স্বস্তি! করোনায় আক্রান্তের হার কমেছে রাজ্যে, জানালেন স্বরাষ্ট্রসচিব

অন্যদিকে, সুস্থ হয়ে ওঠার নিরিখেও জাতীয় হারের সমতুল্য হার হয়েছে বাংলায়। 

Updated By: May 16, 2020, 08:39 PM IST
স্বস্তি! করোনায় আক্রান্তের হার কমেছে রাজ্যে, জানালেন স্বরাষ্ট্রসচিব

নিজস্ব প্রতিবেদন: আক্রান্তের হার ও সুস্থ হয়ে ওঠার হারের নিরিখে খানিক স্বস্তি রাজ্যে। স্বরাষ্ট্রসচিব এর দাবি, এক সপ্তাহে রাজ্যে আক্রান্তের হার ৫ থেকে কমে ৩-এর শতাংশে এসেছে। অন্যদিকে, সুস্থ হয়ে ওঠার নিরিখেও জাতীয় হারের সমতুল্য হার হয়েছে বাংলায়। তিনি জানিয়েছেন, সাতদিন আগে এই হার ৪.৬৯ ছিল, আজ তা দাঁড়িয়েছে ৩.৩৩। 

শনিবার সাংবাদিক বৈঠকে স্বরাষ্ট্রসচিব জানিয়েছেন, রাজ্যে এক সপ্তাহে প্রায় দ্বিগুণ হয়ে গিয়েছে করোনার পরীক্ষা। নবান্নে আজকের সাংবাদিক সম্মেলনে স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এক সপ্তাহের মধ্যে ৩৪ হাজার থেকে পরীক্ষার সংখ্যা ৭৭ হাজারে পৌঁছে গিয়েছে। পাশাপাশি সরকারি সূত্র অনুযায়ী, মৃত্যু গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৭ জনের। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৬০। 

এদিন  বিদেশ থেকে রাজ্যে প্রথম বিমান ফিরছে আগামী ১৮ তারিখ। প্রত্যেককে ১৪ দিনের কোয়ারেন্টিনে থাকতেই হবে। তবে, যারা নিজের খরচে হোটেলে কোয়ারেন্টিনে থাকবেন তাঁদের জন্য হোটেলের তালিকা প্রস্তুত করা হয়েছে। সরকারি কোয়ারেন্টিনে লাগবে না কোনও অর্থ। জানিয়েছেন স্বরাষ্ট্রসচিব। 

প্রায় তিন লক্ষ আটকে পড়া মানুষকে রাজ্যে ফিরিয়ে আনতে ১০৫ ট্রেনের আবেদন জানানো হয়েছে, এর জন্য কাউকেই কোনও খরচ করতে হবে না। গোটাটাই দেবে রাজ্য সরকার। সংশ্লিষ্ট সব রাজ্যগুলিকে আটকে পড়াদের লিস্ট পাঠিয়ে দেওয়া হয়েছে, এদিন একথাও স্পষ্ট করেছেন স্বরাষ্ট্রসচিব।