রক্ষণাত্মক তৃণমূল, পঞ্চায়েত বোর্ড গঠন ঘিরে জেলা নেতৃত্বকে ঝঞ্ঝাট এড়ানোর বার্তা

পঞ্চায়েত বোর্ড গঠন নিয়ে অশান্তির বিষয়ে  আগেই মন্ত্রিসভার বৈঠকে কড়া নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Updated By: Sep 3, 2018, 01:53 PM IST
রক্ষণাত্মক তৃণমূল, পঞ্চায়েত বোর্ড গঠন ঘিরে জেলা নেতৃত্বকে ঝঞ্ঝাট এড়ানোর বার্তা

 নিজস্ব প্রতিবেদন:    পঞ্চায়েত বোর্ড গঠন নিয়ে বিরোধিদের সঙ্গে অশান্তি এড়াতে চাইছে শাসকদল তৃণমূল।  দলের তরফেও এ নিয়ে কড়া নির্দেশ পৌঁছেছে জেলার দায়িত্বে থাকা নেতাদের কাছে। পরিষ্কার ভাবেই বলা হয়েছে, বিরোধিদের কোনও প্ররোচনায় যেন পা না দেন নেতা কর্মীরা। বোর্ড গঠনে নির্বাচিত তালিকা ঘিরে দলের অন্দরে যেন কোনওরকম বিশৃঙ্খলাও যাতে  তৈরি না হয়, সেবিষয়েও হুঁশিয়ার করে দেওয়া হয়েছে।  এখানেই স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে,  নাম নির্বাচন নিয়ে কোনওরকম বিশৃঙ্খলা বরদাস্ত করা হবে না।

আরও পড়ুন: শিক্ষক  দাদা বিয়ে দিচ্ছিলেন না দুই বোনের, প্রতিবেশীরা রাতে ওই বাড়ির জানলা দিয়ে উঁকি দিতেই দেখলেন...

প্রসঙ্গত, পঞ্চায়েত বোর্ড গঠন ঘিরে গত এক মাসে উত্তপ্ত হয়ে উঠেছে রাজ্যের বিভিন্ন প্রান্ত। পুরুলিয়া, উত্তর ২৪ পরগনার আমডাঙা, উত্তর দিনাজপুরের চোপড়ায় সংঘর্ষের মৃত্যু পর্যন্ত ঘটেছে। পৃথক রাজনৈতিক সংঘর্ষের  ঘটনায়  এযাবত্ আহত হয়েছেন বহু। পুলিসি তল্লাশি প্রকাশ্যে এসেছে কীভাবে বিভিন্ন এলাকায় মজুত করা হয়েছে অস্ত্র।  গত সপ্তাহ পর্যন্তও প্রায় প্রতিদিনই বোমাবাজি, গুলির লড়াইয়ের খবর উঠে এসেছে সংবাদ শিরোনামে।   আইন শৃঙ্খলা রক্ষা করতে ব্যর্থ হওয়ায় কোপের মুখে পড়তে হয়েছে আমডাঙার  ওসি মানস দাস ও সাব ইন্সপেক্টর সুবীর হালদারকে। এমনকি অপসারিত হতে হয়েছে ডিএসপি হেড কোয়ার্টার কল্যাণ রায়কে।   পুরুলিয়ার পুন্দাগ থানার ওসি শেখ ইসমাইলকেও সরিয়ে দেওয়া হয়।

পঞ্চায়েত বোর্ড গঠন নিয়ে অশান্তির বিষয়ে  আগেই মন্ত্রিসভার বৈঠকে কড়া নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিষয়টি নিয়ে চিন্তিত খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার মন্ত্রিসভার বৈঠকে এবিষয়ে সতর্ক করেন তিনি। তাঁর নির্দেশ, পঞ্চায়েতের বোর্ড গঠনের সময়ে সতর্ক থাকতে হবে জেলার মন্ত্রীদেরই। গণ্ডগোল যাতে না হয়, সে বিষয়টি দেখতে হবে।

আরও পড়ুন: পর্দাফাঁস! মোমোকাণ্ডে রাজ্যে প্রথম গ্রেফতারি, ধৃত সম্ভ্রান্ত পরিবারের মেধাবী ইঞ্জিনিয়ারিং ছাত্র! জানেন কেন তিনি করেছেন এমন কাজ?

আমডাঙার সংঘর্ষে নিয়ে সেদিন মুখ্যমন্ত্রীর ক্ষোভের মুখে পড়েন উত্তর ২৪ পরগনার তৃণমূল সভাপতি জ্যোতিপ্রিয় মল্লিকও।  জ্যোতিপ্রিয়কে তাঁর নির্দেশ ছিল , ‘দেগঙ্গায় কী সব হচ্ছে? দেখো কী হচ্ছে সেখানে, নজর রাখো এলাকার ওপর। সামলাও তুমি।’ এরপর আমডাঙায় বসানো হয় পুলিস পিকেট। উদ্ধার হয় প্রচুর আগ্নেয়াস্ত্র, বোমা, বোমার তৈরির মশলা। আমডাঙা এখনও থমথমে।

পঞ্চায়েত বোর্ড গঠন ঘিরে আর যাতে নতুন করে কোনও অশান্তি না ছড়ায় রাজ্যে সেবিষয়ে কড়া পদক্ষেপ নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নাম নির্বাচন নিয়ে কোনওরকম বিশৃঙ্খলা হলে, কোনও দলীয় নেতাকেই বরদাস্ত করা হবে না বলে স্পষ্ট জানিয়ে দেন নেত্রী।

.