Digha: দিঘায় বিরল প্রজাতির নীল ডলফিন! দেখতে পর্যটকদের ভিড়, কৌতূহলী বিশেষজ্ঞেরাও...

Digha: এবার দিঘার সমুদ্রতটে গভীর সমুদ্রের বিরল প্রজাতির ডলফিনের দেখা মিলল। যথারীতি সেটিকে দেখতে ভিড় জমিয়েছেন পর্যটকেরা। ডলফিনটিকে নিয়ে আগ্রহী প্রাণী বিশেষজ্ঞেরাও।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Apr 19, 2024, 03:38 PM IST
Digha: দিঘায় বিরল প্রজাতির নীল ডলফিন! দেখতে পর্যটকদের ভিড়, কৌতূহলী বিশেষজ্ঞেরাও...

কিরণ মান্না: এবার দিঘার সমুদ্রতটে গভীর সমুদ্রের বিরল প্রজাতির ডলফিন উদ্ধার। যথারীতি সেটিকে দেখতে ভিড় জমিয়েছেন পর্যটকেরা। তবে, ডলফিনটিকে মৃত অবস্থায় পাওয়া গিয়েছে। 

আরও পড়ুন: US President Joe Biden: 'বিমান দুর্ঘটনার পর আমার কাকাকে খেয়েছিল নরখাদকরা!' জো বাইডেন...

বনকর্মীরা গভীর সমুদ্রের বিরল প্রজাতির ওই ডলফিনটিকে উদ্ধার করেছেন। প্রশাসনসূত্রের খবর বলছে, এ যাবৎ যতগুলি ডলফিন উদ্ধার হয়েছে, মৃত অথবা জীবিত, তার মধ্যে এই প্রজাতির ডলফিন কখনও পাওয়া যায়নি!

একেবারে গভীর সমুদ্রের নীল জলে বসবাস করে এরা। আশ্চর্য ভাবে এদের গায়ের রংও নীল! এরা লম্বায় সাড়ে পাঁচ ফুট, এদের ওজন প্রায় ৯৫ কেজির মতো! বিশেষজ্ঞেরা বিরল প্রজাতির এই ডলফিনটিকে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চালাবেন বলে জানা গিয়েছে। 

দিঘার সমুদ্রসৈকতেই শুধু নয়, নিউ দিঘা থেকে হলদিয়া পর্যন্ত ৭৮ কিলোমিটার উপকূলে ইদানীং যত্রতত্র হামেশাই মৃত বা অর্ধ মৃত ডলফিন উঠছে। এবং তা বিগত দু'বছর ধরে একটু বেশিই দেখা যাচ্ছে। 

আরও পড়ুন: Sun Disappeared: ৩০০০ বছর আগে হারিয়ে গিয়েছিল সূর্য! কৃষ্ণের সেই সূর্য ঢেকে ফেলার সঙ্গে কি কোনও যোগ আছে?

কেন এই ভাবে মারা যাচ্ছে ডলফিন? কোনও ভাইরাসজনিত রোগব্যাধি, নাকি অন্য কোনও কারণ রয়েছে? এসব নিয়েই পরীক্ষা-নিরীক্ষা চালাবেন বিশেষজ্ঞরা। বিশেষজ্ঞ দেবপ্রিয় ডিঙ্গাল বলেন, এই ধরনের বিরল প্রজাতির ডলফিন খুব কম দেখা যায়, বিশেষ করে দিঘার সৈকতে এর আগে কখনও এই প্রজাতির ডলফিন দেখা যায়নি। কী ভাবে এই ধরনের বিরল প্রজাতির ডলফিন ঘন ঘন মারা যাচ্ছে, সেটা দেখার জন্য পরীক্ষা-নিরীক্ষা চলছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.