অশনিসংকেত! পুজোর আগেই ভয়াবহ ভূমিকম্পের সম্ভাবনা বাংলায়

মনে করা হচ্ছে, পুজোর আগে বা পুজোর মধ্যে ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে। জানানো হয়েছে, ভূমিকম্পের কবল থেকে  রেহাই পাবে না ঢাকাও।

Updated By: Jun 5, 2020, 05:19 PM IST
অশনিসংকেত! পুজোর আগেই ভয়াবহ ভূমিকম্পের সম্ভাবনা বাংলায়

নিজস্ব প্রতিবেদন: করোনা, আমপানের পর বাংলার জন্য ফের অশনি সংকেত। পূর্বাভাস অনুযায়ী পুজোর আগে বাংলায় ভূমিকম্পের আশঙ্কা। ভয় বিশেষ করে কলকাতায়। ইতিমধ্যেই গত কয়েকদিন ধরে লাগাতার ভূমিকম্পের ঘটনা ঘটছে। আজই কর্ণাটকের হাম্পি ও ঝাড়খণ্ডের জামশেদপুরে মৃদু ভূমিকম্প হয়েছে। এর আগে দিল্লি সহ উত্তর ভারতের একাংশ এবং বাংলার সীমান্তবর্তী জেলায় ভূমিকম্প হয়েছে। তবে একের পর এক এত ছোট ছোট ভূমিকম্প বড়সড় ভূমিকম্পেরই পূর্বাভাস দিচ্ছে বলে জানাচ্ছেন পরিবেশবিদরা। মনে করা হচ্ছে, পুজোর আগে বা পুজোর মধ্যে ভূমিকম্পের সম্ভাবনা রয়েছে। জানানো হয়েছে, ভূমিকম্পের কবল থেকে  রেহাই পাবে না ঢাকাও।

আরও পড়ুন: কীসের ভিত্তিতে আনলক? কেন্দ্র ও রাজ্যের কাছে হলফনামা তলব হাইকোর্টের

ইতিমধ্যেই করোনা এবং আমফানের দাপটে কার্যত ধুঁকছে বাংলা। আমফানের প্রভাবে প্রচুর ক্ষয়ক্ষতি হয়েছে। উপড়ে গিয়েছে বহু গাছ। সেই ক্ষতি সামাল দিতেই কার্যত বেগ পেতে হয়েছে প্রশাসনকে। ক্ষতিপূরণে কেন্দ্রের থেকে সাহায্য নিতে হয়েছে বাংলাকে, পরিস্থিতি সামাল দিতে দফায় দফায় চলেছে উদ্ধারকার্য। যুদ্ধকালীন তৎপরতায় পরিস্থিতি মোকাবিলার চেষ্টা চালানো হয়েছে। অন্যদিকে করোনার প্রকোপ এখনও বর্তমান। তা নিয়েও জেরবার রাজ্য। সবমিলিয়ে এইমুহূর্তে রাজ্যের অবস্থা সংকটে। এরপর ভূমিকম্প হলে তার কী প্রভাব হতে পারে তা ভাবেচ্ছে প্রশাসন এবং পরিবেশবিদদের।