উচ্চ প্রাথমিকের অপ্রশিক্ষিত শিক্ষকদের আগামী রবিবারই ফের বসতে হবে পরীক্ষায়, নির্দেশ হাইকোর্টের

আদালতের তরফে জানানো হয়েছে, আগামী রবিবার ৩ ফেব্রুয়ারি ফের হবে বাতিল হওয়া সেই পরীক্ষা। পরীক্ষায় বসতে হবে ১.৬৯ লক্ষ অপ্রশিক্ষিত শিক্ষককে। তবে পরীক্ষার ফল এখন প্রকাশ করতে পারবে না NIOS. 

Updated By: Feb 1, 2019, 04:37 PM IST
উচ্চ প্রাথমিকের অপ্রশিক্ষিত শিক্ষকদের আগামী রবিবারই ফের বসতে হবে পরীক্ষায়, নির্দেশ হাইকোর্টের

নিজস্ব প্রতিবেদন: আগামী রবিবার ফের পরীক্ষায় বসতে হবে উচ্চ প্রাথমিকের ১.৭০ লক্ষ শিক্ষককে। শুক্রবার এই রায় দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি সমাপ্তি চট্টোপাধ্যায়। পরীক্ষা রবিবার হলেও মামলার রায় না বেরোনো পর্যন্ত প্রকাশ করা যাবে না ফল। তেমনটাই জানিয়েছে আদালত।  

সারা দেশে অপ্রিশিক্ষিত উচ্চ প্রাথমিক শিক্ষকদের ২০১৯ সালের ৩১ মার্চের মধ্যে প্রশিক্ষিত হতে হবে বলে নির্দেশিকা জারি করেছিল NCTE. সালের ওই নির্দেশিকা কার্যকর করতে গত বছর ২০ ও ২১ ডিসেম্বর গোটা রাজ্যে পরীক্ষা হয়। পরীক্ষায় বসেন প্রায় ১ লক্ষ ৬৯ হাজার অপ্রশিক্ষিত শিক্ষক। কিন্তু পরীক্ষার কয়েকদিন পর প্রশ্নপত্র ফাঁস হয়েছে বলে জানিয়ে পরীক্ষা বাতিলের নির্দেশ দেয় ন্যাশনাল ইন্সটিটিউট অফ ওপেন স্কুলিং বা NIOS. NIOS-এর সেই নির্দেশিকাকে চ্যালেঞ্জ করে আদালতের দ্বারস্থ হন একদল পড়ুয়া। সেই মামলার শুনানিতেই শুক্রবার এই নির্দেশিকা জারি করেছে আদালত। 

PSC Food Sub-Inspector Exam 2019 Answer Key: দেখে নিন মিলল কতগুলো উত্তর

আদালতের তরফে জানানো হয়েছে, আগামী রবিবার ৩ ফেব্রুয়ারি ফের হবে বাতিল হওয়া সেই পরীক্ষা। পরীক্ষায় বসতে হবে ১.৬৯ লক্ষ অপ্রশিক্ষিত শিক্ষককে। তবে পরীক্ষার ফল এখন প্রকাশ করতে পারবে না NIOS. মামলার রায় বেরোনো পর্যন্ত অপেক্ষা করতে হবে তাদের।  

.