'পশ্চিমবঙ্গে কোনও ডিটেনশন ক্যাম্প হবে না', শিলিগুড়িতে আশ্বাস মুখ্যমন্ত্রীর

অসমে এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়ার পর প্রথমবার উত্তরবঙ্গে সফর করছেন মুখ্যমন্ত্রী। ইতিমধ্যেই অসম, কর্ণাটকে ডিটেনশন ক্যাম্প তৈরির ছবি সামনে এসেছে। এই পরিস্থিতিতে গতকালের পর আজ এনআরসি নিয়ে সুর চড়ালেন তৃণমূল নেত্রী।

Reported By: কমলিকা সেনগুপ্ত | Updated By: Oct 22, 2019, 05:47 PM IST
'পশ্চিমবঙ্গে কোনও ডিটেনশন ক্যাম্প হবে না', শিলিগুড়িতে আশ্বাস মুখ্যমন্ত্রীর
উত্তরকন্যায় প্রশাসনিক বৈঠকে মুখ্যমন্ত্রী

কমলিকা সেনগুপ্ত : ভোটার একজন। কিন্তু অনেক সময় নাম তুলছেন দু' জায়গায়। এরকম যেন না হয়।  প্রশাসনিক বৈঠকে অফিসারদের সতর্ক থাকার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে আশ্বাস দিলেন, তৃণমূল ক্ষমতায় থাকতে এরাজ্যে এনআরসি, ডিটেনশন ক্যাম্প কিছুই হবে না। আজ উত্তরকন্যায় কোচবিহার, আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি জেলার আধিকারিকদের নিয়ে প্রশাসনিক বৈঠকে যোগ দেন মুখ্যমন্ত্রী।

অসমে এআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়েছে। তৈরি হয়েছে ডিটেনশন ক্যাম্পও। শুধু অসম নয়, কর্ণাটকেও ডিটেনশন ক্যাম্প তৈরির ছবি সামনে এসেছে। এই পরিস্থিতিতে অসমে এনআরসি-র চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়ার পর প্রথমবার উত্তরবঙ্গে সফর করছেন মুখ্যমন্ত্রী। উল্লেখ্য, এই উত্তরবঙ্গ থেকেই লোকসভা ভোটে একরকম খালি হাতে ফিরতে হয়েছিল ঘাসফুলকে। ২০২১-এ বিধানসভা নির্বাচন। তাই একেবারে গোড়া থেকেই সতর্ক মুখ্যমন্ত্রী।

এদিন শিলিগুড়িতে মুখ্যমন্ত্রী বলেন, কোনওভাবেই যেন ভোটারদের হেনস্থা করা না নয়। পাশাপাশি তিনি ইঙ্গিত দেন, ভোটার তালিকায় জল মেশানোর চেষ্টা চলছে। অনেকসময় ভোটার তালিকায় ডবল এন্ট্রির অভিযোগ সামনে আসছে। দেখা যাচ্ছে, ভোটার একজন। কিন্তু নাম তুলেছেন দু জায়গায়। এই বিষয়ে প্রশাসনিক আধিকারিকদের সতর্ক থাকতে বলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

একইসঙ্গে গতকালের পর আজ আরও একবার এনআরসি নিয়ে সুর চড়ান তৃণমূল নেত্রী। বলেন, "এনআরসি নিয়ে ভুয়ো প্রচার চলছে। বাংলায় এনআরসি হবে না।" নাগরিক পঞ্জিকরণের চূড়ান্ত তালিকা প্রকাশিত হওয়ার পর সবচেয়ে বেশি আতঙ্ক ছড়িয়েছে উত্তরবঙ্গে। গতকাল উত্তরবঙ্গ পুলিস লাইনে বিজয়ার অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী। সেখানে গিয়েও এনআরসি-কেই হাতিয়ার করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। স্পষ্ট জানিয়ে দেন, "এখানে এনআরসি হতে দেব না। আমি আপনাদের পাহারাদার। একটা মানুষকেও বাংলা থেকে যেতে দেব না।"

আরও পড়ুন, 'রাজ্যপালকে ছোট করছেন আমলারা, ১১ তারিখ ৪ ঘণ্টা কার পাবলিসিটি হয়েছিল সবাই জানে', বিস্ফোরক ধনখড়

মুখ্যমন্ত্রী তোপ দাগেন, এনআরসি নিয়ে কুচবিহার, আলিপুরদুয়ারে একাংশ রাজবংশীদের ভুল বোঝানোর চেষ্টা করা হচ্ছে। অসমে রাজবংশীদের নাম-ই সবচেয়ে বেশি বাদ পড়েছে। শুধু এনআরসি নয়, নাগরিকত্ব সংশোধনী বিলও যে তৃণমূল কংগ্রেস কোনওমতে সমর্থন করবে না, তা-ও স্পষ্ট করে দেন তৃণমূল নেত্রী।  সাফ জানান, মানুষের মধ্যে ভেদাভেদ কোনওভাবেই বরদাস্ত করা হবে না। বলেন, "এই যে আমি মমতা ব্যানার্জি। আমি যদি বলি শুধু ব্যানার্জি থাকবে আর কেউ থাকবে না!  এটা আমি ভাবতেই পারি না। বরং ব্যানার্জি চলে যাক। মানুষ থাকুক। এটাই আমি চাই।"

.