Kolkata Hare School Retired Headmaster Suicide: ৩ বছরেও পাননি পেনশন, আত্মঘাতী হেয়ার স্কুলের 'শিক্ষারত্ন' প্রধান শিক্ষক!

Kolkata Hare School Retired Headmaster Suicide: অবসরের আগে ২০১৯ সালে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের হাত থেকে 'শিক্ষারত্ন' উপাধি পান সুনীল কুমার দাস। স্ত্রী সাধনা দাস জানান, 'পেনশন না পাওয়াতেই তিনি হতাশায় ভুগছিলেন।'

Updated By: Aug 17, 2022, 05:42 PM IST
Kolkata Hare School Retired Headmaster Suicide: ৩ বছরেও পাননি পেনশন, আত্মঘাতী হেয়ার স্কুলের 'শিক্ষারত্ন' প্রধান শিক্ষক!
নিজস্ব চিত্র

পার্থ চৌধুরী: খোদ মুখ্যমন্ত্রীর হাত থেকে পেয়েছিলেন 'শিক্ষারত্ন' সম্মান। সেই 'শিক্ষারত্ন' শিক্ষক-ই অবসরের ৩ বছর পরেও পাননি পেনশন। শেষে চরম অবসাদে আত্মঘাতী হলেন শিক্ষক সুনীল কুমার দাস। বয়স হয়েছিল ৬৩ বছর। কর্মজীবনে কলকাতার হেয়ার স্কুলের প্রধানশিক্ষক ছিলেন সুনীলবাবু। এই ঘটনায় হতভম্ব পরিবার। এলাকায় নেমে এসেছে শোকের ছায়া। 

এলাকার মানুষরা জানিয়েছেন, শিক্ষা বিস্তারে অনেক অবদান ছিল হেয়ার স্কুলের প্রাক্তন প্রধানশিক্ষক সুনীল কুমার বাবুর। অনেককে পড়াশোনার বিষয়ে সাহায্য করেছেন। এহেন ছাত্রদরদী 'শিক্ষারত্ন' শিক্ষকের এই মর্মান্তিক পরিণতি! ভেঙে পড়েছেন সবাই। দেবীপুর রাজবাগান এলাকার বাসিন্দা ছিলেন সুনীল কুমার দাস। কর্মজীবনে বহু স্কুলেই সুনামের সঙ্গে শিক্ষকতা করেছেন সুনীল কুমার দাস। শেষে কলকাতার হেয়ার স্কুল থেকে তিনি অবসর নেন। অবসরের আগে ২০১৯ সালে খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের হাত থেকে 'শিক্ষারত্ন' উপাধি পান তিনি। 

আরও পড়ুন, Malda: কাকে বোঝাব! লোক ভেবেছিল টাকা দিয়ে চাকরি পেয়েছিলাম, কাজ ফিরে পেয়ে সরব শিক্ষক

আরও পড়ুন, Midnapur: সালিশি সভায় ১ কোটি টাকা জরিমানা; কেড়ে নেওয়া হল জমির দলিল, মাতব্বরদের ভয় ঘরছাড়া পরিবার

পরিজনেরা জানিয়েছেন, সুনীলবাবুর পরিবারেও কোনও ঝামেলা ছিল না। দুই মেয়ের বিয়ে হয়ে গিয়েছে। একমাত্র ছেলেও পিএইচডি সম্পূর্ণ করেছেন। কিন্তু অবসরের তিন বছর পরেও পেনশন না পাওয়ায় অবসাদে ভুগছিলেন তিনি। যদিও, বাড়ির কাউকেই সেকথা ঘুণাক্ষরে বুঝতে দেননি তিনি। এরপরই মঙ্গলবার বাড়িতে আত্মঘাতী হন তিনি। স্ত্রী সাধনা দাস জানান, 'পেনশন না পাওয়াতেই তিনি হতাশায় ভুগছিলেন। কীভাবে সংসার চলবে? তা নিয়ে উদ্বেগে ভুগছিলেন। অনেক চেষ্টা করেও কিছু হয়নি। ২০১৯ সালে তিনি শিক্ষারত্ন পান। ওই বছরই তিনি অবসর নেন।' এই ঘটনায় হতবাক আত্মীয় স্বজন থেকে পাড়া প্রতিবেশীরা। এই ঘটনায় সবাই মুষড়ে পড়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.