Bengal Weather Update: বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, মেঘলা আকাশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে! পুজোয় কী হবে?

Durga Puja Weather Update: আজ বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। মেঘলা আকাশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। গত দু'দিনের তুলনায় বৃষ্টির পরিমাণ কমবে। শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

Updated By: Oct 6, 2024, 09:59 AM IST
Bengal Weather Update: বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, মেঘলা আকাশ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে! পুজোয় কী হবে?

অয়ন ঘোষাল: আজ, রবিবার রাজ্যে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার কথা। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে আকাশ মেঘলা থাকবে। গত দুদিনের তুলনায় বৃষ্টির পরিমাণ একটু কমবে। আগামী শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

সিস্টেম 

নিম্নচাপ তার শক্তি হারালেও মৌসুমী অক্ষরেখা কিন্তু সক্রিয়ই। গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উত্তরভাগে শক্তিশালী ঘূর্ণাবর্ত। যা সংলগ্ন উত্তর বাংলাদেশের উপরেও বিস্তৃত। এছাড়া আরো একটি ঘূর্ণাবর্ত রয়েছে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর অন্ধপ্রদেশ উপকূল এলাকায়।

দক্ষিণবঙ্গ 

আজ, রবিবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সতর্কতা। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া ও মুর্শিদাবাদ জেলায়। মূলত মেঘলা আকাশ, কোথাও কোথাও আংশিক মেঘলা আকাশ। বৃষ্টির পরিমাণ কমবে। বেলা বাড়লে আবহাওয়ার একটু উন্নতি। সোমবার থেকে আবহাওয়ার বেশ উন্নতি। সোমবার থেকে শুক্রবার ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। মূলত আংশিক মেঘলা আকাশ। কোনো‌ কোনো জেলার দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।

উত্তরবঙ্গ 

আজকেও বৃষ্টির সতর্কতা। দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টি সকালের দিকে। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। বজ্রপাতের আশঙ্কা রয়েছে। বেলা বাড়লে বৃষ্টির পরিমাণ কমবে। আজ, রবিবারেও বৃষ্টির সতর্কতা ও সম্ভাবনা বেশি থাকবে কোচবিহার মালদা ও দক্ষিণ দিনাজপুর জেলায়। দার্জিলিং থেকে মালদা-- সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। তবে পার্বত্য এলাকায় হালকা বৃষ্টির সম্ভাবনা থাকবে।

কলকাতা 

আজ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। সকালের দিকে মূলত মেঘলা আকাশ। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বেলার দিকে আবহাওয়ার উন্নতি হতে পারে। রাতের ও দিনের তাপমাত্রা স্বাভাবিকের নীচে। আগামীকাল, সোমবার থেকে আংশিক মেঘলা আকাশ। আবহাওয়ার উন্নতি। বৃষ্টির পরিমাণ কমবে। ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে না। তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

কলকাতায় তাপমান 

আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৪ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৪ থেকে ৯৭ শতাংশ। বৃষ্টি হয়েছে সামান্য-- ১৩.৯ মিলিমিটার।

কিন্তু পুজোয় কী হবে?

অতএব, বোঝাই যাচ্ছে, পুজোয় দুর্যোগের সম্ভাবনা নেই। পুজোর আগে নিম্নচাপের প্রভাবে বৃষ্টি হলেও পুজোর মধ্যে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় হালকা বৃষ্টির সম্ভাবনা। পুজোয় ভারী বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। সম্ভাবনা নেই একনাগাড়ে বা একটানা বৃষ্টিরও। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী পুজোর মধ্যে বিক্ষিপ্তভাবে দু-এক জায়গায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বাতাসে জলীয় বাষ্প থাকায় বৃষ্টি না হলেই আর্দ্রতাজনিত অস্বস্তি হবে।

ভিন রাজ্যে

ভারী বৃষ্টির সম্ভাবনা অরুণাচল প্রদেশ,আসাম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, নাগাল্যান্ড, ত্রিপুরায়। অর্থাৎ, পূর্ব ভারতের রাজ্যগুলিতে ভারী বৃষ্টির সতর্কতা। ভারী বৃষ্টির সতর্কতা থাকবে দক্ষিণের বেশ কিছু রাজ্যেও। তামিলনাড়ু, পুদুচেরি, করাইকাল, কর্নাটক, কেরালা ও মাহেতে ভারী বৃষ্টির সম্ভাবনা।

বর্ষা বিদায়? 

আগামী দু-তিন দিনে দেশের আরও কিছু অংশ থেকে বর্ষা বিদায়ের অনুকূল পরিস্থিতি তৈরি হবে। রাজস্থান এবং উত্তর প্রদেশ থেকে বর্ষা পুরোপুরি বিদায় নেবে। মধ্যপ্রদেশ গুজরাট ও মহারাষ্ট্রের আরো কিছু অংশ থেকে বর্ষা বিদায় নেবে। বর্ষাবিদায়-রেখা লখিমপুর খিরি শিবপুরি কোটা উদয়পুর দিশা সুরেন্দ্রনগর জুনাগড় এর উপর দিয়ে বিস্তৃত।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.