Jhargram: ফের গর্ভবতী হাতির মৃত্যু! হাতি মেলাতেও ক্ষোভ প্রকাশ ঝাড়গ্রামবাসীর...

Jhargram Hati Mela: গর্ভবতী হাতির আত্মার শান্তি কামনায় হাতিমেলায় বিশেষ পুজোর আয়োজন। পাশাপাশি নাগরিক সমাজের উদ্যোগে দোষী ব্যক্তির শাস্তির দাবিতে ঝাড়গ্রামে বিক্ষোভ, মিছিল এবং ডেপুটেশন।

Updated By: Aug 20, 2024, 07:32 PM IST
Jhargram: ফের গর্ভবতী হাতির মৃত্যু! হাতি মেলাতেও ক্ষোভ প্রকাশ ঝাড়গ্রামবাসীর...

সৌরভ চৌধুরী: ২০২১ সালের ২০ অগাস্ট ঝাড়গ্রাম জেলার সাঁকরাইল ব্লকের বীরভাসা ও বালিভাসা এলাকায় এক হস্তিশাবকের মৃত্যু হয়। ওই হস্তিশাবকের মৃত্যুর পরে গ্রামবাসীরা তার আত্মার শান্তি কামনা করে প্রতি বছর এই দিনে হাতি মেলার আয়োজন করেন। ওই এলাকায় হাতির একটি কংক্রিটের মূর্তিও প্রতিষ্ঠা করা হয়। হাতিকে পুজোর পাশাপাশি একদিনের জন্য হয় মেলার আয়োজনও।

আরও পড়ুন: Bharat Bandh: কতক্ষণ বনধ? কী কী খোলা থাকবে? দেশ জুড়ে চলবে বিক্ষোভ-হিংসা? রাস্তায় বেরনো যাবে তো!

হাতিমেলায় ঝুমুর গান-সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই বছরও ওই দুটি গ্রামের বাসিন্দারা পুজো ও মেলার আয়োজন করেছেন। তবে এবার ফের এক গর্ভবতী হাতির মৃত্যুতে মর্মাহত ও ক্ষুব্ধ তাঁরা। এবার একদিনের এই হাতি পুজো ও মেলায় সামিল হয়েছেন ওই এলাকার বাসিন্দারা। ঝাড়গ্রামে গ্রামবাসীদের পক্ষ থেকে হাতিকে ঠাকুর হিসেবে পুজো করা হয়। 

এলাকার বাসিন্দা সুশান্ত মাহাত বলেন, জঙ্গলমহলের মানুষ হাতিঠাকুরকে দেবতা হিসেবে পুজো করেন। তিনি বলেন, হাতির হামলায় ঘর-বাড়ি ও ফসলের ক্ষতি হয়, এমনকি প্রাণহানির ঘটনা ঘটে। তা সত্ত্বেও জঙ্গলমহলের মানুষ হাতিঠাকুরকে দেবতা হিসেবে পুজো করেন। তাই সেই হস্তিশাবকের আত্মার শান্তি কামনা করে এই হাতি মেলার আয়োজন করা হয়। এবার তৃতীয় বছর এই মেলায় ঝুমুর গান-সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। গ্রামবাসীদের সহযোগিতাতেই ওই হাতি মেলার আয়োজন করা হয়েছে বলে তিনি জানান।

আরও পড়ুন: Kolkata Tide: ফের বিপর্যয়! পাহাড়প্রমাণ ঢেউয়ের তোড়ে ভেসে যাবে কল্লোলিনী কলকাতা?

এই হাতি মেলাকে কেন্দ্র করে এলাকাবাসীর মধ্যে উৎসবের মেজাজ থাকলেও ফের হাতির মৃত্যুর ঘটনায় চরম ব্যথিত এলাকাবাসী। প্রাকৃতিক বিপর্যয়কে উপেক্ষা করে ওই দুটি গ্রামের গ্রামবাসী-সহ পার্শ্ববর্তী গ্রামের বাসিন্দারাও হাতির আত্মার শান্তি কামনায় এই হাতি মেলায় সামিল হয়েছেন। অপর দিকে, ঝাড়গ্রামে পাঁচমাথার মোড়ে গর্ভবতী হাতির মৃত্যুর প্রতিবাদে ঝাড়গ্রাম নাগরিক উদ্যোগ কমিটি শহরে মিছিল ও বিক্ষোভ প্রদর্শন করে দোষীদের শাস্তির দাবি করে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.