Malbazar: ১৫০০ কিলোমিটার হেঁটে রাষ্ট্রপতিকে নিজেদের দুঃখের কথা বলবেন দুই আদিবাসী যুবক...

Malbazar: চা-বাগান-সহ ডুয়ার্স ও তরাই এলাকার আদিবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে এই পদযাত্রা। প্রচণ্ড গরমে এত দূর পদযাত্রা কঠিন হবে জেনেও আদিবাসীদের স্বার্থের কথা মাথায় রেখে এটা করার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

Updated By: Sep 27, 2022, 04:54 PM IST
Malbazar: ১৫০০ কিলোমিটার হেঁটে রাষ্ট্রপতিকে নিজেদের দুঃখের কথা বলবেন দুই আদিবাসী যুবক...

অরূপ বসাক: চা-বাগান এলাকায় আদিবাসীদের বিভিন্ন সমস্যা রাষ্ট্রপতিকে দ্রৌপদী মুর্মুকে জানাতে পায়ে হেঁটে দিল্লির উদ্দেশ্যে রওনা হলেন মাল ব্লকের ওদলাবাড়ি চা-বাগানের দুই যুবক। গত ২২ অগস্ট ওদলাবাড়ি চা-বাগান এলাকা থেকে দিল্লির রাষ্ট্রপতি ভবনের উদ্দেশ্যে রওনা হন তাঁরা। সেদিন দুই যুবককে মালা পরিয়ে, মিষ্টিমুখ করানো হয়। বহু মানুষ সেদিন ওদলাবাড়ি চা-বাগান এলাকায় জমায়েত হয়েছিলেন। বাজনা বাজিয়ে ও পটকা ফাটিয়ে দুই যুবককে উৎসাহিত করা হয়েছিল। তাঁদের নাম পিলাতুস ওঁরাও (২৫) এবং শ্যাম ওঁরাও (৩০)। বাড়ি ওদলাবাড়ি চা-বাগানের চিরো লাইনে।

শুধু ওঁরাও নয়, ওই অঞ্চলের সাঁওতাল, মুন্ডা, বড়াইক, খালকো ইত্যাদি জনজাতির প্রতিনিধি হয়েই রাষ্ট্রপতির কাছে যাচ্ছেন পিলাতুস ও শ্যাম। এই পদযাত্রা নিয়ে তাঁরা বলেছেন, চা-বাগান-সহ ডুয়ার্স এবং তরাই এলাকায় আদিবাসীদের বিভিন্ন সমস্যা নিয়ে তাঁদের এই পদযাত্রা। প্রায় ১৫০০ কিলোমিটার রাস্তা! প্রচণ্ড গরমে এত দূর পদযাত্রা কঠিন হবে জেনেও আদিবাসীদের স্বার্থের কথা মাথায় রেখে তাঁরা এটা করার সিদ্ধান্ত নিয়েছেন। 

আরও পড়ুন: Agra Bus Accident: পুজো ভ্রমণে বেড়িয়ে তাজমহলের পথে ভয়ংকর দুর্ঘটনা, দুমড়ে-মুচড়ে গেল রায়দিঘির পর্যটকদের বাস

কেন এত কষ্টস্বীকার? 

পড়ুন, বাঙালির প্রাণের উৎসবে আমার 'e' উৎসব। Zee ২৪ ঘণ্টা ডিজিটাল শারদসংখ্যা

পিলাতুস ও শ্যাম জানাচ্ছেন, আদিবাসী এলাকায় পানীয় জলের সমস্যা রয়েছে, রাস্তাঘাট বেহাল, ভালো স্কুলের অভাব। এ ছাড়া ডুয়ার্স এলাকা জুড়ে বিভিন্ন জায়গায় বীরসা মুন্ডার মূর্তি বসানো হচ্ছে। ভালো উদ্যোগ কিন্তু বীরসার মূর্তির চেহারা বিভিন্ন জায়গায় বিভিন্ন রকম। বীরসা মুন্ডা ২৫ বছর বয়সে শহিদ হয়েছিলেন, অথচ এখন এখানে তাঁর যেসব মূর্তি বসানো হচ্ছে, তা দেখে মনে হচ্ছে, তাঁর বয়স যেন ৪০-৫০ বছর! এতে আদিবাসীদের মধ্যে নানা বিরূপ প্রতিক্রিয়া হচ্ছে। এই সব সবরকম অভাব ও অভিযোগ নিয়েই তাঁরা রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে যাচ্ছেন, তাঁকে জানাবেন পুরো বিষয়টা। যেহেতু এখন এদেশে রাষ্ট্রপতি আদিবাসী সম্প্রদায়ের, তাই তাঁদের আশা, তাঁদের দাবিদাওয়া তিনি অবশ্যই পূরণ করবেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.