Kolkata International Book Fair 2024: বইমেলায় কেনেন ৩ লাখ ৩৬ হাজারের বই! বানাচ্ছেন দোতলা 'বইমহল' লাইব্রেরি...

বাড়ি ইতিমধ্যেই লাইব্রেরি! এবার জায়গা কিনে বানাচ্ছেন একতলা-দোতলা লাইব্রেরি...

Updated By: Feb 2, 2024, 05:40 PM IST
Kolkata International Book Fair 2024: বইমেলায় কেনেন ৩ লাখ ৩৬ হাজারের বই! বানাচ্ছেন দোতলা 'বইমহল' লাইব্রেরি...

বিশ্বজিৎ মিত্র: কলকাতা বইমেলায় ৩ লক্ষ ৩৬ হাজার টাকার বই কিনে অনন্য নজির তৈরি করলেন নদিয়ার চাকদহের বাসিন্দা দেবব্রত চট্টোপাধ্যায়। ২৬ বছর ধরে বইকে ভালোবেসে নিরলস বই কিনে চলেছেন তিনি। ইতিমধ্যেই তাঁর সংগ্রহে রয়েছে ১৪ থেকে ১৫ হাজার বই।

টিউশনি করেন দেবব্রত বাবু। বাড়িতেই ছাত্র পড়ান। বাড়ি নদিয়ার চাকদহ থানার চাকদহ পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের কাঁঠালপুলিতে। বাবা, মা, স্ত্রী আর ছেলে নিয়ে তাঁর সংসার। বইয়ের নেশায় পাগল দেবব্রত বাবু ২০১৬-১৭ সাল থেকে ২ লক্ষ বা তারও বেশি টাকা দিয়ে বই কিনতে শুরু করেন। এবারে সেটা গিয়ে দাঁড়ায় ৩ লক্ষ ৩৬ হাজার টাকায়। তাঁর এই সংগ্রহের মধ্যে সাহিত্য, চলচ্চিত্র, দর্শন, সমাজতত্ত্ব ও বিজ্ঞান- এসবের বই রয়েছে। প্রতিদিন বই মেলায় গিয়েছেন। আর ইচ্ছামত বই সংগ্রহ করেছেন। এমনটাই জানিয়েছেন দেবব্রত বাবু।

তাঁর গোটা বাড়ি ইতিমধ্যেই একেবারে লাইব্রেরিতে রূপ নিয়েছে। তিনি একটি জায়গাও কিনেছেন। আগামী বছর বইমেলার আগেই যেখানে একতলা এবং দোতলা লাইব্রেরি করার পরিকল্পনা তাঁর। যার নাম হবে বইমহল। প্রায়ই তাঁর বাড়িতে প্রচুর মানুষ বই পড়তে আসেন। কেউ কেউ আবার বই পড়ে ফেরতও দেন না! কিন্তু তাতে বেশি আমল দেন না তিনি। বই তাঁর কাছে নেশার মতো। প্রতিদিন গভীর রাত পর্যন্ত বই পড়েন দেবব্রত বাবু।

আরও পড়ুন, Kolkata Book Fair: অবিশ্বাস্য! কত টাকার বই বিক্রি হল এবার মেলাপ্রাঙ্গণ থেকে, জানেন?

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.