Bhaiphonta 2023 | Bhai Duj 2023: হাজির হিন্দু মুসলিম উভয়েই! ভাইফোঁটাকে কেন্দ্র করে সম্প্রীতির মেলবন্ধন...

Bhaiphonta 2023 | Bhai Duj 2023: ভাইফোঁটা মূলত হিন্দু ধর্মের অনুষ্ঠান। ভাইবোনের মেলবন্ধনকে আরও মজবুত করতে এদিন বোনেরা ভাইদের কপালে ফোঁটা দিয়ে তাঁদের মঙ্গল কামনা করেন। তবে হিন্দুদের এহেন অনুষ্ঠানে মুসলিমদেরও সামিল করা হল। হিন্দু-মুসলিম একসঙ্গে গণ ভাইফোঁটার আয়োজন হল।

Updated By: Nov 15, 2023, 04:27 PM IST
Bhaiphonta 2023 | Bhai Duj 2023: হাজির হিন্দু মুসলিম উভয়েই! ভাইফোঁটাকে কেন্দ্র করে সম্প্রীতির মেলবন্ধন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভাইফোঁটা মূলত হিন্দু ধর্মের অনুষ্ঠান। ভাইবোনের মেলবন্ধনকে আরও মজবুত করতে এদিন বোনেরা ভাইদের কপালে ফোঁটা দিয়ে তাঁদের মঙ্গল কামনা করেন। তবে হিন্দুদের এহেন অনুষ্ঠানে মুসলিমদেরও সামিল করা হল। হিন্দু-মুসলিম একসঙ্গে গণ ভাইফোঁটার আয়োজন হল। এই আয়োজন করেন কাজল শেখ। এদিন বীরভূমের নানুরের পাপুরি গ্রামে হাই মাদ্রাসা প্রাঙ্গণে এই গণ ভাইফোঁটার আয়োজন হয়। যেখানে বীরভূম জেলার বিভিন্ন এলাকার হিন্দু-মুসলিন ধর্মের ভাইবোনেরা এসে অংশ গ্রহণ করেন। কাজল শেখ-সহ হিন্দু-মুসলিম ভাইরা বোনদের থেকে ফোঁটা নেন। ফের সম্প্রীতির নজির গড়লেন কাজল শেখ। উপস্থিত ছিলেন, অনুব্রত মণ্ডলের ভাই প্রিয়ব্রত মণ্ডল ও সুমিত মণ্ডল। তা ছাড়াও উপস্থিত ছিলেন বীরভূম জেলা পরিষদের সভাধিপতি কাজল শেখ, বীরভূম জেলা পরিষদের মেন্টর অভিজিৎ সিনহা, নানুরের বিধায়ক বিধানচন্দ্র মাঝি ও কেতুগ্রামের বিধায়ক শেখ শাহনাওয়াজ-সহ নেতা-কর্মীরা।

আরও পড়ুুন: Bhaiphonta 2023 | Bhai Duj 2023: অন্য ভাইফোঁটা! হিন্দু বোন ফোঁটা দিলেন মুসলিম ভাইয়ের কপালে...

জাতধর্মের বেড়া ভেঙে ভিন ধর্মের ভাইয়ের কপালে ফোঁটা দেওয়ার ঘটনা ঘটেছে বর্ধমানের কালনাতেও। সেখানে হিন্দু বোন হিন্দু ভাইদের পাশাপাশি মুসলিম ভাইদের কপালে, আবার মুসলিম বোন মুসলিম ভাইয়ের পাশাপাশি হিন্দু ভাইদের কপালে ফোঁটা দিয়েছেন। এভাবেই ফোঁটার মধ্যে দিয়ে সম্প্রীতির নজির গড়েছে কালনার পূর্বস্থলীর শ্রীরামপুর গ্রামের বাসিন্দারা।

আরও পড়ুুন: Bhaiphonta 2023 | Bhai Duj 2023: ভাইফোঁটার মিষ্টিবাজারে সাবেকির সঙ্গে নয়া মিষ্টির অপ্রতিরোধ্য জুটি...

আর এজন্য বুধবার সকাল থেকেই সাজো সাজো কালনার সর্বজয়া মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের ভবনে। ভবনটি সাজিয়ে তুলছেন কালনার শ্রীরামপুর গ্রামের হিন্দু ও মুসলিম মহিলারাই। বেশ কয়েক বছর ধরে মন্ত্রী স্বপন দেবনাথের উদ্যোগে সেখানে এই অনুষ্ঠানের আয়োজন হয়ে আসছে। এদিন এখানে এই অনুষ্ঠানে মুসলিম বোনেরা যেমন হিন্দু ভাইদের কপালে ফোঁটা দিয়েছেন, তেমনই হিন্দু বোনেরাও মুসলিম ভাইদের কপালে ফোঁটা দিয়েছেন। উভয়েই তাঁদের ভাইদের মঙ্গল কামনা করেছেন। ভাইদের খাওয়া-দাওয়া ও উপহার দেওয়ার ব্যবস্থাও করেন বোনেরা। হিন্দু ধর্ম ও সংস্কৃতির এই অনুষ্ঠানের সামিল হতে পেরে খুশি মুসলিমেরাও। আর হিন্দুরাও তাদের সামাজিক-সাংস্কৃতিক অনুষ্ঠানের পরিমণ্ডলে মুসলিমদের পেয়ে খুশি।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.