Midnapore: কালীপুজোর আগে অভিযান পুলিসের, বাজেয়াপ্ত বিপুল পরিমাণ শব্দবাজি

দোকান গুটিয়ে পালালেন বিক্রেতারা।

Updated By: Nov 1, 2021, 08:44 PM IST
 Midnapore: কালীপুজোর আগে অভিযান পুলিসের, বাজেয়াপ্ত বিপুল পরিমাণ শব্দবাজি

নিজস্ব প্রতিবেদন: কালীপুজোয় যেদিন পরিবেশবান্ধব আতশবাজিতে ছাড়পত্র দিল সুপ্রিম কোর্ট, সেদিনই অভিযান চালাল পুলিস। পশ্চিম মেদিনীপুরের ছেঁড়ুয়ায় বাজেয়াপ্ত বিপুল পরিমাণ শব্দবাজি। পুলিস আসার খবরে দোকান গুটিয়ে পালালেন বিক্রেতা, এমনকী ক্রেতারাও।

জানা দিয়েছে, মেদিনীপুর সদর ব্লকের ছেড়ুয়া এলাকা 'বাজির গ্রাম' হিসেবে পরিচিত। প্রতিবছর কালীপুজোর সময়ে বাজি বিক্রি হয়। কিন্তু গতবারের মতো এবারও  স্বাস্থ্যজনিত কারণে কালীপুজো, দীপাবলী ও ছটপুজোয় সমস্তরকমের বাজিতে নিষেধাজ্ঞা জারি করে হাইকোর্ট। দিন কয়েক আগে গ্রামে গিয়ে পুলিসের পক্ষ থেকে জানিয়েও দেওয়া হয়েছিল যে, এবার আর বাজি বিক্রি করা যাবে না।

আরও পড়ুন: ECL: খনির ভেতরে দুষ্কৃতীদের সঙ্গে চলল গুলির লড়াই, ঢোকার পথ ঘিরে রেখেছে পুলিস-সিআইএসএফ

তাহলে? আদালতের নিষেধাজ্ঞা অগ্রাহ্য় করে যথারীতি বাজির বাজার বসেছিল ছেড়ুয়ায়। গোপন সূত্রে খবর পেয়ে এদিন এলাকায় অভিযান চালায় পুলিস। বাজেয়াপ্ত করা হয় কয়েক লক্ষ টাকার শব্দবাজি। ততক্ষণে অবশ্য দোকান গুটিয়ে চম্পট দিয়েছেন বিক্রেতারা। এমনকী, জমির আলপথ ধরে ছুটতে দেখা যায় ক্রেতাদেরও। কেন বাজি বিক্রি করা হচ্ছিল? স্থানীয় বাসিন্দাদের দাবি, বন্যায় সব খোয়া গিয়েছে তাঁদের। সেকারণেই বাধ্য হয়ে বাজির ব্যবসা করতে হয়। যদিও ফের বাজি বিক্রি করলে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে পুলিস। আসানসোলের রানিগঞ্জের রাজারবাঁধ এলাকায়ও নিষিদ্ধ বাজি-সহ গ্রেফতার করা হয়েছে এক বিক্রেতা। 

আরও পড়ুন: Sunderbans: বাঘে-মানুষে লড়াই, জঙ্গল থেকে বেঁচে ফিরলেন মহিলা

এদিকে কলকাতা হাইকোর্টে রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে শরণাপন্ন হয়েছিল আতশবাজি উন্নয়ন সমিতি। কালীপুজোয় বাজি বন্ধের নির্দেশ খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। তবে, শুধুমাত্র পরিবেশবান্ধব আতশবাজিকে ছাড়পত্র দেওয়া হয়েছে।  

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.