Howrah: নেশামুক্তির পর কর্মসংস্থানও! মাদকাসক্তদের মূলস্রোতে ফেরাতে নয়া উদ্যোগ পুলিসের

কলকাতার পর এবার হাওড়াতে চালু হল 'শুদ্ধি' প্রকল্প।  

Updated By: Feb 25, 2023, 11:43 PM IST
Howrah: নেশামুক্তির পর কর্মসংস্থানও! মাদকাসক্তদের মূলস্রোতে ফেরাতে নয়া উদ্যোগ পুলিসের

দেবব্রত ঘোষ: মাদকাসক্তদের কী ফের ফিরিয়ে আনা যায় জীবনে মূলস্রোতে? স্রেফ নেশামুক্তি নয়, প্রশিক্ষণের পর তাঁদের কর্মসংস্থানেরও ব্যবস্থা করবে পুলিস। কলকাতার পর এবার হাওড়াতে চালু হল 'শুদ্ধি' প্রকল্প।

রাজ্যে বেআইনি মাদক উদ্ধার করতে তৎপরতার অভাব নেই পুলিসের। নিয়মিত অভিযান চলে প্রায় সব জেলাতেই। কিন্তু স্রেফ সরবরাহ বন্ধ করলেই তো হবে না, কমাতে হবে চাহিদাও। কীভাবে? যাঁরা ইতিমধ্যেই মাদকে আসক্ত হয়ে পড়েছেন, তাঁদের চিকিৎসা ও কাউন্সেলিং করা অত্যন্ত জরুরি। এ রাজ্যে পুলিসকে সঙ্গে নিয়ে 'শুদ্ধি' প্রকল্প চালু করেছেন স্বয়ং মুখ্যমন্ত্রী।

এদিন পুলিস কমিশনারের দফতরে একটি অনুষ্ঠানে 'শুদ্ধি' প্রকল্পের সূচনা হল হাওড়ায়। এই উদ্যোগে সামিল হল এক স্বেচ্ছাসেবী সংগঠন ও বেসরকারি ব্য়াঙ্কও। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ১০ জন মাদকাক্তও। পুলিস কমিশনার প্রবীণ কুমার ত্রিপাঠি বলেন, নেশামুক্তি পর যাঁরা সমাজের মূলস্রোতে ফিরবেন, তাঁদের  মোবাইল ও এসি মেশিন মেরামতির প্রশিক্ষণ দেওয়া হবে। এমনকী, যোগ্যতা অনুসারে নিয়োগ করা হবে সিভিক ভলান্টিয়ার বা হোম গার্ড পদেও।

আরও পড়ুন: Accident: আইনজীবীর গাড়ি ধাক্কায় মৃত্যু মহিলা সিভিক ভলান্টিয়ারের....

এর আগে, ২০১৮ সালে স্বেচ্ছাসেবী সংগঠনের সঙ্গে গাঁটছড়া বেধেছিল কলকাতা পুলিস। শহরে চালু হয়েছিল 'শুদ্ধি' প্রকল্প। এই প্রকল্পের আওতায় চলে এসেছে উত্তরবঙ্গও।

  (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.