North Bengal: ফের ধস দার্জিলিংয়ের পথে! পাহাড়ে বাঙালির বর্ষাযাপন কি অনিশ্চিত?

Darjeeling: সোমবার রাতভর অবিরাম বর্ষণ হয়েছে জলপাইগুড়িতে। বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৬৬.৫ মিলিমিটার। এর জেরে গতকাল মঙ্গলবার সকালে জলমগ্ন হয়ে পড়ে শহরের বেশ কিছু ওয়ার্ড।

Updated By: Jun 26, 2024, 04:43 PM IST
North Bengal: ফের ধস দার্জিলিংয়ের পথে! পাহাড়ে বাঙালির বর্ষাযাপন কি অনিশ্চিত?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মেঘলা আকাশ। আজ, বুধবার সকাল থেকেই জলপাইগুড়ি জেলা জুড়ে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি শুরু হয়েছে। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হওয়ায় আজ সকাল থেকেই জলপাইগুড়ি-সহ উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় গরমের হাত থেকে রেহাই পেতে কিছুটা হলেও স্বস্তি। 

আরও পড়ুন: Kenya: সংসদ ভবন-কাণ্ডে উত্তপ্ত দেশ! গণঅভ্যুত্থানে সামিল ওবামার বোনও! তাঁর দিকেও ছোড়া হল...

সোমবার রাতভর অবিরাম বর্ষণ হয়েছে জলপাইগুড়িতে। বৃষ্টিপাতের পরিমাণ ছিল ১৬৬.৫ মিলিমিটার। এর জেরে গতকাল মঙ্গলবার সকালে জলমগ্ন হয়ে পড়ে শহরের বেশ কিছু ওয়ার্ড। বেলা বাড়তেই ওই জল নামতে শুরু করে। ওয়ার্ডগুলির বিপুল পরিমাণ জল গিয়ে পড়ে করলা নদীতে। ফলে মঙ্গলবার বিকাল থেকে জল বাড়তে শুরু করে এই নদীতে। আচমকাই জল বেড়ে যাওয়ায় জলমগ্ন হয় নদীতীরস্থ ২৫ নং ওয়ার্ডের নেতাজি পাড়া, পরেশ মিত্র কলোনি এলাকা। ঘরে জল ঢুকে যাওয়ায় চরম অসুবিধার মধ্যে পড়তে হয় স্থানীয় বাসিন্দাদের। অভিযোগ, এলাকার শতাধিক বাড়িতে জল ঢুকে গিয়েছে। ফলে সন্ধ্যার পর থেকেই তাঁরা বাড়ি ছেড়ে রাস্তায় কিংবা ফ্লাড শেল্টারে আসা শুরু করেছেন।

মঙ্গলবার রাত থেকে পাহাড়ে ভারী বৃষ্টি শুরু হওয়ায় বিপর্যস্ত পাহাড় থেকে সমতলের জনজীবন। ভারী বৃষ্টির কারণে ধস নেমে ১০ নম্বর জাতীয় সড়ক অবরুদ্ধ হয়েছিল কয়েক ঘণ্টার জন্য। কালীঝোরায় এনএইচপিসি বাংলো-সংলগ্ন এলাকায় রাস্তার উপর বড় গাছ পড়ে যান চলাচলে বিঘ্ন ঘটে। তিস্তাবাজার থেকে দার্জিলিং যাওয়ার যে সড়ক তা-ও সাময়িক ভাবে বন্ধ ছিল। তবে পরে তাতে আবার যান চলাচল শুরু হয়।

আগামী কয়েকদিন উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। আগামী কয়েকদিন দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে প্রবল বৃষ্টি হবে বলে ইঙ্গিত আবহাওয়া দফতরের। মঙ্গলবার রাত থেকেই উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় প্রবল বৃষ্টিপাত শুরু হয়েছে। ফলে নতুন করে ধস নামতে শুরু করেছে পাহাড়ে। বেশ কয়েকটি রাস্তায় ধস নেমে যান চলাচল বন্ধ হয়েছে। কালিম্পং জেলার লিকুভিরে ধস নামার কারণে যানবাহন চলাচল বন্ধ শিলিগুড়ি থেকে কালিম্পং এবং সিকিমের মধ্যে। কালীঝোরাতেও ঝড়ের কারণে এনএইচপিসি বাংলো-সংলগ্ন এলাকায় রাস্তার উপর বড় গাছ পড়ে গিয়েছে। সেখানেও বিঘ্নিত যান চলাচল। বৃষ্টিপাতের জেরে তিস্তাবাজার থেকে মেল্লি হয়ে দার্জিলিং যাওয়ার সড়ক কয়েক ঘণ্টা বন্ধ থাকার পর আবার চালু হয়েছে বলে খবর। মঙ্গলবার রাতের বৃষ্টিপাতে তিস্তা ফের ভয়াবহ হয়ে ওঠে। প্রশাসনসূত্রে খবর, তিস্তার জলস্তর বৃদ্ধি পাচ্ছে। তিস্তাবাজার সংলগ্ন ডেওগ্রাম এলাকাতেও জল বাড়ছে। গত বছর সিকিমে বিপর্যয়ের জেরে তিস্তা নদী গতিপথ বদলেছে। উঁচুও হয়েছে তিস্তা নদীখাত। তার জেরেই কয়েক দিন টানা বৃষ্টিপাত হলেই তিস্তা সমতলে উঠে পড়ে।

আরও পড়ুন: Abraham Lincoln: গরমে 'মৃতপ্রায়' অবস্থা আব্রাহাম লিংকনের! তাপমাত্রা ছিল ১০০ ডিগ্রি...

তবে, এদিন সকাল থেকেই হালকা বৃষ্টির পরিবেশ লক্ষ্য করা গিয়েছে। হালকা বৃষ্টির ফলে  কিছুটা হলেও গরমের হাত থেকে নিস্তার মিলেছে। গত কয়েকদিন লাগাতার বৃষ্টির পর ফের গত দুদিন গরম অনুভব হয়েছিল। আজ ফের বৃষ্টির পরিবেশ লক্ষ্য করা গেল সেখানে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.