নিজস্ব প্রতিবেদন: এবার উত্তরবঙ্গ জুড়ে ব্যাপক বৃষ্টি হয়ে প্লাবিত হয়েছে বহু নদী। সেই প্লাবিত জলে নাকাল হয়েছে নদী সংলগ্ন গ্রামবাসীরা। এবার আরও ভয়ানক বিপদের মুখে দাঁড়িয়ে নদী সংলগ্ন গ্রামগুলির বাসিন্দারা। নদীর জল কমতেই শুরু হয়েছে ভাঙন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বৃহস্পতিবার সকাল থেকে গঙ্গা নদীর গর্ভে তলিয়ে  গেছে মালদা জেলার রতুয়া থানার অন্তর্গত  প্রায় দুই কিলোমিটার এলাকা। এই এলাকার জঞ্জালিটোলা, নয়া বিলাইমারি সহ একাধিক গ্রামের বাসিন্দারা বিপদের মুখে দাঁড়িয়ে। গঙ্গার ভাঙন যেভাবে এলাকা গ্রাস করছে তাতে বিপদ গ্রামবাসীদের দরজায় টোকা মারছে।


 ভিটেমাটি হারানোর আশঙ্কায় দিন গুনছে রতুয়া থানার অন্তর্গত  জঞ্জালিটোলা,নয়া বিলাইমারি সহ একাধিক গ্রাম। গ্রামবাসীরা জানান," এই গঙ্গা প্রায় ১০ কিলোমিটার দূরে ছিল। এখন দরজায় কড়া নাড়ছে। ৫০ হাজার একর কৃষি জমি ছিল । অধিকাংশ জমি গঙ্গায় তলিয়ে গেছে।  তলিয়ে গেছে দুটি গোটা গ্রাম। এই গঙ্গার চারিপাশে গ্রামগুলোতে প্রায় এক লক্ষ মানুষের বসবাস। আমরা অসহায়।" আতঙ্কে ইতিমধ্যে ভিটে মাটি ছেড়ে এলাকা থেকে সরতে শুরু করেছেন গ্রামবাসীরা।


 


আরও পড়ুন: প্রণব মুখোপাধ্যায়ের শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল, জানালেন ছেলে অভিজিত্


প্রতিবছর  এই ভয়াবহতার সাক্ষী থাকে এখানকার একাধিক গ্রামের মানুষ। তাঁদের অভিযোগ  ভাঙণ প্রতিরোধের জন্য বারবার সব জায়গায় দরবার করা হয়েছে ।কিন্তু কোন ব্যবস্থা গ্রহন করে নি কেন্দ্র বা  রাজ্যসরকার। এই আতঙ্ক থেকে রেহাই পেতে গ্রামবাসীরা চাইছেন স্থায়ী সমাধান। তাই ভাঙন কবলিত এলাকার বাসিন্দারা নদীর ভাঙন রোধে প্রশাসনের দৃষ্টি আকর্ষনের জন্য এলাকা অবরোধ করে।