Bengal Weather Update: অবশেষে স্বস্তির খবর, ধেয়ে আসছে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি...

West Bengal Weather Forecast: বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। তার প্রভাবে জলীয় বাষ্প ঢুকবে বাংলা ওড়িশা ঝাড়খণ্ডে। ঘূর্নাবর্ত রয়েছে বিহার এবং অসম সংলগ্ন এলাকায়। এর ফলেই ধেয়ে আসবে বৃষ্টি। আজ, শুক্রবারই তিন জেলায় হালকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা।  

Updated By: Apr 19, 2024, 11:39 AM IST
Bengal Weather Update: অবশেষে স্বস্তির খবর, ধেয়ে আসছে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি...

সন্দীপ প্রামাণিক: বিগত কয়েকদিন থেকেই কলকাতায় বাড়ছে তাপমাত্রা। আবহাওয়া দপ্তরের সতর্কবার্তা প্রয়োজন ছাড়া সকাল ১১ টা থেকে বিকেল চারটে পর্যন্ত রোদে না যেতে। আজ থেকে রবিবার দক্ষিণবঙ্গে দাবদাহে জ্বলবে।  চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া। সিভিয়ার হিট ওয়েভ পরিস্থিতি বেশ কয়েকটি জেলায়। তবে কিছুটা স্বস্তির খবর আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়িতে। এই তিন জেলায় হালকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা।  তবে উত্তরবঙ্গের নিচের তিনজেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া। 

আরও পড়ুন- Viral Video: ক্লাস বন্ধ রেখে স্কুলেই ফেসিয়াল করাচ্ছেন প্রিন্সিপাল, হাতেনাতে ধরতেই রক্তাক্ত কাণ্ড...

সোমবার থেকে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হতে পারে বঙ্গোপসাগরে। তার প্রভাবে জলীয় বাষ্প ঢুকবে বাংলা ওড়িশা ঝাড়খণ্ডে। ঘূর্নাবর্ত রয়েছে বিহার এবং অসম সংলগ্ন এলাকায়। এছাড়া আরও একটি অক্ষরেখা রয়েছে বিদর্ভ থেকে কর্ণাটক পর্যন্ত। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর-পশ্চিম ভারতের পার্বত্য এলাকায়। দক্ষিণবঙ্গের আট জেলায় চরম তাপপ্রবাহ। বাকি সাত জেলাতেও তাপপ্রবাহের পরিস্থিতি। রবিবার পর্যন্ত এই পরিস্থিতি থাকবে বলে অনুমান আবহাওয়া বিজ্ঞানীদের। সোমবার থেকে উপকূলের আবহাওয়া পরিবর্তন হতে পারে। হালকা বৃষ্টির সম্ভাবনা ক্রমশ বাড়বে মঙ্গলবার থেকে।

আগামী ২ দিনে তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।রবিবার পর্যন্ত গরম ও অস্বস্তিকর আবহাওয়া।  তাপমাত্রা ৪২ ডিগ্রির ঘরে। কলকাতাতেও তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যাবে।গরম ও অস্বস্তি এতটাই বাড়বে যে শুক্রবার থেকে রবিবার কলকাতাতেও হিট ওয়েভের আশঙ্কা।দক্ষিণবঙ্গের সব জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা শুক্রবার থেকে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রাম পুরুলিয়া বাঁকুড়া পূর্ব ও পশ্চিম বর্ধমান বীরভূম এই আট জেলায় চরম তাপপ্রবাহের (সিভিয়ার হিট ওয়েভ)সতর্কবার্তা। তাপপ্রবাহের সঙ্গে সঙ্গে লু বইবে। 

সোমবার আগামী সপ্তাহে বৃষ্টির সম্ভাবনা আলিপুর আবহাওয়া দপ্তরের। বঙ্গোপসাগরে বিপরীত ঘূর্ণাবর্ত্যের যে জলীয় বাষ্প ঢুকবে তার ফলেই বজ্রগর্ভ মেঘ থেকে পূর্ব মেদিনীপুর দক্ষিণ ২৪ পরগনায় হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। মঙ্গলবার থেকে এই বৃষ্টি পরিমাণ ও ব্যাপকতা বাড়তে পারে। উপকূল সহ উপকূল সংলগ্ন জেলাগুলিতেও বৃষ্টির সম্ভাবনা মঙ্গল বুধবার। তবে এই সম্ভাবনা খুবই সামান্য দু এক জায়গায় বিক্ষিপ্তভাবে খুব হালকা বৃষ্টির পূর্বাভাস। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে।

আরও পড়ুন- Pori Moni: মেটাননি ৮৭ হাজার টাকার মদের বিল, সঙ্গে ভাঙচুরের অভিযোগ, গ্রেফতারি পরোয়ানার মুখে পরীমণি!

বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তরবঙ্গের উপরের দিকের জেলাগুলিতে। উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে।  আগামী ৩ দিনে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।  নিচের দিকে তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। মালদা উত্তর ও দক্ষিণ জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি।আজ নির্বাচনের দিন উত্তরবঙ্গের উপরের দিকের ৫ জেলায় ঝড় বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি বিক্ষিপ্তভাবে সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হওয়ার পূর্বাভাস। কোচবিহার আলিপুরদুয়ার ও জলপাইগুড়ি এই তিন জেলাতে ঝড় বৃষ্টির পরিমাণ একটু বেশি হতে পারে।

নিচের দিকের বাকি তিন জেলাতে বৃষ্টির কোন সম্ভাবনা নেই। গরম ও অস্বস্তিকর আবহাওয়া। মালদা জেলা ও সংলগ্ন এলাকাতে তাপপ্রবাহের পরিস্থিতি। তাপপ্রবাহের পরিস্থিতি কলকাতাতেও। বাড়বে গরম ও অস্বস্তি। সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রী ছাড়িয়ে যেতে পারে। গরম ও অস্বস্তিতে কাটবে দিন। কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৩ ডিগ্রি সেলসিয়াস।  গতকাল  সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিকআর্দ্রতার পরিমাণ ২৫ থেকে ৮৯ শতাংশ। 

আরও পড়ুন- Ajker Rashifal | Horoscope Today: বিতর্ক এড়িয়ে চলুন বৃশ্চিক, বন্ধুদের পরামর্শে না চললেই বিপদ সিংহের...

ওড়িশা ও সংলগ্ন এলাকায় তাপপ্রবাহের পরিস্থিতি। তাপপ্রবাহের পরিস্থিতি ঝাড়খন্ড এবং বিহারের কিছু অংশে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে তামিলনাড়ু পন্ডিচেরি কেরালা মাহে গুজরাট মহারাষ্ট্র কর্ণাটক অন্ধ্রপ্রদেশ এবং ইয়ানামে। আজ ও  ২২ শে এপ্রিল পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লিতে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সঙ্গে দমকা ঝড়ো হাওয়া চল্লিশ কিলোমিটার প্রতি ঘন্টায় হতে পারে। সারফেস উইন্ড বজায় থাকবে এই রাজ্যগুলিতে বৃষ্টি ও ঝড়ের সম্ভাবনা উত্তরপ্রদেশ ও রাজস্থানের কিছু অংশে। আগামী কয়েকদিন সিকিম আসাম মেঘালয় নাগাল্যান্ড মনিপুর মিজোরাম ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশে বৃষ্টির সম্ভাবনা। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি শিলাবৃষ্টি তুষারপাতের সম্ভাবনা জম্মু-কাশ্মীরের লাদাখ হিমাচল প্রদেশ উত্তরাখণ্ডের কিছু অংশে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.