Foot Over Bridge: রাস্তা নেই, রেললাইনই যাতায়াতের পথ; ঝুঁকি নিয়েই নিত্য পারাপার!

চালসা স্টেশনে ফুট ওভার ব্রিজ তৈরির পরিকল্পনা করেছে রেল।

Updated By: Feb 13, 2022, 03:42 PM IST
Foot Over Bridge: রাস্তা নেই, রেললাইনই যাতায়াতের পথ; ঝুঁকি নিয়েই নিত্য পারাপার!

নিজস্ব প্রতিবেদন: দিনের পর দিন স্টেশনে দাঁড়িয়ে ট্রেন। এদিকে নেই কোনও ফুট ওভার ব্রিজ। ফলে, সাধারণ মানুষকে জীবনের ঝুঁকি নিয়েই রেল লাইনের উপর দিয়ে নিত্য যাতায়াত করতে হচ্ছে। ফলে যে কোনো সময়ে বড় দুর্ঘটনা ঘটার আশঙ্কা থেকেই যাচ্ছে। ঝুঁকির এ ছবি উত্তরবঙ্গের মালবাজার মহকুমার মেটেলি ব্লকের চালসা রেল স্টেশনের।

যাতায়াতের সুবিধার জন্য বহুদিন থেকেই ফুট ওভার ব্রিজের দাবি জানিয়েছেন এলাকাবাসী। কিন্তু সেটা হয়নি। ফলে চালসা পিডাবলুডি পাড়া-সহ কিলকোট চা-বাগানের বহু লোকজন চালসা স্টেশনের রেললাইনের উপর দিয়ে যাতায়াত করতে বাধ্য হন। 

কেন বাধ্য হন?

আসলে স্টেশনে মাঝেমধ্যেই দাঁড়িয়ে থাকে মালবাহী ট্রেন-সহ অন্যান্য ট্রেনও। ফলে যাতায়াতের সমস্যায় পড়তে হয় স্থানীয় মানুষকে। লাইনের অন্য পারে যেতে গেলে রেললাইনের উপর দিয়ে যাওয়া ছাড়া উপায় থাকে না তাঁদের। স্থানীয় মানুষজন একাধিকবার এই স্টেশনে ফুট ওভার ব্রিজ তৈরির দাবি জানিয়েছেন। ফুট ওভার ব্রিজ তৈরির দাবিতে চালসা ব্যবসায়ী সমিতি-সহ অনেকেই অতীতে আন্দোলনও করেছে। কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। স্থানীয় বাসিন্দা পর্বত লামা বলেন, আমাদের এখানে যাতায়াতের প্রধান রাস্তা হল স্টেশনের ওই রাস্তাটি। অথচ গত প্রায় ১০ দিন ধরে স্টেশনে একটি ট্রেন দাঁড়িয়ে আছে। এখানে মাঝেমধ্যেই এভাবে ট্রেন দাঁড়িয়ে থাকে। ফলে জীবনের ঝুঁকি নিয়েই বাসিন্দাদের যাতায়াত করতে হয়।

কী করা যাবে তা হলে?

পর্বত লামা জানান, চালসায় ফুট ওভার ব্রিজ তৈরির দাবিতে তাঁরা দ্রুত রেল দপ্তরকে স্মারকলিপি দেবেন।

চালসার মাটিয়ালি বাতাবাড়ি ১ নম্বর পঞ্চায়েতের প্রধান দীপক ভুজেল বলেন, এটি চালসার এক জ্বলন্ত সমস্যা। বহুদিন আগেই রেলের তরফে এই স্টেশনে ফুট ওভার ব্রিজ তৈরির আশ্বাস দেওয়া হয়েছে। কিন্তু এখনো তা কার্যকর করা হয়নি। ঝুঁকি নিয়েই সবাইকে যাতায়াত করতে হচ্ছে। আমরা আবারও বিষয়টি রেলকে জানাব।

রেল কী বলছে?

রেল সূত্রে জানা গিয়েছে, চালসা স্টেশনে ফুট ওভার ব্রিজ তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। এবং সেই কাজ হবে।

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Malda: বিজেপিপ্রার্থীকে 'ভোট না দেওয়ার আহ্বান জানিয়ে' দেওয়াললিখন বিজেপি'র-ই!

.