Uttarpara Climber: প্রথম ভারতীয় হিসেবে 'আগ্নেয়গিরি' মাউন্ট এলব্রুস জয়ের 'বিরল' কৃতিত্ব বাংলার ছেলের!

একদিকে তুষার ঝড় অন্যদিকে পাহাড়ি বরফের গর্ত। এইসব অতিক্রম করে ৯ জুলাই পাহাড়ের শিখরে ভারতের দেশের জাতীয় পতাকা উত্তোলন করেছেন রনি। 

Updated By: Jul 15, 2024, 02:57 PM IST
Uttarpara Climber: প্রথম ভারতীয় হিসেবে 'আগ্নেয়গিরি' মাউন্ট এলব্রুস জয়ের 'বিরল' কৃতিত্ব বাংলার ছেলের!

বিধান সরকার: মাউন্ট এলব্রুস জয় করে বাড়ি ফিরলেন উত্তরপাড়ার পর্বতারোহী শুভম চট্টোপাধ্যায়। প্রথম কোনও ভারতীয় যিনি এই আগ্নেয় পর্বত শৃঙ্গের শিখরে উত্তর দিক থেকে আহরণ করে উত্তর দিক দিয়েই অবতরণ করেন। মাত্র ২৮ বছর বয়সেই প্রথম বাঙালি যিনি এই শৃঙ্গ জয় করলেন।

রাশিয়া তথা ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ মাউন্ট এলব্রুস। যা অবস্থান করছে রাশিয়ার মধ্যে। সেই শৃঙ্গ জয়ের উদ্দেশ্যে বাড়ি থেকে পয়লা জুলাই রওনা দিয়েছিলেন হিন্দমোটরের বাসিন্দা শুভম চট্টোপাধ্যায়। ৯ দিনের কঠিন চ্যালেঞ্জ কে অতিক্রম করে ৫৬৪২ মিটার উচ্চতায় পর্বত শৃঙ্গে আহরণ করেন শুভম ওরফে রনি। নয় দিনের এই পর্বতারোহন কঠিন চ্যালেঞ্জের মুখে ফেলেছিল তরুণ এই পর্বতারোহীকে। একদিকে তুষার ঝড় অন্যদিকে পাহাড়ি বরফের গর্ত। এইসব অতিক্রম করে ৯ জুলাই পাহাড়ের শিখরে ভারতের দেশের জাতীয় পতাকা উত্তোলন করেছেন রনি। পাহাড়ি তুষার ঝড়ে ফস্ট বাইট মারাত্মক ছিল। তবে সে সবকে পরোয়া না করে বাড়ি ফিরেই আবারও প্রস্তুতি শুরু করেছেন নতুন অভিযানের।

 রনি বলেন, তার কাছে মাউন্ট এলব্রুস একটি বড় চ্যালেঞ্জ ছিল। তবে সমস্ত বাধা অতিক্রম করে তিনি পৌঁছেছেন তার লক্ষে। তাঁর দাবি, তিনি প্রথম ভারতীয় যিনি এই দুর্গম পর্বত শৃঙ্গের উত্তর দিক থেকে উঠে আবারও উত্তর দিক থেকেই নিচে নেমেছেন। তার আগে অন্য একজন ভারতীয় এই পর্বতারোহণ করেছিলেন তবে তিনি উত্তর দিক থেকে উঠে দক্ষিণ দিক থেকে অবতরণ করেছিলেন। বলা চলে শুভম প্রথম বাঙালি যে ইউরোপের সর্বোচ্চ শৃঙ্গ সবথেকে দুর্গম পথ দিয়ে জয় করে এসেছেন। রনির কথায়, তার সব থেকে বড় চ্যালেঞ্জ ছিল ভাষা। তার সহ শেরপাড়া সকলেই রাশিয়ান হওয়ায় তাদের সঙ্গে একটু ভাষায় সমস্যা হচ্ছিল। দ্বিতীয়ত বড় চ্যালেঞ্জ ছিল তুষার ঝড় ও পাহাড়ের বরফের অদৃশ্য গর্ত। তবে সকলে মিলে একে অপরকে সাহায্য করে তারা এই দুর্গম শৃঙ্গ জয় করে এসেছেন। 

বাড়ি ফিরেই এবার রনি প্রস্তুতি নিচ্ছেন ওশিয়ানিয়ার সর্বোচ্চ শৃঙ্গে পৌঁছানোর। তার জন্য প্রস্তুতি ও শুরু হয়ে গেছে বাড়ি ফেরার পর থেকেই। কারণ তার স্বপ্ন সবথেকে কম সময়ের মধ্যে পৃথিবীর সাতটি সর্বোচ্চ শৃঙ্গ ও সাতটি আগ্নেয়গিরির উপর আহরণ করা। সেই লক্ষ্য নিয়েই শুরু হয়েছে নতুনের প্রস্তুতি।

আরও পড়ুন, Weather Today: জুলাইতে ৫০ শতাংশেরও বেশি বৃষ্টি ঘাটতি দক্ষিণবঙ্গে! বাড়বে প্যাচপেচে গরম...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.