সড়ক সম্প্রসারণের জেরে বন্ধের মুখে রায়গঞ্জের ঐতিহ্যবাহী হাট, বিক্ষুব্ধ ব্যবসায়ীরা

রায়গঞ্জের রূপাহার হাটে প্রত্যেক বুধবার এসব হরেক পসরা সাজিয়ে বসেন চাষিরা। টাটকা-তাজা সব্জি তো থাকেই। কিন্তু এই রূপাহারের স্পেশ্যালিটি খাসির মাংস

Updated By: Nov 17, 2019, 06:17 AM IST
সড়ক সম্প্রসারণের জেরে বন্ধের মুখে রায়গঞ্জের ঐতিহ্যবাহী হাট, বিক্ষুব্ধ ব্যবসায়ীরা
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: রায়গঞ্জ শহর থেকে বেশ খানিকটা দূরে রূপাহার হাট। প্রত্যেক বুধবার সকাল থেকেই উপচে পড়ে ভিড়। এই বাজারের মাটনের সুনাম গোটা জেলা  জানে। কিন্তু এবার রাস্তা সম্প্রসারণের উদ্যোগে বন্ধ হতে বসেছে হাট। কোথায় যাবেন? কী করবেন? ঘুম উড়েছে ব্যবসায়ীদের।

রায়গঞ্জের রূপাহার হাটে প্রত্যেক বুধবার এসব হরেক পসরা সাজিয়ে বসেন চাষিরা। টাটকা-তাজা সব্জি তো থাকেই। কিন্তু এই রূপাহারের স্পেশ্যালিটি খাসির মাংস। দূর দূরান্ত থেকে মানুষ আসেন এই হাটের মাংস কিনতে। গোটা জেলায় বিখ্যাত এই মাংস। হাটের এই ট্র্যাডিশন দীর্ঘদিনের।

কিন্তু এবার রূপাহারের সেই পরম্পরা বন্ধ হওয়ার মুখে। জাতীয় সড়ক ঘেঁষা হাট বন্ধ করে শুরু হচ্ছে রাস্তা সম্প্রসারণের কাজ। ঐতিহ্যবাহী হাট কি তবে উঠে যাবে? কোথায় যাবেন ব্যবসায়ীরা? পুনর্বাসনেরই বা কী হবে? উঠছে প্রশ্ন। মাথায় হাত ব্যবসায়ীদের। মন খারাপ ক্রেতাদেরও। এতদিনের চেনাবাজার, বললেই ছেড়ে আসা যায় কি?

আরও পড়ুন- আত্মহত্যা নাকি খুন? শিলিগুড়ি পুরকর্মীর মৃত্যুতে ঘনীভূত রহস্য

নোটিস হাতে এসেছে। জায়গা খালি করার সময় বেঁধে দেওয়া হয়েছে। রোজগার বাঁচাতে পথে নামতে বাধ্য হয়েছেন ব্যবসায়ীরা। দাবি একটাই। পুনর্বাসন দেওয়া হোক। আর দোকান-পাট ছেড়ে দেওয়ার আগে আরেকটু সময় দেওয়া হোক। ঐতিহ্য-পরম্পরা-আবেগ এককথায় ছেড়ে আসা যায়?

.