close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

কাঞ্চনজঙ্ঘায় ফের অঘটন, মৃত্যুর খবর এল ২ বাঙালি পর্বতারোহীর

২০১৪ সালের সেই ভয়াবহ স্মৃতি যেন আবারও মাথাচাড়া দিয়ে উঠল। কাঞ্চনজঙ্ঘায় আবারও অঘটন। শৃঙ্গ জয়ের পরই প্রাণ সংশয় ২ বাঙালি পর্বতারোহীর।

Updated: May 16, 2019, 02:43 PM IST
 কাঞ্চনজঙ্ঘায় ফের অঘটন, মৃত্যুর খবর এল ২ বাঙালি পর্বতারোহীর
বা দিকে-বিপ্লব বৈদ্য, ডানদিকে- কুন্তল কাঁড়ার

নিজস্ব প্রতিবেদন: ২০১৪ সালের সেই ভয়াবহ স্মৃতি যেন আবারও মাথাচাড়া দিয়ে উঠল। কাঞ্চনজঙ্ঘায় আবারও অঘটন। মৃত্যুর খবর এল ২ বাঙালি পর্বতারোহীর। বিপ্লব বৈদ্য ও কুন্তল কাঁড়ারের মৃত্য়ু হয়েছে বলে খবর। অন্যদিকে, ক্যাম্প ৪-এ গুরুতর অসুস্থ আরও এক বাঙালি পর্বতারোহী রমেশ রায়। তাঁর স্নো ব্লাইন্ডনেস হয়েছে। রুদ্রপ্রসাদ হালদার ও রমেশ রায়কে ক্যাম্প-২তে নামিয়ে আনার চেষ্টা চলছে। 

অনেক প্রতিকূলতাকে জয় করেই বুধবার সকালে বিশ্বের তৃতীয় বৃহত্তম শৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা জয় করেন বিপ্লব বৈদ্য, রমেশ রায় ও রুদ্রপ্রসাদ হালদার। কুন্তল কাঁড়ার আগেই অসুস্থ হয়ে পড়েছিলেন বলে খবর।
কাঞ্চনজঙ্ঘা জয় করতে গত মঙ্গলবার ক্যাম্প ৪ থেকে রওনা দিয়েছিলেন চার অভিযাত্রী। তবে বুধবার দুপুরের পর থেকে খবর আসে বিপ্লব বৈদ্য ও কুন্তল কাঁড়ার অসুস্থ হয়ে পড়েছেন। দীর্ঘ পথ আরোহণের ফলেই এই অসুস্থতা। তাঁদের ক্যাম্প ৪-এ নামিয়ে আনার চেষ্টা চলছে। বুধবার রাত পর্যন্ত তাঁদের নামিয়ে আনার চেষ্টা করা হয়। কিন্তু সেই চেষ্টা ব্যর্থ হয়। বৃহস্পতিবার বেলায় দুই পর্বতারোহীর মৃত্যুর খবর নিশ্চিত করে উদ্ধারকারী দল। 

মৃত্যুকে মুঠোয় নিয়ে চলি, দিদির গড়ে দাঁড়িয়ে বলছি, 'ইঞ্চি ইঞ্চি'র পাল্টা হুঙ্কার মোদীর
অন্যদিকে, ক্যাম্প ৪ এ অসুস্থ হয়ে পড়েছেন রমেশ রায় নামে আরও এক পর্বতারোহী। তিনি স্নো ব্লাইন্ডনেসে আক্রান্ত। রমেশ রায় ও রুদ্রপ্রসাদ হালদারকে ক্যাম্প ২তে নামিয়ে আনার চেষ্টা চলছে। 
পর্বতারোহী সত্যরূপ সিদ্ধান্তের কথায়, তাঁদের ক্যাম্প ২ তে নামিয়ে না পর্যন্ত বিপদ কাটছে না। কারণ ক্যাম্প ৪-এর উচ্চতায় হেলিকপ্টার পৌঁছতে পারে না। 
প্রসঙ্গত, ২০১৪ সালের ২০ মে এই অভিযানে গিয়েই দুই শেরপার সঙ্গে চিরতরে নিখোঁজ হয়ে গিয়েছিলেন হাওড়ার কোণার মেয়ে ছন্দা গায়েন। 
সেই স্মৃতিই যেন আবার কাঁটা হয়ে ফিরল।