Paschim Medinipur: বন্যায় ধসে গেছে কোটি টাকার ব্রিজ, ৩ বছরেও বেহাল যোগাযোগ ব্যবস্থা

২০২০ সালে অতি বৃষ্টির কারণে ধসে গিয়েছিল পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর ২ নম্বর ব্লকের পলাশপাই খালের উপর থাকা মহিষঘাটা কংক্রিটের ব্রিজের সংযোগকারী একটা অংশ। তিন বছর পার হলেও কংক্রিটের ব্রিজের উপর যোগাযোগ ব্যবস্থা চালু হয়নি। 

Updated By: Jan 15, 2024, 02:29 PM IST
Paschim Medinipur: বন্যায় ধসে গেছে কোটি টাকার ব্রিজ, ৩ বছরেও বেহাল যোগাযোগ ব্যবস্থা
নিজস্ব ছবি

চম্পক দত্ত: কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছিল বিশাল কংক্রিটের ব্রিজ। বন্যায় ব্রিজের সংযোগকারী অংশ ধসে যাওয়ায় বিচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা। তিন বছর পার হলেও কংক্রিটের ব্রিজের উপর যোগাযোগ ব্যবস্থা চালু হয়নি। দ্রুত ব্রিজ মেরামতের দাবিতে এলাকাবাসী থেকে শুরু করে বিরোধীদলগুলি একাধিক বার বিক্ষোভ দেখায় প্রশাসনের দফতরে। উল্টে লক্ষ টাকা ব্যয়ে ব্রিজের পাশেই নির্মাণ করা হয়েছে একাধিক কাঠের সেতু। তাও ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন। অগত্যা উপায় না পেয়ে বাঁশের সাঁকো তৈরি করে কংক্রিটের ব্রিজের সঙ্গে সংযোগ করে চলছে যাতায়াত। 

আরও পড়ুন, Locket Chatterjee: 'ধর্ম মানে সেবা,' রামলালার প্রাণ প্রতিষ্ঠা উপলক্ষে পুজো-শান্তিকল্যাণ যজ্ঞ লকেটের!

২৬ শে অগাস্ট ২০২০ সালে অতি বৃষ্টির কারণে ধসে গিয়েছিল পশ্চিম মেদিনীপুর জেলার দাসপুর ২ নম্বর ব্লকের পলাশপাই খালের উপর থাকা মহিষঘাটা কংক্রিটের ব্রিজের সংযোগকারী একটা অংশ। তারপর থেকে ব্রিজ মেরামত বা তৈরির জন্য একাধিকবার প্রশাসনকে জানিয়েও সেভাবে কোন সুরাহা হয়নি। এলাকাবাসী থেকে শুরু করে বিরোধীদলগুলি দ্রুত ব্রিজ মেরামতের দাবিতে প্রশাসনকে লিখিত আবেদন ও বিক্ষোভ ডেপুটেশন দেয় একাধিক বার। তারপরে প্রশাসনের উদ্যোগে ধ্বসে যাওয়া কংক্রিটের ব্রিজের পাশে অস্থায়ী ভাবে করা হয়েছিল বাঁশ ও কাঠের সাঁকো। সেই সাঁকো দিয়ে ঝুঁকি পূর্ণভাবে পারাপার করতে হচ্ছিল এলাকার বাসিন্দাদের।

জানা গিয়েছে, দাসপুর থেকে পূর্ব মেদিনীপুরের কোলাঘাট যাওয়ার জন্য বিকল্প পথ হিসেবে ব্যবহার করা হত ওই রাস্তাটিকে। এমনকী দাসপুরের দুধকমরা গ্রাম পঞ্চায়েতের সমস্ত মানুষ এই ব্রিজের উপর দিয়ে দাসপুর ব্লকের সঙ্গে যোগাযোগ করত। দাসপুর প্রধানত শাকসবজি ও শীতকালীন ফুল চাষের এলাকা। প্রতিনিয়ত ওই এলাকার কৃষকেরা শাকসবজি ও ফুল নিয়ে পাড়ি দিত পূর্ব মেদিনীপুরের কোলাঘাটে। ব্রিজ ধসে পড়াই চরম সমস্যায় পড়েছে এলাকাবাসী থেকে চাষীরাও।

এদিকে, অস্থায়ী সেতুও ভেঙে গিয়েছে। বর্ষায় পলাশপাই খালে জল বাড়তেই ভেঙে গিয়েছিল অস্থায়ীভাবে তৈরি করা সাঁকোটিও। খালের একদিকে রয়েছে দুধকোমরা গ্রাম পঞ্চায়েত অপরদিকে রয়েছে খেপুত গ্রাম পঞ্চায়েত। পাশাপাশি ওই সড়কটি দাসপুর থেকে কোলাঘাট যাবার জন্য বিকল্প পথ হিসেবে ব্যবহার করত জেলার মানুষজন। চরম সমস্যায় এলাকার মানুষজন,তাদের দাবি অ্যাম্বুলেন্স পর্যন্ত যেতে পারে না গ্রামে।

দীর্ঘ প্রায় ৩ বছর ধরে কোনও সুরাহা না হওয়ায় এক প্রকার ক্ষোভে ফুঁসছে এলাকার মানুষজন। ঘটনায় শাসকদলকে তীব্রভাবে কটাক্ষ করেছে বিজেপি। চরম সমস্যায় পড়েছে এলাকার মানুষ তা মানছেন দুধকমড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান। এই বিষয়ে পশ্চিম মেদিনীপুর জেলা পরিষদের সদস্য ও দাসপুর-২ ব্লক তৃণমূল কংগ্রেসের সভাপতি সৌমিত্র সিংহ রায় বলেন, '১৪ কোটি টাকা ব্যয়ে ঐ ব্রিজটি মেরামত করা হবে। খুব শীঘ্রই এই মেরামতের কাজ শুরু হবে।'

দাসপুর ২ নম্বর ব্লকের বিডিও বলেন, ঊর্ধ্বতর কর্তৃপক্ষকে জানানো হয়েছে বিষয়টি। ব্রিজের একাংশ ধ্বসে যাওয়াই বর্তমানে অস্থায়ী বাঁশের সাঁকোর সঙ্গে কংক্রিটের ব্রিজের সংযোগ করা হয়েছে। শুধুমাত্র বাইক সাইকেল পারাপার করতে পারছে সাঁকো বরাবর। ফলে চরম সমস্যায় এলাকার কৃষক থেকে শুরু করে স্থানীয় মানুষজন। কবে ওই কংক্রিটের ব্রিজ মেরামতের কাজ শুরু সেদিকেই তাকিয়ে সকলেই।

আরও পড়ুন, Jhargram: ঘন কুয়াশায় মোড়া সংক্রান্তির স্নান, পৌষমেলা, মোরগ লড়াই আর টুসু গান...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.