পরীক্ষার্থী ৭২, অর্ধেকই ফেল, বাঁকুড়ায় স্কুল গেটে তালা গিয়ে তুমুল বিক্ষোভ ছাত্রীদের

জেলায় জেলায় বিক্ষোভ পড়ুয়াদের

Updated By: Jul 26, 2021, 05:49 PM IST
পরীক্ষার্থী ৭২, অর্ধেকই ফেল, বাঁকুড়ায় স্কুল গেটে তালা গিয়ে তুমুল বিক্ষোভ ছাত্রীদের

নিজস্ব প্রতিবেদন: কোথাও কম নম্বর পাওয়া, কোথাও 'ফেল করিয়ে দেওয়া'-র অভিযোগে জেলায় জেলায় বিক্ষোভ উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের।  কোথাও পড়ুয়ারা স্কুলে তালা লাগিয়ে দিলেন, কোথাও তারা সোজা গিয়ে বিক্ষোভ দেখালেন ডিআই অফিসের।

বাঁকুড়ার কেঞ্জাকুড়া দামোদর উচ্চ বালিকা বিদ্যালয় থেকে এবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থী ছিলেন মোট ৭২ জন। এদের মধ্যে ফেল করেছেন ৩২ জন। আজ স্কুলের গেটে তালা দিয়ে বিক্ষোভ দেখালেন পুড়ুয়ারা।

আরও পড়ুন-মন্ত্রী সাবিনা ইয়াসমিনের প্যাডে চাকরির সুপারিশ-চিঠি! তুমুল বিতর্ক মালদহে

অকৃতকার্য পড়ুয়াদের দাবি, পরীক্ষাই হল না অথচ অর্ধেক পরীক্ষার্থীই ফেল করে কীভাবে। এক জন্য দায়ী স্কুল কর্তৃপক্ষ। সকালে স্কুলের মেন গেটে তালা লাগিয়ে বিক্ষোভ দেখায় পড়ুয়ারা। পাশাপাশি, গেটের সামনে বসেও পড়েন তারা। পুলিস যেতে বুঝিয়ে তাদের সরিয়ে দেয়।

এনিয়ে স্কুল কর্তৃপক্ষের দাবি, কাউন্সিলের নির্দেশ মতো এগারো ক্লাসের ফলাফল পাঠিয়ে দেওয়া হয়েছিল। সেই ফলাফল অনুযায়ী ফলাফল তৈরি হয়েছে। তার পরেও কীভাবে এই ধরনের ফল হল তা বোঝা যাচ্ছে না। 

পড়ুয়াদের দাবি, পরীক্ষা দিলে এর থেকে ভালো ফল হতো। তাই তাদের পরীক্ষার ব্যবস্থা করা হোক। এনিয়ে জেলা স্কুল পরিদর্শক দফতর থেকে জানানো হয়েছে, যাদের এই ধরনের ফলাফল হয়েছে তাদের কাউন্সিলের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। ওই স্কুলে নির্দেশ দেওয়া হয়েছে আগামিকালই তারা যেন কাউন্সিলের সঙ্গে যোগাযোগ করে।

হাওড়া

উচ্চমাধ্যমিকে পাস করানোর দাবিতে উলুবেড়িয়া ADI অফিসের সামনে বিক্ষোভ দেখালেন পড়ুয়ারা। উলুবেড়িয়া তেহট্ট হাইস্কুলের ফেল করা ৪৯ জন ছাত্রছাত্রী আজ উলুবেড়িয়া ADI অফিসের সামনে অসন্তোষ প্রকাশ করেন। এবার উলুবেড়িয়া তেহট্ট হাই স্কুলে মোট পরীক্ষাথী ছিলেন  ৮৬ জন। তার মধ্যে পাস করে ৩৭ জন, ফেল করে ৪৯ জন। উলুবেড়িয়া এডিআই জানান উর্দ্ধতন কর্তৃপক্ষকে আমরা ব্যাপারটা জানিয়েছি।

আরও পড়ুন-গ্রামের ভ্যাকসিনেশন প্রক্রিয়ার কী অবস্থা? কেন্দ্রকে প্রশ্ন কলকাতা হাইকোর্টের

জলপাইগুড়ি

জলপাইগুড়ির ময়নাগুড়ি জোরপাকড়ি আব্দুল গণি উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের উচ্চ মাধ্যমিক পাস ছাত্র ছাত্রীরা নম্বর বাড়িয়ে দেওয়ার দাবিতে ইস্কুলের গেটে তালা লাগিয়ে ধর্নায় বসে। তাদের বক্তব্য এবারের উচ্চ মাধ্যমিকে তাদের উপযুক্ত নম্বর দেওয়া হয়নি। ফলে তাদের কলেজে ভর্তি হতে সমস্যা হবে। তাই তারা একাদশ শ্রেণির খাতা দেখার আবেদন নিয়ে প্রধান শিক্ষক এর কাছে যান। কিন্তু প্রধান শিক্ষক তাদের সাথে দেখা না করায় তারা এই সিদ্ধান্ত নেয়। অবশেষে প্রধান শিক্ষক খবর পেয়ে ছুটে স্কুলে আসে।  ছাত্রীদের সঙ্গে বসে কথা বলে সমস্যার কথা উর্দ্ধতন কর্তৃপক্ষকে পাঠানোর আশ্বাস দিলে ছাত্রীরা অবরোধ তুলে নেয়।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)