নজিরবিহীন! বিশ্বভারতী জুড়ে এবার পড়ল BJP-র পতাকা-পোস্টার

পোস্টারে লেখা, "আমরা অনুপম হাজরা ও উপাচার্য বিদুৎ চক্রবর্তীর পাশে আছি৷"

Updated By: Jan 9, 2021, 03:11 PM IST
নজিরবিহীন! বিশ্বভারতী জুড়ে এবার পড়ল BJP-র পতাকা-পোস্টার
নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন : বিশ্বভারতীকে কেন্দ্র করে ফের বিতর্ক। এবার বিশ্বভারতীর (Visva Bharati) ঐতিহ্য উপাসনা গৃহের সামনে পড়ল বিজেপির দলীয় পতকা। কয়েকদিন আগেই বিশ্বভারতীতে তৃণমূলের ঘাসফুল পতকা উড়তে দেখা গিয়েছিল! সেবার মাইক, বক্স বাজিয়ে উপাসনা গৃহ থেকে কালিসায়র মোড় পর্যন্ত রাস্তার উদ্বোধন করেছিলেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মন্ডল। আর এবার উপাসনা গৃহের সামনে বিভিন্ন জায়গায় লাগানো হয়েছে গেরুয়া শিবিরের পদ্ম পতাকা!

শুধু তাই নয়, পতাকা লাগানোর সঙ্গে সঙ্গে উপাচার্য বিদ্যুত্ চক্রবর্তীর সমর্থনে পড়েছে পোস্টারও। পোস্টারে লেখা, "আমরা অনুপম হাজরা ও উপাচার্য বিদুৎ চক্রবর্তীর পাশে আছি৷" বিশ্বভারতীর তালধ্বজ বাড়ি, উপাসনা গৃহ, ছাতিমতলার সামনে বেড়া এলাকা জুরে এই বিজেপির পতাকা ও পোস্টার পড়েছে। বলাই বাহুল্য, বিশ্বভারতীর (Visva Bharati) ইতিহাসে এঘটনা নজিরবিহীন। শনিবার সকালে চোখে পড়ে এদৃশ্য। তারপরই পতাকা ও পোস্টার খোলার কাজ শুরু করেন বিশ্বভারতীর নিরাপত্তাকর্মীরা।

আরও পড়ুন, নিয়োগে বেনিয়মের অভিযোগ, অভিযোগকারী অধ্য়াপককে সাসপেন্ড করল বিশ্বভারতী

আরও পড়ুন, করোনার থেকেও ভয়ঙ্কর ভাইরাস TMC : Dilip, গরু মাফিয়া TMC : Kailash

এঘটনায় দিল্লি থেকে ফোনে Zee ২৪ ঘণ্টাকে বিজেপি নেতা অনুপম হাজরা জানান, " আমি দিল্লিতে আছি। ফলে বলতে পারব না ওখানে কী হয়েছে। যদি এরকম কিছু হয়ে থাকে, তাহলে জানতে হবে যে, কিছুদিন আগে যেহেতু বীরভূমের জেলা সভাপতি তৃণমূলের পতাকা ইউনিভার্সিটি চত্বরে বিভিন্ন জায়গায় লাগিয়ে সমালোচিত হয়েছেন,তারই পাল্টা হিসেবে, নিজেদের দোষ ঢাকার জন্য, বিজেপিকে বদনাম করার জন্য আজকে এটা তার সুপরিকল্পিত প্রয়াস। আগেও দেখেছি, অমিত শাহের কর্মসূচির আগে কবিগুরুকে নিয়ে অবমাননাকর পোস্টার ছাপানো! এসমস্ত তৃণমূলের সংস্কৃতি। আমি যেহেতু নিজে ওখানে অধ্যাপক ছিলাম, ছাত্র ছিলাম, তাতে আমি জানি যে বিশ্বভারতী চত্বরে পলিটিক্যাল কোনও পোস্টারিং করা যায় না।"

প্রসঙ্গত, বোলপুর সফরে গিয়ে বিশ্বভারতীতে গিয়েছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উপাসনা গৃহ ঘুরে দেখেন তিনি। তাঁর সঙ্গে ছিলেন বিজেপি (BJP) নেতা কৈলাস বিজয়বর্গীয়, দিলীপ ঘোষ, রাহুল সিনহা প্রমুখ। এই ঘটনায় তোপ দাগে তৃণমূল (TMC)। বিজেপি উপাসনা গৃহের মত পবিত্র স্থানকে 'কলুষিত' করেছে বলেও কটাক্ষ করেন তৃণমূল নেতৃত্ব।

.