Visva Bharati: বিতর্কে বাদ মোদীও, বিশ্বভারতীর ফলকে শুধুই রবীন্দ্রনাথ!

ফলক-বিতর্কে বিশ্বভারতী কর্তৃপক্ষকে চিঠি দিল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। শুধু তাই নয়, আগের ফলক সরিয়ে ফেলারও নির্দেশ দেওয়া হল। চিঠিতে উল্লেখ, ফলক-বিতর্কে বিশ্বভারতী কর্তৃপক্ষকে চিঠি দিল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। শুধু তাই নয়, আগের ফলক সরিয়ে ফেলারও নির্দেশ দেওয়া হল।

Updated By: Nov 16, 2023, 06:14 PM IST
Visva Bharati: বিতর্কে বাদ মোদীও, বিশ্বভারতীর ফলকে শুধুই রবীন্দ্রনাথ!

প্রসেনজিৎ মালাকার: প্রধানমন্ত্রী বা উপাচার্যের নয়, নাম থাকবে এবার শুধু রবীন্দ্রনাথ ঠাকুরের। ফলক-বিতর্কে বিশ্বভারতী কর্তৃপক্ষকে চিঠি দিল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। শুধু তাই নয়, আগের ফলক সরিয়ে ফেলারও নির্দেশ দেওয়া হল।

আরও পড়ুন:  Sikkim: চুংথাংয়ে বেলি ব্রিজে শুরু যান চলাচল, ফের যোগাযোগ স্থাপন উত্তর সিকিমের সঙ্গে

ঘটনাটি ঠিক কী? ওয়ার্ল্ড হেরিটেজের তালিকায় এবার কবিগুরুর শান্তিনিকেতন। পুজোর ছুটির আগে ওয়ার্ল্ড 'হেরিটেজ' লেখা তিনটি ফলক বসানো হয় শান্তিনিকেতনে। কিন্তু সেই ফলকে নেই স্বয়ং রবীন্দ্রনাথ ঠাকুরের নাম! বদলে রয়েছে আচার্য হিসেবে প্রধানমন্ত্রী ও উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর নাম। কেন? ক্ষোভে পড়েছেন বিশ্বভারতীর প্রাক্তনী, আশ্রমিক ও রবীন্দ্র অনুরাগীরা। অভিযোগ জানানো হয়েছে প্রধানমন্ত্রী, কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ও রাজ্যপালকে।

সূত্রের খবর, চিঠিতে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রকের নির্দেশ, ফলক কী লেখা থাকবে, তা ঠিক করতে ৬ অধ্যাপককে নিয়ে একটি কমিটি গঠন করতে বিশ্বভারতী কর্তৃপক্ষ। ফলকে লেখাটি বাংলা, হিন্দি ও ইংরেজি অনুবাদ করবেন ওই কমিটি সদস্যরা।

এদিকে ফলক-বিতর্কে বিশ্বভারতীর তৎকালীন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী নিশানা করেছিলেন বিজেপি নেতা অনুপম চক্রবর্তী। এদিন তিনি বলেন,  'আগে যে ভদ্রলোক বিশ্বভারতীর উপাচার্য ছিলেন, বিদ্যুৎ চক্রবর্তী, তিনি এই আশায় ওই ফলক বানিয়েছিলেন,  মাননীয় প্রধানমন্ত্রীকে তৈলমর্দন করার উদ্দেশ্যে যাতে, মেয়াদ আরও বাড়ে। সবসময় নিজেকে বিজেপি ঘেঁষা প্রমাণ করে, চেষ্টা চালিয়ে গিয়েছে শেষপর্যন্ত যাতে মেয়াদ বাড়ানো হয়'।

আরও পড়ুন:  Krishnanagar: গরিবের ভগবান! ৯২ বছরের ধন্বন্তরি 'ফিজ' নেন মাত্র ১০ টাকা, প্রেসার মাপতে ৭ টাকা...

অনুপমের দাবি,  ওই ফলক বানানোর আগে প্রধানমন্ত্রীর দফতরে প্রোটোকলও মানেননি। পরে খবর নিয়ে জেনেছি, ফলকে যখন প্রধানমন্ত্রী নাম দেন, সেটা নিজের ইচ্ছায় দিয়েছেন। প্রধানমন্ত্রীর দফতরের কোনও প্রোটোকল, নির্দেশ বা অনুমতি নেওয়ার প্রয়োজন মনে করেননি'।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.