Mamata Banerjee: 'যদি ১০০ দিনের টাকা না পায়, তাহলে খাবে কী'?, ফের কেন্দ্রকে নিশানা মুখ্যমন্ত্রীর

পশ্চিম মেদিনীপুরে প্রশাসনিক বৈঠকে কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ালেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: May 17, 2022, 08:39 PM IST
Mamata Banerjee: 'যদি ১০০ দিনের টাকা না পায়, তাহলে খাবে কী'?, ফের কেন্দ্রকে নিশানা মুখ্যমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদন: ১০০ দিনের কাজের টাকা চেয়ে চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (PM Narendra Modi)। পশ্চিম মেদিনীপুরে প্রশাসনিক বৈঠকে ফের কেন্দ্রকে নিশানা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বললেন, 'গ্য়াসের দাম, পেট্রলের দাম, ডিজেলে দাম আগুন। ৮০০ ওষুধের দাম বাড়িয়ে দিয়েছে। তারমধ্যে যদি ১০০ দিনের টাকা না পায়, তাহলে খাবে কি'?

এর আগে, কলকাতার টাউন হলে WBCS-দের বার্ষিক সভায় কেন্দ্রের 'বিমাতৃসুলভ আচরণ' নিয়ে ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী। বলেছিলেন, 'কেন্দ্রের অনেক বিরোধিতা আছে। টাকাই দেয় না! শুনলাম, ১০০ দিনের টাকা ডিসেম্বর থেকে দেয়নি। যেন মনে হয় নিজের টাকা দিচ্ছে! টাকা তো এখান থেকে তুলে নিয়ে যায়। যে টাকা তুলে নিয়ে যায়, তার কিছুটা অংশ রাজ্য়কে দেয়'। শুধু তাই নয়, সেদিনই চিঠি দেন প্রধানমন্ত্রীকে।

আরও পড়ুন: Siliguri Municipality: দালালদের ঠেকাতে অনলাইনেই ভরসা, 'পেপারলেস' হতে চলেছে শিলিগুড়ি পুরসভার কাজকর্ম

চিঠিতে মুখ্যমন্ত্রী লেখেন, 'প্রায় ৪ মাস ধরে রাজ্যকে টাকা দিচ্ছে না কেন্দ্র। সাড়ে ৬ হাজার টাকা কোটি টাকা। ১০০ দিনের প্রকল্প ও প্রধানমন্ত্রী আবাস যোজনা যাঁরা কাজ করেন, তাঁদের ১৫ দিনের মধ্যে মজুরি দিয়ে দেওয়া উচিত। কিন্তু কেন্দ্র টাকা না দেওয়ায় মজুরি দিতে পারছে না রাজ্য সরকার'। এমনকী, শুধুমাত্র পশ্চিমবঙ্গকেই যে টাকা দেওয়া হচ্ছে না, সেকথাও চিঠিতে উল্লেখ করেন তিনি। 

আরও পড়ুন: Sonarpur House Crack: বহুতল নির্মাণের জের, সোনারপুরে পরের পর বাড়িতে ফাটল

পূর্ব ঘোষণা মতো এদিন থেকে ফের জেলা সফর শুরু করলেন মুখ্যমন্ত্রী। প্রথমদিন প্রশাসনিক বৈঠক হল পশ্চিম মেদিনীপুরে, জেলা পরিষদের ভবনে। মঞ্চে বসে মুখ্যমন্ত্রী বলেন, '৪ মাস ধরে ১০০ দিনের লোকেরা মাইনে পাচ্ছে না। কারণ, ডিসেম্বর থেকে কেন্দ্রীয় সরকার টাকাটা দিচ্ছে না। ১০০ দিনে কাজে যে টাকা, আমাদের প্রাপ্য়, আমাদের এখান থেকে টাকা তুলে নিয়ে যায়, সেখান থেকে প্রাপ্য আমরা পাই। সেই টাকা দেওয়া হয় না'। সঙ্গে যোগ করেন, 'যাঁরা গরীব মানুষ, ১০০ দিনের কাজ করে টাকাটা বাড়িতে নিয়ে যায়, তাদের পক্ষে খুব সমস্যা হচ্ছে। একদিকে  গ্য়াসের দাম, পেট্রলের দাম, ডিজেলে দাম আগুন। ৮০০ ওষুধের দাম বাড়িয়ে দিয়েছে। তারমধ্যে যদি ১০০ দিনের টাকা না পায়, তাহলে খাবে কি'?

আগামিকাল, বুধবার মেদিনীপুরে কর্মিসভা করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর প্রশাসনিক বৈঠক হবে ঝাড়গ্রামে। বৃহস্পতিবার কর্মিসভা হবে ঝাড়গ্রামেও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.