Narendra Modi Swearing-in Ceremony: 'একটা জোড়াতালির সরকার শপথ নিতে চলেছে, এই সরকার দীর্ঘমেয়াদি হবে না'! বিশ্লেষণ কুণালের...

Kunal Ghosh on Narendra Modi Swearing-in Ceremony: সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস মনে করে, সারা দেশের জনাদেশের যা স্পিরিট, সেখানে একটা জোড়াতালির সরকার শপথ নিতে চলেছে। এই সরকার দীর্ঘমেয়াদি হবে না। এনডিএ ৩০০ পেরোতে পারেনি। জনাদেশের পরিপন্থী নড়বড়ে একটা সরকার শপথ নিতে চলেছে।

Updated By: Jun 9, 2024, 03:11 PM IST
Narendra Modi Swearing-in Ceremony: 'একটা জোড়াতালির সরকার শপথ নিতে চলেছে, এই সরকার দীর্ঘমেয়াদি হবে না'! বিশ্লেষণ কুণালের...

প্রবীর চক্রবর্তী: আজ, রবিসন্ধেয় শপথবাক্যপাঠ মোদীর। আজ সন্ধেবেলা প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে মোদী ছুঁয়ে ফেলবেন নেহরুকে-- প্রধানমন্ত্রীপদে শপথ নিলে মোদী নেহরুর মতো তিন বার প্রধানমন্ত্রী পদে অধিষ্ঠিত হবেন। এরই প্রাক্কালে 'জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো'র তরফে আজ, রবিবার কুণাল ঘোষকে শপথগ্রহণ এবং আরও কিছু কিছু বিষয়ে প্রশ্ন করা হয়েছিল। সেসবের উত্তরে তিনি যা বললেন:

আরও পড়ুন: Crocodile in Kolkata: এবার খোদ কলকাতায় ভয়ংকর কুমির! আতঙ্ক গঙ্গার ঘাটে-ঘাটে...

এনডিএ সরকার শপথ নিতে চলেছে 

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস মনে করে, সারা দেশের জনাদেশের যা স্পিরিট, সেখানে একটা জোড়াতালির সরকার শপথ নিতে চলেছে। এই সরকার দীর্ঘমেয়াদি হবে না। এনডিএ ৩০০ পেরোতে পারেনি। জনাদেশের পরিপন্থী নড়বড়ে একটা সরকার শপথ নিতে চলেছে। তৃণমূল কংগ্রেসে মনে করে, এই সরকারের ভবিষ্যৎ অনিশ্চিত। মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায়, সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায়ের বার্তায় সাংসদরা সবসময় সজাগ থাকবেন। যে কোনো সময় ভেঙে যেতে পারে এই সরকার। বাংলার বকেয়া নিয়ে আলোচনা করবেন তৃণমূল সাংসদরা। অতি দ্রুত এই সরকার ভেঙে পড়বে।

প্রতিটি দলের আলাদা অবস্থান থাকে। আমাদের অবস্থান, আমরা যেভাবে ভারতীয় জনতা পার্টির সঙ্গে লড়াই করেছি। বাংলার মানুষ সর্বাত্মক ভাবে তৃণমূল কংগ্রেসের পাশে আছে। কোন দল কী সিদ্বান্ত নিতে চলেছে, তা আমার  জানা নেই।

বাংলা থেকে মন্ত্রী

ওরা কাকে মন্ত্রী করবে, সেটা ওদের বিষয়। ওরা সবদিক থেকেই বাংলাকে চিরকাল বঞ্চনা করে এসেছে। অতীতেও দেখেছি, বাংলাকে তারা সম্মান দিতে চায় না।

শরিকদের সঙ্গে এনডিএ-র সম্পর্ক

এটা জোড়াতালি সরকার। নড়বড়ে সরকার। যে শরিকদের সঙ্গে নিয়ে সরকার গড়ছে, কিছুদিন আগে পর্যন্ত তাদের সঙ্গে সাপে-নেউলে সম্পর্ক ছিল। শরিকদের সন্তুষ্ট করা বা তাদের নানা ভাবে খুশি রাখার চেষ্টা চলবে। তৃণমূল কংগ্রেসের স্পষ্ট বক্তব্য, এই সরকার বেশিদিন নেই। 'ইন্ডিয়া' জোট যাতে সরকার গঠন করতে পারে সেইদিকে নজর থাকবে।

