পঞ্চম দফায় আজ বাংলার ৭টি আসনে কড়া নিরাপত্তায় ভোটগ্রহণ

বারাকপুর,বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি এবং আরামবাগ লোকসভা আসনে ভোট নেওয়া হবে।

Updated By: May 5, 2019, 11:55 PM IST
পঞ্চম দফায় আজ বাংলার ৭টি আসনে কড়া নিরাপত্তায় ভোটগ্রহণ

নিজস্ব প্রতিবেদন :   লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ আজ, সোমবার। ভোট নেওয়া হবে সাতটি আসনে। বারাকপুর,বনগাঁ, হাওড়া, উলুবেড়িয়া, শ্রীরামপুর, হুগলি এবং আরামবাগ লোকসভা আসনে ভোট নেওয়া হবে। এর আগে প্রথম চারটি দফায় পশ্চিমবঙ্গের ১৮টি আসনে ভোট নেওয়া হয়েছে। এই রাজ্যে লোকসভার মোট আসন ৪২টি। পঞ্চম দফার পর আরও ১৭টি আসনে ভোটগ্রহণ বাকি থাকবে। পরবর্তী দুই দফায় ওই ১৭টি আসনে ভোট নেওয়া হবে।

বারাকপুর : ভোটের দিন ঘোষণা থেকেই এই কেন্দ্র আলোচনার কেন্দ্রে।কারণ, এখানে তৃণমূল কংগ্রেসের প্রার্থী দুবারের সাংসদ দীনেশ ত্রিবেদী। আর বিজেপির হয়ে ভোটে লড়ছেন তৃণমূল ছেড়ে আসা অর্জুন সিং। এছাড়া উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে রয়েছেন কংগ্রেসের মহম্মদ আলম ও সিপিএমের গার্গী চট্টোপাধ্যায়।

বনগাঁ : দুই মতুয়া ধর্মগুরু তৃণমূল-বিজেপির হয়ে সম্মুখসমরে, লড়াইয়ে রয়েছে কংগ্রেস-সিপিএমও। উত্তর ২৪ পরগনার অন্যতম আলোচিত কেন্দ্র বনগাঁয় এবার তৃণমূলের প্রার্থী মমতা ঠাকুর। তাঁর বিরুদ্ধে বিজেপি প্রার্থী করেছে ঠাকুর পরিবারের অন্যতম সদস্য শান্তনু ঠাকুরকে। এছাড়াও লড়াইয়ে রয়েছেন আরও দুই গুরুত্বপূর্ণ প্রার্থী। একজন কংগ্রেসের সৌরভ প্রসাদ। আর দ্বিতীয়জন সিপিএমের অলোকেশ দাস।

হাওড়া : এবার হাওড়ায় জোর লড়াই। তৃণমূল ও কংগ্রেসের মধ্যে এই আসনে দ্বিমুখী লড়াই হবে বলে মনে করছে রাজনৈতিক মহল। তবে কোনও কোনও মহল মনে করছে সিপিএমও এখানে ভালো লড়াই দেবে। লড়াই মূলত তৃণমূল কংগ্রেসের প্রসূন বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বিজেপির রন্তিদেব সেনগুপ্তের। লড়াইয়ে রয়েছেন সিপিএমের সৌমিত্র অধিকারী এবং কংগ্রেসের শুভ্রা ঘোষ।   

উলুবেড়িয়া : সুলতান আহমেদের পুরনো এই কেন্দ্রে এবার দ্বিমুখী লড়াই। সুলতান আহমেদের পুরনো আসন ধরে রাখতে পারবেন তৃণমূল প্রার্থী সাজদা আহমেদ? এই কেন্দ্রে তৃণমূলের প্রধান প্রতিদ্বন্দ্বী বিজেপির তারকা প্রার্থী জয় বন্দ্যোপাধ্যায়। রাজনৈতিক মহলের মতে লড়াই হবে মূলত তৃণমূল ও বিজেপির মধ্যে। তবে ভোট কাটাকাটির অঙ্কে একটা বড় ভূমিকা নেবে এই কেন্দ্রের সিপিএম প্রার্থী মাকসুদা খাতুন ও কংগ্রেসের সোমা রানিশ্রী রায়।

শ্রীরামপুর : মাহেশের কেন্দ্রে দড়ি টানাটানি দুই আইনজীবীর, নজরে তীর্থঙ্কর-ও। এবারও কল্যাণ ব্যানার্জি এই কেন্দ্রের তৃণমূল প্রার্থী। তাঁর লড়াই বিজেপি প্রার্থী দেবজিৎ সরকারের। যদিও দুই প্রার্থীকেই টক্কর দিতে প্রস্তুত বাম প্রার্থী তীর্থঙ্কর রায়।

হুগলি : বিজেপির চমক লকেট, দুর্গ বাঁচাতে মরিয়া তৃণমূলের দু বারের সাংসদ রত্না। হুগলি লোকসভা নির্বাচনে কার্যত দ্বিমুখী লড়াই হতে চলেছে। তৃণমূল বনাম বিজেপি। তৃণমূলের এবারের প্রার্থী রত্না দে। উলটো দিকে বাংলার জনপ্রিয় অভিনেত্রী লকেট চট্টোপাধ্যায়কে প্রার্থী করেছে বিজেপি। সিপিএম প্রার্থী প্রদীপ সাহা ভাল লড়াই দিতে পারেন বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরামবাগ : বরাবরই এই লোকসভা আসন সংবাদ শিরোনামে থেকেছে। বাম আমলে এই কেন্দ্রে প্রায়ই সন্ত্রাসের অভিযোগ উঠত। এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী অপরূপা পোদ্দার। তাঁর বিরুদ্ধে এবারও লড়ছেন সিপিএমের শক্তিমোহন মালিক। একই সঙ্গে লড়াইয়ে রয়েছেন বিজেপির তপনকুমার রায়। নারদায় অভিযুক্ত তৃণমূলের অপরূপা, মামলা রয়েছে বিজেপি-সিপিএম প্রার্থীদের বিরুদ্ধেও।

আরও পড়ুন- দেশের ৭ রাজ্যের ৫১ আসনে পঞ্চম দফার ভোটগ্রহণ আজ, ভাগ্য নির্ধারণ হবে রাহুল-সনিয়া-রাজনাথদের

পঞ্চম দফায় ৩ জেলায় ৭টি কেন্দ্রে ভোট। প্রায় ১ কোটি ১৬ লক্ষ ৯১ হাজার ৮৮৯ জন ভোটার ভাগ্য নির্ধারণ করবেন সাতটি আসনের ৮৩ জন প্রার্থীর। এই ৭টি কেন্দ্রে ভোট অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করাই এখন চ্যালেঞ্জ কমিশনের সামনে। সুষ্ঠু ভোট করার লক্ষ্যে তাই এবার সব বুথে কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের পাশাপাশি, ভোটারদের বাড়ি থেকে বুথ পর্যন্ত নিরাপত্তা বন্দোবস্ত করারও নির্দেশ দিয়েছেন বিবেক দুবে। মোট ১৩,২৯০টি পোলিং স্টেশনের জন্য মোতায়েন করা হবে ৫২৮ কোম্পানি বাহিনী। কমিশনের তরফে আগে থেকেই বারাকপুর কেন্দ্রের উপর বিশেষ নজর দেওয়া হয়েছে।

.