Beldanga Blast: বোমায় সেনা গ্রেনেডের সরঞ্জাম! বেলেডাঙা বিস্ফোরণ তদন্তে এবার UAPA ধারা যোগ

জানুয়ারিতে ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে বেলডাঙার রামেশ্বরপুর। বিস্ফোরণে মৃত্যু হয় ১ জনের। গত বছরেরই অক্টোবর মাসে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশে ঘটনার তদন্তভার নেয় এনআইএ। 

Updated By: Sep 16, 2023, 01:35 PM IST
Beldanga Blast: বোমায় সেনা গ্রেনেডের সরঞ্জাম! বেলেডাঙা বিস্ফোরণ তদন্তে এবার UAPA ধারা যোগ
প্রতীকী ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বেলেডাঙা বিস্ফোরণ তদন্তে ফের গতি। NIA-এর আর্জিতে এবার UAPA ধারা যোগ। সকেট বোমায় কোথা থেকে এল সেনা গ্রেনেডের সরঞ্জাম? প্রশ্ন তুলে সওয়াল এজেন্সির। শুনানিতে রাষ্ট্রদোহিতা ধারা মঞ্জুর কোর্টের। ২০২২ সালের ১৭ ই জানুয়ারি বেলডাঙা থানার রামেশ্বরপুর এলাকায় বোমা বাঁধতে গিয়ে বিস্ফোরণে মৃত্যু হয় ইয়াসউদ্দিন শেখ নামে এক ব্যক্তির। বিস্ফোরণের জেরে একটি ঘরের ছাদ উড়ে যায়। এই ঘটনায় জেলা পুলিস তদন্ত শুরু করে।

আরও পড়ুন, Train Cancel: হাওড়া শাখায় একগুচ্ছ ট্রেন বাতিল, সপ্তাহান্তে যাত্রীদের ভোগান্তির আশঙ্কা

বেলডাঙায় বিস্ফোরণের ঘটনায় ইউএপিএ ধারা যুক্ত করল এনআইএ। সেন্ট্রাল ফরেন্সিক ল্যাবের রিপোর্টেরর ভিত্তিতে জানা যায়, পাইপ বোমা জাতীয় বোমা বিস্ফোরণ হয়েছিল। বোমায় যে ধরনের সরঞ্জাম ও লোহার টুকরো যেভাবে ব্যবহার করা হয়েছিল, তা সেনার ব্যবহৃত গ্রেনেডের সমতুল্য। ঘটনাস্থল থেকে পুলিশ ৭৪টি গ্রেনেড উদ্ধার করে। এই ঘটনায় ধৃতরা বর্তমানে জামিনে রয়েছেন। বিশেষ আদালতে তাঁদের জামিন খারিজের আবেদন জানাচ্ছে এনআইএ। 

ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে পুলিস ওই ভাঙা ঘর থেকে ৭৫টি সকেট বোমা এবং বোমা তৈরির প্রচুর সরঞ্জাম উদ্ধার করে। এরপর এই ঘটনায় তিন মাসের মধ্যে ৫ অভিযুক্তকে গ্রেফতার করে পুলিস। তথ্যপ্রমাণের ভিত্তিতে বিস্ফোরণের ঘটনার আট মাস পর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের নির্দেশে এই মামলার তদন্তভার নেয় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। ১০ অক্টোবর ঘটনাস্থলে যান এনআইএ-র প্রতিনিধি দল।

প্রথমে বিস্ফোরণ স্থলে গিয়ে খতিয়ে দেখার পর বোমা বিস্ফোরণে নিহত ইয়াছউদ্দিন শেখের বাড়িতে গিয়ে মৃতের স্ত্রীর সঙ্গে কথা বলেন এনআইএ অফিসাররা। মৃতের স্ত্রী আশরাফুন বেওয়া জানান, কিভাবে তার স্বামীর মৃত্যু হল, কি কাজ করত - এইসব জিজ্ঞেস করা হয় তাকে। 

আরও পড়ুন, Bengal Weather: বিশ্বকর্মা পুজোয় বৃষ্টির সম্ভাবনা? আবহাওয়া দফতরের বড় আপডেট

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.