Basirhat School: যৌনকর্মীদের সন্তানদের জন্য অত্যাধুনিক স্কুল! মানবিক উদ্যোগ পুলিসের

 আপাতত পড়াবেন দু'জন শিক্ষক ও শিক্ষিকা। স্কুলটি এখন অঙ্গনওয়াড়ির আওতায় থাকলেও, পরে পড়ুয়াদের প্রাথমিক স্কুলে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে।

Updated By: Aug 16, 2023, 11:57 PM IST
Basirhat School:  যৌনকর্মীদের সন্তানদের জন্য অত্যাধুনিক স্কুল! মানবিক উদ্যোগ পুলিসের

বিমল বসু: যৌনকর্মীদের সন্তানদের জন্য এবার অত্যাধুনিক ঝাঁ চকচকে স্কুল! কোথায়? উত্তর ২৪ পরগনার বসিরহাটে নিষিদ্ধ পল্লিতেই। সৌজন্যে জেলা পুলিস। খুশি যৌনকর্মীরা।

আরও পড়ুন: Malbazar: চালকের তৎপরতায় আশ্চর্যজনক ভাবে বেঁচে গেল রেললাইনে উঠে পড়া হাতি...

বেআইনি নয়, তবে 'নিষিদ্ধ'। পেশার কারণেই সমাজের মূলস্রোত থেকে ছিটকে যান যৌনকর্মীরা। থাকতে হয় শহরে কিংবা মফস্বলের একটি নির্দিষ্ট এলাকায়। সেই এলাকাটিকে আবার 'নিষিদ্ধ পল্লি'-ও বলেন অনেকেই। কিন্তু যৌনকর্মীদের ছেলে-মেয়ে থাকে। বাকিদের মতো শিক্ষার অধিকার রয়েছে তাদের। 

পোশাকি নাম, 'প্লে স্কুল কাম টিউশান সেন্টার'। বসিরহাট মাটিয়াতে যৌনকর্মীদের সন্তানদের জন্য অত্যাধুনিক ঝাঁ চকচকে স্কুল তৈরি করল জেলা পুলিস। নেপথ্যে স্বয়ং পুলিস সুপার জবি থমাস। এদিন ফিতে কেটে স্কুলের উদ্বোধনও করলেন তিনি। ছিলেন  প্রশাসনিক আধিকারিকরাও। বই, খাতা দেওয়া হল  ৫০ জন শিশুকে।

কেমন সেই স্কুল?  বাঘ, ড্রাগন ফুল, পাখি নানান ধরনের ছবি স্কুলের প্রতিটি ঘর। থাকছে ছোটদের জন্য নানা রঙের খেলনা, খেলাধুলার সরঞ্জাম। এমনকী, অডিও ভিস্যুয়াল মাধ্যমে পড়াশোনার ব্যবস্থাও। আপাতত পড়াবেন দু'জন শিক্ষক ও শিক্ষিকা। স্কুলটি এখন অঙ্গনওয়াড়ির আওতায় থাকলেও, পরে পড়ুয়াদের প্রাথমিক স্কুলে পাঠানোর পরিকল্পনা করা হয়েছে।

আরও পড়ুন: Purulia: এই ঘোর বর্ষাতেও খোলা আকাশের নীচেই পঠনপাঠন! নেই শৌচালয়, নেই রান্নাঘর...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.