Ganga Water: জলে অতিরিক্ত পলি! কল খুলতেই ঘোলা জল, নাজেহাল গঙ্গা তীরবর্তী সব পুরসভা

তকাল থেকেই শ্রীরামপুর পুরসভার কল থেকে বের হচ্ছে ঘোলা জল

Updated By: Oct 4, 2021, 07:22 PM IST
Ganga Water: জলে অতিরিক্ত পলি! কল খুলতেই ঘোলা জল, নাজেহাল গঙ্গা তীরবর্তী সব পুরসভা

নিজস্ব প্রতিবেদন: কয়েক দিনের টানা বৃষ্টি ও ডিভিসির জলে গঙ্গার জলস্তর বাড়তেই বিপত্তি। কলকাতা সহ রাজ্যের বেশ কয়েকটি জায়গায় গঙ্গার জল মাত্রাতিরিক্ত ঘোলা হয়ে গিয়েছে। এতে গঙ্গা তীরবর্তী একাধিক পুরসভায় জলে ঘোলা হয়ে গিয়েছে। পরিস্থিতি সামাল দিতে জলের উত্পাদন অর্ধেক করার সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা।

কলকাতা পুরসভার পুরপ্রসাশক ফিরহাদ হাকিম জানিয়েছেন, ডিভিসির জল ছাড়ার কারণেই গঙ্গার জলে প্রচুর পরিমাণ পলি মিশেছে। এতে জল ঘোলা হয়ে গিয়েছে। কোথাও জল লালচে কালো হয়ে গিয়েছে। সেটা সহজে থিতিয়ে যাচ্ছে না। গঙ্গা থেকে জল তোলার সময় এত বেশি পলি চলে আসছে যে জল পরিশোধন প্ল্যান্টগুলো বন্ধ হয়ে যাচ্ছে। তাই আপাতত জলের উত্পাদন অর্ধেক করে দেওয়া হয়েছে।

আরও পড়ুন-  Fire Breaks: কলুটোলা স্ট্রিটে অ্গ্নিকাণ্ড, ঘিঞ্জি এলাকায় আগুন নেভাতে দমকলের ২২ ইঞ্জিন

শান্তিপুর

নদিয়ার শান্তিপুর পুরসভা এলাকায় জলের কল খুলতেই বেরিয়ে আসছে ঘোলা জল। ওই জল আপাতত ব্যবহার না করার পরামর্শ দিয়েছে পুর কর্তৃপক্ষ। ফলে পুরসভার বহু মানুষ জল কিনে খাওয়া শুরু করেছেন। তবে সমস্যার দ্রুত সমাধান করার আশ্বাস দিয়েছেন পুরসভার প্রশাসক নমণ্ডলীর মুখ্য প্রশাসক সুব্রত ঘোষ। অনেকের বক্তব্য, অজয় নদের জল গঙ্গায় মিশতেই জল ঘোলা হয়েছে। শনিবার থেকে শান্তিপুর পুরসভার মানুষজন ওই ঘোলা জল পাচ্ছেন।

শ্রীরামপুর

গতকাল থেকেই শ্রীরামপুর পুরসভার কল থেকে বের হচ্ছে ঘোলা জল। জলের জন্য গঙ্গার উপরেই নির্ভর শ্রীরামপুর। আজ সকাল থেকে পরিস্থিতি সামাল দিতে পানীয় জলের গাড়ি পাঠিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করছে পুরসভা। পাশাপাশি সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে গঙ্গার পরিস্রুত জল পান করতে নিষেধ করা হচ্ছে। এর জন্য প্রচারও চলছে। বাঁশবেড়িয়া থেকে উত্তরপাড়া, সব পুরসভাতেই একই পরিস্থিতি।  চুঁচুড়া পুরসভার পুর প্রশাসক গৌরীকান্ত মুখোপাধ্যায় বলেন, সমস্যা সমাধানের জন্য কাজ করছেন কেএমডিএর ইঞ্জিনিয়াররা। তাঁরা জানিয়েছেন, গঙ্গার জলে কাদা মাটির পরিমাণ বেড়ে গিয়েছে। এতে জল পরিশোধনে সমস্যা দেখা দিয়েছে। আশা করা যাচ্ছে, আগামিকালের মধ্যে জল অনেকটাই পরিস্কার হয়ে যাবে। অন্যদিকে, শ্রীরামপুর পুরসভার প্রশাসক মন্ডলীর সদস্য সন্তোষ সিং বলেন, সাধারণ মানুষের সঙ্গে আমরা এনিয়ে উদ্বিগ্ন। পুরসভার ৪০টি ডিপ টিউবওয়েল চালানো হচ্ছে। আপাতত ট্রিটমেন্ট প্ল্যান্টের জল সরবারহ বন্ধ রাখা হয়েছে।

আরও পড়ুন- Lakhimpur Live: পাঞ্জাবের মূখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নি পাশে দাঁড়ালেন কৃষকদের, আবেদন খিরিতে আসারআরও পড়ুন- 

ব্যারাকপুর

গঙ্গার জলে জল-কাদার পরিমাণ বেড়ে যাওয়ায় জল সরবারহে সমস্যা দেখা দিয়েছে ব্যারাকপুর, মধ্যমগ্রাম, বারাসত পুরসভায় জল সরবারহে ব্যাঘাত ঘটছে। মধ্যমগ্রাম পুরসভার কোড়া ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্ট থেকে পরিস্রুত জল সরবারহ করা যাচ্ছে না। চারদিকে বন্যা। ফলে গঙ্গার জলে বেড়ে গিয়েছে কাদার পরিমাণ। বারাসত পুরসভার মুখ্য প্রশাসক সুনীল মুখোপাধ্যায় বলেন, মধ্যমগ্রাম পুরসভার এখন পাম্পই ভরসা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.