Mamata Banerjee: আরও কাছাকাছি বাংলা-স্পেন! ভাষা ও সাহিত্যপ্রেমীদের জন্য দারুণ সুখবর...

Mamata Banerjee Spain Visit: মাদ্রিদ বইমেলা কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করেছে পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড।এর জেরে আগামী দিনে বাংলা ও স্প্যানিশ সাহিত্য ও সংস্কৃতির আদান-প্রদানের পথ আরও মসৃণ হবে বলেই আশা করছে সংশ্লিষ্ট মহল। হয়েছে চুক্তিও।

Updated By: Sep 15, 2023, 03:34 PM IST
Mamata Banerjee: আরও কাছাকাছি বাংলা-স্পেন! ভাষা ও সাহিত্যপ্রেমীদের জন্য দারুণ সুখবর...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: কলকাতায় রয়েছে স্প্যানিশ ভাষাশিক্ষার সুযোগ। শুধু তাই নয়, বাংলা ভাষা-সাহিত্যের সঙ্গে স্পেনীয় ভাষা-সাহিত্য়ের সম্বন্ধ নতুন নয়। তা বহুচর্চিত। তা সত্ত্বেও স্পেন চায় বাংলার ছাত্রছাত্রীরা আরও ভালো করে স্প্যানিশ ভাষা শিখুক। এ নিয়ে তারা খুবই আগ্রহী। স্বয়ং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর কাছে তারা এই মর্মে ইচ্ছে প্রকাশও করেছে। ফলে বাংলার শিল্পের জন্য় লগ্নি টানতে গিয়ে বাংলা ভাষাশিল্পের দিকেও মনোযোগ পড়ল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের স্পেন সফরে।

আরও পড়ুন: মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়া নিষেধ! ঘনঘোর নিম্নচাপ ভয়ংকর ঝড় হয়ে ধেয়ে আসছে...

মুখ্যমন্ত্রীর সঙ্গে স্পেন-সফরে গিয়েছে কলকাতা আন্তর্জাতিক বইমেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ডও। গতকাল, বৃহস্পতিবার মাদ্রিদ বইমেলার সঙ্গে বৈঠকও করেছে তারা। জানা গিয়েছে, দু'দেশের মধ্যে একটি মৌ স্বাক্ষরিত হয়েছে। এর জেরে আগামী দিনে বাংলা সাহিত্য-সংস্কৃতি ও স্প্যানিশ সাহিত্য-সংস্কৃতির মধ্যে আদান-প্রদানের পথ আরও মসৃণ হবে।

এই মৌ চুক্তিটির সূত্রে আগামী দিনে বাংলার সাহিত্য ও স্পেনের সাহিত্যের প্রচার ও বিপণন দুটি ক্ষেত্রই আরও সমৃদ্ধ হবে। এই দুই জায়গার বই, বইভাবনা, ভাষা-সাহিত্যের সঙ্গে আরও নিবিড় ভাবে যুক্ত হওয়ার ক্ষেত্রে দুই দেশের বইপ্রেমীরাই একটি নতুন মঞ্চ পাবেন বলে আশা প্রকাশ করা হচ্ছে দুতরফেই। বাংলা ও স্পেন দুজায়গার বই প্রকাশকরাও আগামী দিনে বৃহত্তর একটি মঞ্চ পাবেন বলেও মনে করা হচ্ছে।

আরও পড়ুন: Malbazar: যে কোনও মুহূর্তে ভেঙে যেতে পারে বাঁধ, প্লাবিত হতে পারে বিস্তীর্ণ এলাকা...

এর আগে কলকাতা আন্তর্জাতিক পুস্তকমেলায় ২০১৩ সালে থিম কান্ট্রি ছিল স্পেন। কিন্তু পোশাকি এই সম্পর্কটাই এই দুই দেশের ভাষা-সাহিত্য সম্পর্কের শেষ কথা নয়। বরং এর বাইরেও এই দুই দেশের মধ্যে ভাষা-সাহিত্য-সংস্কৃতি- কাব্যচর্চার নিবিড় সম্পর্ক রচিত হয়েছে দীর্ঘকাল ধরে। বাংলা ও স্পেনের এই বন্ধনকেই আরও এগিয়ে নিয়ে যেতে আগ্রহী পশ্চিমবঙ্গ রাজ্য সরকার, আগ্রহী স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.