National Girl Child Day: জাতীয় শিশুকন্যা দিবসে ছাত্রীদের নিয়ে রঙে-রেখায় উজ্জ্বল উদযাপন...

National Girl Child Day: আজ, ২৪ জানুয়ারি জাতীয় শিশুকন্যা দিবস (National Girl Child Day)। দিনটি সারা দেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। দিনটি পালিত হল মালবাজারেও।

Edited By: সৌমিত্র সেন | Updated By: Jan 24, 2023, 07:44 PM IST
National Girl Child Day: জাতীয় শিশুকন্যা দিবসে ছাত্রীদের নিয়ে রঙে-রেখায় উজ্জ্বল উদযাপন...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আজ, ২৪ জানুয়ারি জাতীয় শিশুকন্যা দিবস (National Girl Child Day)। দিনটি সারা দেশে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়। দিনটি পালিত হল মালবাজারেও। মঙ্গলবার মালবাজার ব্লকের আর্দশ হিন্দি উচ্চ বিদ্যালয়ে জাতীয় কন্যা শিশু দিবস উদযাপন করা হল। এদিন তিনটি স্কুলের মধ্যে একটি আন্তঃস্কুল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। অংশগ্রহণ করে ওদলাবাড়ি হাই স্কুল, আদর্শ হিন্দি হাইস্কুল এবং সুনীল দত্ত স্মৃতি গার্লস হাই স্কুল। অনুষ্ঠানটিতে উপস্থিত ছিলেন মালবাজার ব্লক ওয়েলফেয়ার অফিসার ডলি লেপচা, বিদ্যালয়গুলির প্রধান শিক্ষক শশীধর সিং, রীনা সিং প্রমুখ। 

আরও পড়ুন: Sikkim: এবার থেকে একাধিক সন্তান নিলে বেতনও বাড়বে একাধিকবার! স্পষ্ট ঘোষণা সরকারের...

এদিন বিদ্যালয়ের পড়ুয়াদের নিয়ে একটি বসে আঁকো প্রতিযোগিতা এবং প্রবন্ধ রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। মূলত মেয়েদের নিজস্ব অধিকার-সহ একাধিক বিষয়ে ছাত্রীদের মধ্যে সচেতনতার বার্তা পৌঁছে দিতেই এদিনের এই অনুষ্ঠানের আয়োজন। 

আরও পড়ুন: Sevak To Rongpo Tunnel: শেষ হল সেবক-রংপোর মধ্যে দীর্ঘতম রেল টানেলটির নির্মাণকাজ

ব্লক ওয়েলফেয়ার অফিসার ডলি লেপচা এ প্রসঙ্গে বলেন-- জাতীয় শিশু কন্যা দিবস উদযাপনের মধ্য দিয়ে পড়ুয়াদের মধ্যে সুস্থ সামাজিক বার্তা পৌঁছে দেওয়াই মূল লক্ষ্য। ইউনিসেফ এবং ব্লক প্রশাসনের উদ্যোগে এদিনের অনুষ্ঠানটি আদর্শ হিন্দি উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। এদিনের অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন শম্পা পাল, সন্দীপ চক্রবর্তী, অ্যাকশন এইড ইউনিসেফ-এর জেলা কো-অর্ডিনেটর সন্ধ্যা ছেত্রী, পূজা শর্মা-সহ অন্যান্যরা। এদিন ছাত্রীরা বিভিন্ন গানে নৃত্য পরিবেশনও করে। 

ভারত সরকারের নারী ও শিশু উন্নয়ন মন্ত্রকের উদ্যোগে ২০০৮ সালে প্রথমবার জাতীয় শিশু কন্যা দিবস পালিত হয়। সেই থেকে প্রতি বছর এই তারিখে এই দিবসটি পালন করা হয়। জাতীয় শিশু কন্যা দিবস পালনের উদ্দেশ্য হল কন্যাশিশুর সমানাধিকার এবং নারী শিক্ষা, স্বাস্থ্য ও পুষ্টি বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি করা। 

 (Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)