UP Board: বাদ রবীন্দ্রনাথ, সিলেবাসে ঢুকছে যোগী-রামদেবের রচনা! টুইটে তীব্র আক্রমণ সায়নীর

উত্তরপ্রদেশ বোর্ড এবার NCERT-র সিলেবাস অনুসরণ করবে। সেই কারণেই এই বদল!

Updated By: Jul 18, 2021, 06:03 PM IST
UP Board: বাদ রবীন্দ্রনাথ, সিলেবাসে ঢুকছে যোগী-রামদেবের রচনা! টুইটে তীব্র আক্রমণ সায়নীর

নিজস্ব প্রতিবেদন: রবীন্দ্রনাথ বাদ পড়ছেন, রামদেব-আদিত্যনাথ ঢুকছেন। প্রতিবাদে মুখর হলেন অভিনেত্রী ও রাজনীতিবিদ সায়নী ঘোষ।  
উত্তর প্রদেশের দ্বাদশ শ্রেণির সিলেবাস থেকে আরও অনেকের সঙ্গে বাদ পড়ছে রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা। যা নিয়ে স্বভাবতই বিতর্ক দানা বেঁধেছে।

বিষয়টিতে বিশেষ প্রতিক্রিয়া জানিয়েছে পশ্চিমবঙ্গ। সংশ্লিষ্ট মহলের মত, মাত্র ক'মাস আগেই বিজেপি পশ্চিমবঙ্গে বিধানসভা ভোট প্রচারের আবহে বাঙালি-অস্মিতা, বাঙালিত্ব, বাঙালি সংস্কৃতি ইত্যাদি নিয়ে ঘোরতর ধুম মাচিয়েছিল। তখন তারা উপলক্ষ্য-সাপেক্ষে প্রায় কোনও বাঙালি বিখ্যাত মানুষকেই উল্লেখ করতে ভুল করছিল না। এদিকে সেই বিজেপি-চালিত সরকারই উত্তর প্রদেশে দ্বাদশের পাঠক্রম থেকে রবীন্দ্রনাথকে  (Rabindranath Tagore) বাদ দিল!    

আরও পড়ুন: কোচবিহার জেলা তৃণমূল সভাপতি পার্থপ্রতিম রায়ের বাড়িতে দুষ্কৃতী হামলা, চলল গুলি

সম্ভবত সেই আবেগ, সেই প্রতিবাদের সূত্রেই একটি টুইটে উত্তর প্রদেশ সরকারের এই সিদ্ধান্তকে তীব্র আক্রমণ করেছেন তৃণমূলনেত্রী সায়নী ঘোষ (Saayoni Ghosh)। টুইটে তৃণমূলের যুবমোর্চার সভাপতি লেখেন-- This is BJP, couldn’t take in their rejection by the people of Bengal so now going on to omitting Tagore from UP school text. Vindictive, disrespectful and notorious. I Pity UPites who lost a genuine Gurudev to these fabricated babajis & yogijis! #UtterShame

ক'দিন আগেই খবরে প্রকাশিত হয়েছে, উত্তরপ্রদেশের মাধ্যমিক শিক্ষা পরিষদের দশম ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম থেকে বাদ পড়তে চলেছে রবীন্দ্রনাথ ঠাকুর, সর্বপল্লি রাধাকৃষ্ণনদের লেখা! বিশেষ সূত্রে জানা গিয়েছে, উত্তরপ্রদেশ বোর্ড এবার  'ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং' (NCERT)-এর সিলেবাস অনুসরণ করতে চলেছে। সেই কারণেই এই বদল! শুধু তাই নয়, একদিকে রবীন্দ্রনাথ বাদ পড়লেও অন্যদিকে সিলেবাসে ঢুকছে যোগী আদিত্যনাথ ও রামদেবের লেখা! তাঁদের রচনা দর্শনে অন্তর্ভুক্ত হয়েছে বলে জানা গিয়েছে।

নয়া পাঠ্যক্রম অনুযায়ী, দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম থেকে বাদ পড়তে চলেছে রবীন্দ্রনাথের 'দ্য হোম কামিং' (The Home Coming), রাধাকৃষ্ণনের (former President Dr. S Radhakrishnan) লেখা 'দ্য উইমেন্স এডুকেশন', এ এল বাশামের ( A L Basham) 'দ্য হেরিটেজ অফ ইন্ডিয়া'। বাদ পড়বে আর কে নারায়ণনের 'অ্যান অ্যাস্ট্রোলজার্স ডে' এবং মুলকরাজ আনন্দের 'দ্য লস্ট চাইল্ড'। কোপ পড়তে চলেছে কবিতাতেও। মিলটন বা শেলির কবিতা আর দ্বাদশ শ্রেণিতে পড়ানো হবে না। দশম শ্রেণির পাঠ্যক্রম থেকে বাদ পড়ছে সরোজিনী নাইডুর 'দ্য ভিলেজ সং'-ও। সঙ্গে বাদ পড়বে চক্রবর্তী রাজাগোপালাচারি, ডব্লিউএম রেবার্ন, আর শ্রীনিবাসনের সাহিত্যকর্ম।

 

কেন হঠাত্‍ সিলেবাস বদলের এই সিদ্ধান্ত, তার কোনও ব্যাখ্যা অবশ্য উত্তরপ্রদেশ সরকারের তরফে মেলেনি।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: ন'টি ছানা-সহ মা বালিহাঁসকে উদ্ধার করে তুলে দেওয়া হল বন দফতরের হাতে

.