ভোটার তালিকায় সংশোধনের আবেদন বাতিল হলে কারণ জানাতে হবে, নির্দেশ কমিশনের

জানিয়ে দেওয়া হয়েছে, বুথ লেভেল অফিসারদের বুথে হাজির থাকতে হবে।  

Reported By: শ্রাবন্তী সাহা | Updated By: Nov 11, 2020, 05:02 PM IST
ভোটার তালিকায় সংশোধনের আবেদন বাতিল হলে কারণ জানাতে হবে, নির্দেশ কমিশনের

নিজস্ব প্রতিবেদন: কয়েক মাস পরেই রাজ্যে বিধানসভা নির্বাচন। তার আগে ভোটার তালিকা ত্রুটিহীন করতে উদ্যোগ নিল রাজ্য নির্বাচন কমিশন। নির্ভূল ভোটার তালিকা তৈরি করতে জেলাশাসকদের নির্দেশ দিল কমিশন। কোনও ভোটারের আবেদন বাতিল হলে তা তাঁকে জানাতে হবে।

আরও পড়ুন-অনলাইনে অবাধ যৌনতা? নেটফ্লিক্স থেকে নিউজ, এবার সবটাই নজরে রাখবে তথ্য সম্প্রচার মন্ত্রক

বুধবার বেলা বারোটা নাগাদ রাজ্য মুখ্য নির্বাচন আধিকারিক আরিজ আফতাবের একটি ভার্চুয়াল বৈঠক হয় জেলাগুলির নির্বাচন আধিকারিকদের সঙ্গে। রাজ্যে নির্বাচন কমিশনের অধীনে রয়েছে ২৪টি জেলা। জেলার ডিএমরাই জেলা নির্বাচন আধিকারিকের দায়িত্ব পালন করে থাকেন। ওইসব জেলার আধিকারিকদের মুখ্য নির্বাচন আধিকারির সাফ জানিয়ে দেন, ভোটার তালিকা একেবারে ত্রুটিহীন হতে হবে।

মুখ্য নির্বাচন আধিকারিকের নির্দেশ, কোনও ভোটদাতার আবেদন যদি বাতিল হয় তাহলে তার কারণ তাঁকে জানাতে হবে। কেউ যেন এনিয়ে কোনও প্রশ্ন তুলতে না পারেন। বুথ লেভেল অফিসাররা যাতে সবসময় বুথে বসেন তার দিকে নজর দিতে হবে।

উল্লেখ্য়, আাগামী ১৮ নভেম্বর রাজ্যের খসড়া ভোটার তালিকা প্রকাশ করতে চলেছে রাজ্য নির্বাচন কমিশন। চূড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ১৫ জানুয়ারি। তার আগেই এনিয়ে সক্রিয় হল কমিশন।

আরও পড়ুন-২০২১ মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য জরুরি ঘোষণা, বড় সিদ্ধান্ত নিল রাজ্য সরকার

এদিকে, কমিশনের সঙ্গে রাজ্যের রাজনৈতিক দলগুলির বৈঠকে একটা অভিযোগ উঠেছিল, ভোটার তালিকা সংশোধনের জন্য বুথে বুথ লেভেল অফিসারদের পাওয়া যায় না। বিশেষ করে শনি ও রবিবার। ফলে ভোটাররা তাদের নাম-ঠিকানা সংশোধন করতে এসে ফিরে যান। ওই অভিযোগ নিয়ে সক্রিয় হয়েছে কমিশন। জানিয়ে দেওয়া হয়েছে, বুথ লেভেল অফিসারদের বুথে হাজির থাকতে হবে।

.