close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

প্রাথমিক স্কুল শিক্ষক প্রশিক্ষণের পড়ুয়ারা বিপাকে

বিপাকে প্রাথমিক স্কুল শিক্ষক প্রশিক্ষণের পড়ুয়ারা। প্রাথমিক স্কুলের শিক্ষক হতে গেলে এখন আবশ্যিক D.EL.ED ডিপ্লোমা। এদিকে সময়মতো এফিডেবিট জমা না দেওয়ার কারণে কোচবিহারের একমাত্র সরকারি প্রশিক্ষণ কেন্দ্র DIET  বন্ধ হতে বসেছে। NCTE এর নিষেধাজ্ঞার জেরে বাতিল হতে বসেছে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এই স্বীকৃতি।

Updated: Jul 9, 2017, 01:13 PM IST
প্রাথমিক স্কুল শিক্ষক প্রশিক্ষণের পড়ুয়ারা বিপাকে
ছবিটি প্রতীকী

ওয়েব ডেস্ক : বিপাকে প্রাথমিক স্কুল শিক্ষক প্রশিক্ষণের পড়ুয়ারা। প্রাথমিক স্কুলের শিক্ষক হতে গেলে এখন আবশ্যিক D.EL.ED ডিপ্লোমা। এদিকে সময়মতো এফিডেবিট জমা না দেওয়ার কারণে কোচবিহারের একমাত্র সরকারি প্রশিক্ষণ কেন্দ্র DIET  বন্ধ হতে বসেছে। NCTE এর নিষেধাজ্ঞার জেরে বাতিল হতে বসেছে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের এই স্বীকৃতি।

১৫ জুলাই পর্যন্ত এফিডেফিট জমা দেওয়ার সময় ধার্য করা হয়েছে। তারপর ঘোষিত হবে  NCTE এর অনুমোদনপ্রাপ্ত তালিকা। এদিকে ১৪ জুলাইয়ের মধ্যে D.EL.ED এর ভর্তি প্রক্রিয়া শেষ করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা সংসদ। আর এখানেই তৈরি হয়েছে জটিলতা।

ফলত NCTE এর অনুমোদন পেলেও ভর্তির দিন আগেই শেষ হয়ে যাওয়ায় কার্যত কলেজের ১০০টি আসন শূন্য থেকে সম্ভাবনাই প্রায় নিশ্চিত।  এই সমস্যা শুধু কোচবিহার জেলারই নয় রাজ্যের একাধিক সরকারি PTTI কলেজে এই দুরবস্থা তৈরি হয়েছে।

আরও পড়ুন, সরকারি অনুমোদিত খাদানের পাশেই অবৈধ বালির কারবার, মাসোয়ারা পায় পুলিস