বিজেপির গোষ্ঠীদ্বন্দ্ব

প্রত্যাশিত। রাজ্য বিজেপি গোষ্ঠীদ্বন্দ্বে দীর্ণ। পরস্পরের শত্রু। নেতাদের মধ্যে লড়াই ছিল দলটাকে কারা হাইজ্যাক করবে। দিলীপ ঘোষকে গোষ্ঠীবাজির কারণে সরিয়ে দিয়েছে। আমাদের সুবিধে হয়েছে। বিজেপির ঘরের লড়াই চিরকাল ছিল। পরাজয়ের পর সামনে এসেছে। বাংলায় বিজেপি সাইনবোর্ড থেকে ভিজিটিং কার্ড হয়ে গিয়েছে।

বাংলার ভোটার

আলাদা আলাদা ভোটের আলাদা আলাদা প্রেক্ষিত থাকে। সারা বছর তাঁরা আমাদের সঙ্গে থাকেন। মমতা বন্দ্যোপাধ্যায়ের সমর্থক। বিধানসভা এবং পুর নির্বাচনে আমাদের সঙ্গেই থাকবেন।

তৃণমূলের পরিকল্পনা

অভিজ্ঞতা ও নতুন মিশিয়ে দারুণ ভাবে লোকসভার রাজ্যসভার দল সাজানো হয়েছে। একদিকে যেমন অভিজ্ঞ সুদীপ বন্দ্যোপাধ্যায় আছেন, অন্য দিকে তেমনই রাজ্যসভায় ডেপুটি লিডার করা হল সাগরিকা ঘোষকে।

আরও পড়ুন: Bengal Weather Update: আরও বাড়বে তাপমাত্রা? তা হলে বৃষ্টি কবে, মৌসুমি বায়ু অক্ষরেখা ঠিক কোথায়?

প্রসঙ্গত, আজ রাষ্ট্রপতি ভবনে আজ, সন্ধে ৭ টা ১৫ মিনিটে  নরেন্দ্র মোদী এবং তাঁর মন্ত্রীমণ্ডলের সদস্যদের শপথবাক্য পাঠ অনুষ্ঠান। তাঁদের শপথবাক্য পাঠ করাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। প্রধানমন্ত্রীপদে শপথ নিলে মোদী জওহরলাল নেহরুর মতো তিন বার প্রধানমন্ত্রী পদে অধিষ্ঠিত হবেন। রাষ্ট্রপতি ভবনের উঠোনে হবে অনুষ্ঠান। সেখানে আমন্ত্রিত দেশ-বিদেশের ৮০০০ অতিথি। আমন্ত্রণ জানানো হয়েছে রাজনৈতিক নেতানেত্রী, চিত্রতারকা, সোশ্যাল মিডিয়া ইনফ্লুয়েন্সর, রূপান্তরকামী, সেন্ট্রাল ভিস্তা প্রকল্প ও নতুন সংসদ ভবন নির্মাণের শ্রমিকদেরও। আমন্ত্রণ জানানো হয়েছে উত্তরাখণ্ডের সিলকিয়ারা টানেলের মাইনার্সদেরও। এদিকে,পাঁচস্তরীয় নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে রাজধানী দিল্লি শহরকে। দিল্লি পুলিস, কেন্দ্রীয় বাহিনী, এনএসজি কমান্ডো, গোয়েন্দা বিভাগ এবং এসপিজি-- শপথগ্রহণ অনুষ্ঠানের নিরাপত্তার দায়িত্বে রয়েছে। নিরাপত্তায় থাকবেন আড়াই হাজার নিরাপত্তাকর্মী। রাষ্ট্রপতি ভবনের আশেপাশের এলাকায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। এর পাশাপাশি 'নো ফ্লাইং জোন' ঘোষণা করা হয়েছে। থাকছে স্নাইপার, ড্রোন নজরদারি। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.