Bengal Weather Update: নববর্ষার আনন্দমুহূর্ত শিয়রেই! দেশে ঢুকল মৌসুমী বাতাস; কবে শুরু শান্তির অঝোর বর্ষণ?

Bengal Weather Forecast: যাই-যাই করেও যেন যাচ্ছে না দাবদাহ। দেশজোড়া মানুষ হা-পিত্যেশ করে একটু মেঘ, একটু বৃষ্টির জন্য বসে রয়েছেন। অবশেষ জানা গেল, এ বছর কবে আসছে বর্ষা, কবে থেকে কমবে গরম, আগামীকাল ভোটের দিন কেমন থাকবে আবহাওয়া? জেনে নিন সমস্ত খুঁটিনাটি।

Reported By: অয়ন ঘোষাল | Edited By: সৌমিত্র সেন | Updated By: May 19, 2024, 08:01 AM IST
Bengal Weather Update: নববর্ষার আনন্দমুহূর্ত শিয়রেই! দেশে ঢুকল মৌসুমী বাতাস; কবে শুরু শান্তির অঝোর বর্ষণ?

অয়ন ঘোষাল: যাই-যাই করেও যেন যাচ্ছে না দাবদাহ। আর দেশজোড়া মানুষ হা-পিত্যেশ করে একটু মেঘ, একটু বৃষ্টির জন্য বসে। অবশেষ জানা গেল, এ বছর কবে আসছে বর্ষা, কবে থেকে কমবে গরম, আগামীকাল ভোটের দিন কেমন থাকবে আবহাওয়া? 

আজ, রবিবার সকালের আবহাওয়ার পূর্বাভাস বলছে, এদিন গরমের অস্বস্তি চলবে দিনভর। উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং দক্ষিণবঙ্গের পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও বীরভূমে গরম ও অস্বস্তি যথেষ্ট থাকবে। প্রায় তাপপ্রবাহের মতো পরিস্থিতিই তৈরি হবে। দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেও গরম ও অস্বস্তি থাকবে।

আরও পড়ুন: Bengal Weather Update: দক্ষিণ আন্দামান সাগরে হঠাৎ এ কী ঘটল? নিম্নচাপ-বলয় থেকে নিম্নচাপ হয়ে তা কি হবে কোনও প্রবলতর ঘূর্ণিঝড়?

তবে রবিবার দিনভর গরম ও অস্বস্তি থাকলেও দক্ষিণবঙ্গে বিকেলের দিকে বৃষ্টি শুরু হবে। কলকাতা, হুগলি, হাওড়া, ঝাড়গ্রাম, পুরুলিয়া বাদে দক্ষিণবঙ্গের সব জেলাতেই আজ বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। উত্তরবঙ্গের সব জেলাতেই ঝড়-বৃষ্টির পূর্বাভাস। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হবে দার্জিলিং-সহ উপরের দিকের পাঁচ জেলায়।

আগামীকাল, সোমবার থেকে দক্ষিণবঙ্গে সব জেলাতেই বৃষ্টির পূর্বাভাস। বৃষ্টি হবে উত্তরবঙ্গের সব জেলাতেও। উত্তরবঙ্গের জলপাইগুড়ি ও আলিপুরদুয়ারে ভারী বৃষ্টির সম্ভাবনা।

মঙ্গলবারেও উত্তর ও দক্ষিণ দুই বঙ্গের সব জেলাতেই ঝড়বৃষ্টির সম্ভাবনা। তবে ওই দিন দক্ষিণবঙ্গে ঝড়বৃষ্টির প্রভাব বেশি থাকবে।

বুধবার উত্তরবঙ্গে বৃষ্টির প্রভাব কমবে। দার্জিলিং-সহ উপরের দিকের পাঁচ জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হবে। দক্ষিণবঙ্গের জেলাতেও বৃষ্টির প্রভাব কমবে। তবে সব জেলাতেই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত চলবে।

আগামীকাল, সোমবার পঞ্চম দফার ভোট। ভোটের দিন হাওড়া, হুগলি ও উত্তর ২৪ পরগনায় ঝড়বৃষ্টির পূর্বাভাস। সকালের দিকে মনোরম পরিবেশ থাকলেও বেলা বাড়লে গরম ও অস্বস্তি বাড়তে পারে। আবার বিক্ষিপ্তভাবে বৃষ্টিও হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ ৩০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হওয়া বইতে পারে। সঙ্গে বজ্রপাতের আশঙ্কাও।

আবহাওয়া সংক্রান্ত এই মুহূর্তে সব চেয়ে বড় খবর হল-- আজ, রবিবার ১৯ মে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগর-সহ নিকোবর দ্বীপপুঞ্জে ঢুকে পড়বে বর্ষা। নির্ধারিত সময় ২২ মে'র তিন দিন আগেই ঢুকে পড়ছে বর্ষা। ভারতের মৌসম ভবনের পূর্বাভাস, কেরালাতেও নির্ধারিত সময়ের একদিন আগেই পৌঁছে যাবে মৌসুমী বাতাস।

দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে ২২ মে বুধবার নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা। এই নিম্নচাপ প্রাথমিকভাবে উত্তর-পূর্ব দিকে এগোবে। মধ্য-বঙ্গোপসাগরে এই সিস্টেম শুক্রবার ২৪ মে অতি গভীর নিম্নচাপে পরিণত হতে পারে। তবে, ঘূর্ণিঝড় সম্পর্কে এখনই মৌসুম ভবন এর চেয়ে বেশি বলতে নারাজ।

পরিসংখ্যান

আরও পড়ুন: Cyclone Remal: ধেয়ে আসছে 'রিমাল'! কবে আছড়ে পড়বে, কোথায়? আয়লার চেয়েও ভয়ংকর এই ঝড় কতটা বিধ্বংসী?

দিনের তাপমাত্রা ৩৭.৪ ডিগ্রি। রাতের তাপমাত্রা ২৮.৫ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৩ শতাংশ। দিনভর গুমোট অস্বস্তির পর বিকেলের দিকে খুব সামান্য বৃষ্টি হতে পারে কলকাতায়।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.