Lord Vishnu Recovered: পুকুর কাটতে গিয়ে উঠে এল বিরল বিষ্ণু মূর্তি, খবর পেয়ে ছুটে এল পুলিস, তারপর...

Lord Vishnu Recovered:স্থানীয় বাসিন্দা গোকুল মাহাত বলেন, দামুয়া পুকুর থেকে দুটো মূর্তি পেয়েছি। এক মধ্যে একটি বিষ্ণু মূর্তি, একটি গৌর ও একটি দুর্গার মূর্তি। এর আগে আমার জেঠু একটি মূর্তি পেয়েছিলেন। কিন্তু তিনি তা পুরুরেই রেখে দিয়েছিলেন। এখন এই তিন মূর্তিকে ছাদ দিয়ে আগলে রাখব

Updated By: Jul 31, 2023, 04:00 PM IST
Lord Vishnu Recovered: পুকুর কাটতে গিয়ে উঠে এল বিরল বিষ্ণু মূর্তি, খবর পেয়ে ছুটে এল পুলিস, তারপর...

শ্রীকান্ত ঠাকুর: মেশিন দিয়ে পাড়ার পুকুর কাটা হচ্ছিল। তাল তাল মাটি তুলে তা জমা করা হচ্ছিল পাড়ে। আচমকাই সেই মেশিনের ফলায় উঠে এল পাথরের তিনটি মূর্তি। হাইচই পড়ে গেল এলাকায়। সঙ্গে সঙ্গে শুরু হয়ে গেল পুজো। তবে ওইসব মূর্তি কীভাবে রাখা হবে তা নিয়েই এখন চিন্তায় পুকুর মালিকরা।

আরও পড়ুন-পুরো ১০০-তে চিরঘুমে গেলেন দুনিয়ার সবচেয়ে বয়স্ক প্রথম শ্রেণির ক্রিকেটার রুসি কুপার 

রবিবার মাটি কাটার মেশিনে ওইসব মূর্তি উঠে আসে দক্ষিণ দিনাজপুর জেলার বংশীহারি থানার ব্রজবল্লভপুর অঞ্চলের ধামুয়াতে। রবিবার বিকেল মাটি কাটা মেশিন মাটি কাটার সময় তিনটি পাথরের মূর্তি উদ্ধার হয়। মূর্তিগুলো উদ্ধার হতেই পুকুর মালিক তাদের মন্দিরে রেখে পুজো করার সিদ্ধান্ত নেন।

এবারই প্রথম কুশুম্বা এলাকার এই ১২ বিঘা জমিতে পুকুর খোঁড়ার সিদ্ধান্ত নেয় মাহাত পরিবার। গত সপ্তাহ থেকে মাটি কাটা শুরু হয়েছিল।  রবিবার বিকালেও মাটি কাটার মেশিন দিয়ে মাটি কাটার সময় পরপর  তিনটি মূর্তি পাওয়া যায়। স্থানীয় সুত্রের খবর উদ্ধার হওয়া প্রস্তর মূর্তিগুলি মধ্যে দুটি বিষ্ণু মূর্তি এবং একটি দুর্গা মূর্তি রয়েছে। মূর্তি উদ্ধার হওয়ায়  খুশি এলাকার লোকজন।

মূর্তি তিনটিকে তার দুর্গা মন্দিরে রেখে পূজা করার সিদ্ধান্ত নিয়েছেন ধীরেন মাহাতো । রবিবার বিকেলেই বংশিহারী থানা খবর পেয়ে  কুশুম্বার ধামুয়াতে যায় মূর্তি উদ্ধার করবার জন্য। কিন্তু কুশুম্বার গ্রামবাসীরা একযোগে জানিয়ে দেন মূর্তিগুলো দেওয়া যাবে না। এছাড়াও ধীরেন মাহাতো থানার আধিকারিককে জানান মূর্তিগুলোকে ওই দুর্গা মন্দিরে স্থাপিত করা হবে এবং সেই সঙ্গে পুজো করা হবে। এই মূর্তিগুলি তারা পুলিসের হাতে তুলে দেবে না বলে জানান।  এক প্রকার নিরাশ হয়ে পুলিসকে ফিরতে হয়। উল্লেখযোগ্য দক্ষিণ দিনাজপুরের বিভিন্ন ব্লক বিশেষত তপন গঙ্গারামপুর বংশীহারী ও কুশমন্ডি এলাকায় মাঝে মাঝেই পুকুর খনন করতে গেলে বা মাটি কাটতে গেলে এই ধরনের প্রস্তর মূর্তি উদ্ধার হয়।

স্থানীয় বাসিন্দা গোকুল মাহাত বলেন, দামুয়া পুকুর থেকে দুটো মূর্তি পেয়েছি। এক মধ্যে একটি বিষ্ণু মূর্তি, একটি গৌর ও একটি দুর্গার মূর্তি। এর আগে আমার জেঠু একটি মূর্তি পেয়েছিলেন। কিন্তু তিনি তা পুরুরেই রেখে দিয়েছিলেন। এখন এই তিন মূর্তিকে ছাদ দিয়ে আগলে রাখব।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.