Bengal Weather: এবার কড়া শীত! আগামী কয়েকদিনে তাপমাত্রা অনেকটাই নামবে, বইবে উত্তুরে হাওয়াও...

Bengal Weather: আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী চার-পাঁচ দিন রাজ্যে মূলত শুষ্ক আবহাওয়া থাকবে, আকাশ পরিষ্কার থাকবে। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা নামবে। উত্তুরে হাওয়া বইবে।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Jan 3, 2023, 07:22 PM IST
Bengal Weather: এবার কড়া শীত! আগামী কয়েকদিনে তাপমাত্রা অনেকটাই নামবে, বইবে উত্তুরে হাওয়াও...

সন্দীপ প্রামাণিক: বঙ্গজনকে সম্ভবত আর 'হা শীত' 'হা শীত' করে আকুল হতে হবে না! কেননা অনেক টালমাটালের শেষে এবার সত্যিই শীত পড়তে চলেছে বঙ্গে। অবশেষে আবহাওয়া দফতর জানিয়ে দিল, কলকাতার তাপমাত্রা ১২ ডিগ্রি ছুঁতে পারে। আবহাওয়া দফতর জানাল, আগামী ৪-৫ দিনে তাপমাত্রা অনেকটাই নামবে দক্ষিণবঙ্গে। বৃহস্পতিবারের পর থেকে রবিবারের মধ্যে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে!
উত্তরবঙ্গেও বৃহস্পতিবারের পর থেকে তাপমাত্রা নামবে দুই থেকে তিন ডিগ্রির মতো। আগামী ৪৮ ঘণ্টায় ঘন কুয়াশা থাকবে উত্তরবঙ্গের তিন জেলায়। মালদা, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরে ঘন কুয়াশার সতর্কতা দেওয়া হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের তরফে এ কথা জানিয়েছেন আবহাওয়াবিদ  সৌরীশ বন্দ্যোপাধ্যায়।  

আরও পড়ুন: বছরের শেষ দিনে শুরু হয়েছে স্নো-ফল, তুষারের চাদরে ঢেকে গেল বাংলার এই গ্রাম...

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, আগামী চার-পাঁচ দিন রাজ্যে মূলত শুষ্ক আবহাওয়া থাকবে, আকাশ পরিষ্কার থাকবে। আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রা আরও নামবে। উত্তুরে হাওয়াও বইবে। বৃহস্পতিবারের পর থেকে উত্তরে হওয়ার দাপট আরও বাড়বে।

আরও পড়ুন: Rail News: বুধবার থেকে ৩ দিন বাতিল উত্তরবঙ্গের একাধিক ট্রেন, বিপাকে পর্যটকরা

আজ, মঙ্গলবার সকালের আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া দফতর থেকে জানানো হয়েছিল, জাঁকিয়ে শীতের অন্তত একটা স্পেল এই সপ্তাহে পেতে পারে কলকাতা। ঘন কুয়াশার চাদরে ঢাকা থাকবে প্রায় গোটা বঙ্গই। বুধবার পর্যন্ত কুয়াশার দাপট চলবে। উইকএন্ডে কড়া শীতের ৭২ ঘণ্টার একটা স্পেল থাকবে বলে বলা হয়েছিল। বৃহস্পতিবার থেকে ফের পারা পতনের শুরু হবে বলেও জানানো হয়েছিল।

সোমবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৩ ডিগ্রি থেকে নেমে ১৫.৬ ডিগ্রি হয়েছিল। সোমবার কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৫.২ ডিগ্রি থেকে নেমে হয় ২৪.৭ ডিগ্রি হয়। বাতাসের জলীয় বাষ্পের ন্যূনতম পরিমাণ ৬৫ থেকে নেমে ৪৭ শতাংশ।

আগেই জানানো হয়েছিল, শনি-রবিবারের মধ্যে কলকাতায় ১৩ ডিগ্রি অথবা তারও সামান্য নীচে নেমে যেতে পারে তাপমাত্রা। জেলার তাপমাত্রা আরও তিন-চার ডিগ্রি নামবে বলেও জানানো হয়েছিল। পশ্চিমাঞ্চলের জেলার তাপমাত্রা নামতে পারে ১০ ডিগ্রির নীচে।

এবারে প্রথম থেকেই বিপরীত ঘূর্ণাবর্ত, নিম্নচাপ, জলীয় বাষ্পের দেওয়াল ইত্যাদি একের পর এক বাধার সম্মুখীন হয়েছে শীত। অথচ হাড়-কাঁপানো শীতে জুবুথবু উত্তর এবং উত্তর-পশ্চিম ভারত।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.