Omicron: কলকাতায় এক লাফে দ্বিগুণ বাড়ল করোনা, দিল্লি-মুম্বইতে ভাইরাসের দাপট শুরু

দৈনিক আক্রান্তের সংখ্যাও ক্রমশ বাড়ছে এই তিন শহরে।

Updated By: Dec 31, 2021, 09:23 AM IST
Omicron: কলকাতায় এক লাফে দ্বিগুণ বাড়ল করোনা, দিল্লি-মুম্বইতে ভাইরাসের দাপট শুরু
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন: দেশের চার মেট্রো শহরের মধ্যে কলকাতা, মুম্বই, দিল্লিতে বাড়ছে করোনা দাপট। দৈনিক আক্রান্তের সংখ্যাও ক্রমশ বাড়ছে এই তিন শহরে। দিল্লি, মুম্বইতে প্রায় ৪০ শতাংশ বৃদ্ধি পেয়েছে করোনা আক্রান্তের সংখ্যা। কলকাতায় ২৪ ঘণ্টায় দ্বিগুণ বেড়েছে কোভিড। ওমিক্রন দাপট বাড়তেই দেশের এই গুরুত্বপূর্ণ শহরে বেড়েছে আক্রান্তের সংখ্যা। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, করোনার নমুনায় ৫৪ শতাংশ ক্ষেত্রে বাড়ছে ওমিক্রন। 

মুম্বাই ৩৬৭১ জন নতুন করে করোনা আক্রান্ত হয়েছে। অর্থাৎ দৈনিক প্রায় ৪৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে সংক্রমণ।দিল্লিতে নতুন করে আক্রান্ত ১৩১৩ জন কোভিড, অর্থাৎ ৪২ শতাংশ বৃদ্ধি পেয়েছে। কলকাতায় নতুন করে ১০৯০ জন নতুন করে আক্রান্ত হয়েছে গত ২৪ ঘণ্টায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ইতিমধ্যেই ফ্লাইটে নিষেধাজ্ঞা আরোপ করেছেন। লোকাল ট্রেন এবং উড়ান পরিষেবার জেরে ফের বাড়ছে কোভিড, এমনটাই জানিয়েছেন। 

আরও পড়ুন, Omicron: মহারাষ্ট্রে প্রথম মৃত্যু, কলকাতায় শিশু-সহ আক্রান্ত আরও ২

প্রায় ৭ মাস পর এমন বাড়বাড়ন্ত। মুম্বইয়ের পরিসংখ্যান বলছে, এক সপ্তাহে প্রায় ৫ গুণ বৃদ্ধি পেয়েছে করোনা। গত শুক্রবার যেখানে আক্রান্তের সংখ্যা ছিল ৬৮৩। এ সপ্তাহে আক্রান্তের সংখ্যা ৩৬৭১। যদিও মৃত্যুহার অনেকটাই কম দেশের চার মেট্রো সিটিতে। স্বাস্থ্য মন্ত্রক এবং ঈচমড় জানিয়েছে শহরের পরিস্থিতি পর্যবেক্ষণে জোর দেওয়া হচ্ছে। মহারাষ্ট্র, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, দিল্লি, কর্ণাটক, গুজরাটের পরিস্থিতি ক্রমশই চিন্তার ভাজ চওড়া করছে।

এদিকে, কলকাতায় ফের মিলল ওমিক্রন আক্রান্তের হদিশ। বৃহস্পতিবার নতুন করে পাঁচজনের নমুনায় নয়া ভ্যারিয়েন্টের উপস্থিতি লক্ষ্য করা গিয়েছে। স্বাস্থ্য দফতরের তরফ থেকে জানানো হয়েছে, বিদেশ থেকে আসা ৬ জন করোনা আক্রান্তের নমুনা জিনোম সিকোয়েন্সিং করা হয়েছিল। তার মধ্যে পাঁচজনই ওমিক্রন আক্রান্ত। তাঁদের মধ্যে রয়েছে এক পাঁচ বছরের শিশুও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.