Train Derailed: খড়গপুর ঢোকার মুখে লাইনচ্যুত মেদিনীপুর-হাওড়া লোকাল, ঘটনাস্থলে রেল আধিকারিকরা

Train Derailed: করমণ্ডল দুর্ঘটনার স্মৃতি এখনও দগদগে। তার মধ্য়েই আজ গিরিময়দান স্টেশন ছাড়ার পরই লাইনচ্যুত মেদিনীপুর হাওড়া লোকাল। ট্রেন থেকে নেমে গিয়েছেন যাত্রীরা। ঘটনাস্থলে রেলের আধিকারিকরা.....

Updated By: Jun 10, 2023, 10:45 PM IST
Train Derailed: খড়গপুর ঢোকার মুখে লাইনচ্যুত মেদিনীপুর-হাওড়া লোকাল, ঘটনাস্থলে রেল আধিকারিকরা

ই গোপী: করমণ্ডল এক্সপ্রেসের লাইনচ্যুত হাওয়ার ফলে প্রায় তিনশো লোকের মৃত্যুর রেশ এখনও কাটেনি। তার মধ্য়ে আজ খড়গপুর স্টেশন ঢোকার মুখে লাইনচ্যুত মেদিনীপুর-হাওড়া লোকাল। ঘটনাস্থলে পৌঁছে গিয়েছেন রেলের আধিকারিকরা। কীভাবে এই দুর্ঘটনা তা এখনও বোঝা যাচ্ছে না। ওইলাইনে আপাতত ট্রেন চলাচল বন্ধ।

আরও পড়ুন- আইএসএফ নেতাকে মনোনয়ন ফর্ম দেওয়ায় সরকারি কর্মীর নাকে ঘুঁসি মারার অভিযোগ, তোলপাড় ভাঙড়

শনিবার মেদিনীপুর থেকে হাওড়া আসছিল ট্রেনটি। প্রাথমিকভাবে জানা যাচ্ছে ঘটনাটি ঘটেছে পৌনে দশটা নাগাদ। গিরিময়দান স্টেশন ছাড়ার পর কিছুটা যেতেই ট্রেনটি লাইন থেকে বেরিয়ে যায়। ধীর গতিতে চালার জন্য বড়সড় দুর্ঘটনা ঘটেনি। ফলে রক্ষা পয়েছেন যাত্রীরা।

এদিকে, ট্রেন লাইনচ্যুত হওয়ার পর ট্রেন থেকে নেমে গিয়েছেন যাত্রীরা। তার খড়গপুর স্টেশনের দিকে এগিয়ে যাচ্ছেন। ট্রেন লাইনচ্যুত হলে তা ঠিক করতে যেসব যন্ত্রপাতি লাগে তা ধীরে ধীরে ঘটনাস্থলে নিয়ে যাওয়া হচ্ছে। চলে এসেছেন বহু রেলকর্মী। তবে এখনওপর্যন্ত জানা য়াচ্ছে না ঠিক কী কারণে এমন ঘটনা ঘটেছে। রেল চলাচল ফের চালু করতে অনেকটাই সময় লাগবে।

উল্লেখ্য, গত ১০ মে বর্ধমানের শক্তিগড়ে লাইনচ্যুত হয় বর্ধমান-ব্যান্ডেল লোকাল। ডাউন লাইনে সেটি একটি মালগাড়িকে ধাক্কা মারার পর লাইন থেকে বেরিয়ে যায়। এরপর থেকেই ওই লাইনে বিঘ্ন ট্রেন চলাচল। ফলে বিপাকে নিত্যযাত্রীরা। দূরপাল্লার যাত্রীদের জন্য একটা ব্যবস্থা করেছে রেল। দুর্ঘটনার জেরে বহু ট্রেন বাতিল করা হয়। রুট বদল করা হয় বেশকিছু ট্রেনের। দুর্ঘটনার জেরে বাতিল করা হয় ধানবাদ-হাওড়া কোলফিল্ড এক্সপ্রেস, হাওড়া-মালদহ টাউন ইন্টাসিটি এক্সপ্রেস, মালদহ-হাওড়া টাউন ইন্টারসিটি এক্সপ্রেস। এছাড়া ঘুরিয়ে দেওয়া হয় বেশকিছু ট্রেনের গতিপথ। যেসব ট্রেনকে অন্য পথে ঘুরিয়ে দেওয়া হয় তার মধ্যে ছিল রাধিকাপুর এক্সপ্রেস। সেটিকে ঘুরিয়ে দেওয়া হয় আমোদপুর দিয়ে।

ওইদিন রাতে শক্তিগড় স্টেশনের কাছে ট্র্যাক চেঞ্জের সময় একই লাইনে চলে আসা মালগাড়ির সঙ্গে ধাক্কা লেগে লাইনচ্যুত হল যাত্রীবাহী ডাউন ব্যাণ্ডেল লোকাল। এদিনও ডাউন ব্যান্ডেল লোকাল যখন বর্ধমান থেকে আসছিল তখন শক্তিগড় স্টেশনের আগে ডাউন মেইন লাইনে ওঠার সময়েই ওই দুর্ঘটনা। ওই লাইনে একটি মালগাড়ি ছিল। সেই লাইনেই ব্যান্ডেল লোকাল উঠে পড়ে। প্যাসেঞ্জার ট্রেনের ইঞ্জিনের বাঁ দিকের অংশ ধাক্কা লাগে মালগাড়ির সঙ্গে। এরপরই ডাউন ব্যান্ডেল লোকাল লাইন থেকে নেমে যায়। গত কম থাকায় বড়সড় দুর্ঘটনা থেকে রক্ষা পেল ট্রেনটি। যে মালগাড়িটির সঙ্গে ব্যান্ডেল লোকালের ধাক্কা লেগেছে সেটি একটি তেলের ওয়াগন। তাই আগুন লাগলে মারাত্মক কাণ্ড হতে পারত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.