Sunderbans: টানা অটো রুট সুন্দরবনে! নদীনালা পেরিয়ে সন্দেশখালি থেকে এবার সোজা শহরে...

Auto Service in Sunderbans: হাইকোর্টের নির্দেশে এপ্রিল মাসে ডিএ ইস্যুতে সংগ্রামী যৌথ মঞ্চের সঙ্গে রাজ্য সরকারের সচিব পর্যায়ের একটি বৈঠক হলেও সেটি ছিল নিষ্ফলা। গতকাল সেই একই ইস্যুতে ফের বৈঠক হলেও ডাকাই হল না মঞ্চের নেতাদের। রাজ্যের বিরুদ্ধে স্বেচ্ছাচারিতার অভিযোগ যৌথ মঞ্চের।

Updated By: Jun 5, 2023, 07:13 PM IST
Sunderbans: টানা অটো রুট সুন্দরবনে! নদীনালা পেরিয়ে সন্দেশখালি থেকে এবার সোজা শহরে...

বিমল বসু: যোগাযোগের ব্যবস্থা ছিলই। অটোও চলত। তবে খুব ছোট রুটে। বেশিরভাগ জায়গায় চলত মোটর লাগানো পাটারিক্সা, যাকে 'ভ্যানো' বলা হয়। কিন্তু এবার সুন্দরবনের প্রত্যন্ত অঞ্চলেও চালু হল টানা অটো পরিষেবা। রাজ্যের গতিধারা প্রকল্পের মধ্য দিয়ে সূচনা হল এই অটো রুটের। এর ফলে প্রত্যন্ত সুন্দরবন অঞ্চলের মানুষের সঙ্গে শহর বসিরহাটের মধ্যে যোগাযোগ আরও উন্নত হবে। সেই লক্ষ্যেই চালু হল অটো পরিষেবা।

আরও পড়ুন: Gopiballavpur: প্রায় ৪৫০ বছরের ঐতিহ্য! জগন্নাথকে স্নান করানো হল সুবর্ণরেখার জলে...

সন্দেশখালির খুলনা থেকে হাসনাবাদ পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার এলাকায় এতদিন তেমন কোনও যোগাযোগ ব্যবস্থা ছিল না। এই অঞ্চলের সাধারণ মানুষকে বসিরহাট বা হাসনাবাদে যেতে গেলে সমস্যায় পড়তে হত। তাঁদের এই সমস্যার কথা মাথায় রেখেই হাসনাবাদ অটো ইউনিয়নের পক্ষ থেকে দীর্ঘ ৪০ কিলোমিটার রাস্তায় আজ, সোমবার থেকে চালু হল নতুন অটো পরিষেবা। এবার সন্দেশখালির খুলনা এলাকা থেকে এক অটোতেই পৌঁছে যাওয়া যাবে হাসনাবাদে। হাসনাবাদ থেকে একদিকে যেমন ট্রেনে করে পৌঁছে যাওয়া যাবে রাজ্যের বিভিন্ন প্রান্তে, অন্য দিকে হাসনাবাদ থেকে খুব সহজেই পৌঁছে যাওয়া যাবে বসিরহাটে। এই অটো রুট উদ্বোধন করার ফলে প্রত্যন্ত সুন্দরবন অঞ্চলের মানুষজন ব্যাপকভাবে উপকৃত হবেন বলে আশাবাদী স্থানীয়রা। 

আরও পড়ুন: Sunderbans: দক্ষিণরায়ের ডেরায় জল-জঙ্গল-জীবন নিয়ে এবার ইংরেজিতেও কথা বলবেন গাইডেরা...

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হিঙ্গলগঞ্জ বিধানসভার বিধায়ক দেবেশ মণ্ডল। ছিলেন তৃণমূল নেতা সত্যজিৎ সান্যাল, বাপি মণ্ডল-সহ আরও অনেকে। নতুন এই অটো রুট নিয়ে বিধায়ক দেবেশ মণ্ডল বলেন, চিকিৎসার কারণে বা আরও নানা প্রয়োজনে শহরে যেতে হয় এই এলাকার বহু মানুষকে। এতদিন যাতায়াতে অসুবিধা হত। এবার তাঁদের সুবিধা হবে। সন্দেশখালি ও খুলনা থেকে বসিরহাটে সরাসরি যাওয়া যাবে। এর আগে এত দীর্ঘ ও সরাসরি রুট এ অঞ্চলে হয়নি। ন্যাজাট বা মালঞ্চ ঘুরে যেতে-আসতে অনেক সময় লাগত। এখন থেকে আর সেটা লাগবে না। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.