Poush Mela 2021: মেলা না হওয়ায় রাজ্যকে দায়ী করলেন উপাচার্য; 'অশিক্ষিত ও অপদার্থ', পাল্টা Anubrata

শান্তিনিকেতনে শুরু হল পৌষ উৎসব।

Updated By: Dec 23, 2021, 07:11 PM IST
Poush Mela 2021:  মেলা না হওয়ায় রাজ্যকে দায়ী করলেন উপাচার্য; 'অশিক্ষিত ও অপদার্থ', পাল্টা Anubrata

নিজস্ব প্রতিবেদন: পৌষমেলা মেলা নয়, এবারও পৌষ উৎসব। কেন এই সিদ্ধান্ত? শান্তিনিকেতনে পৌষমেলা আয়োজন করতে না পারার রাজ্য সরকারকেই দায়ি করলেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী (VC Bidyut Chakraborty)। তাঁর দাবি, 'স্বাস্থ্য সচিবকে চিঠি লেখার পরেও কোনও উত্তর মেলেনি। তাই এবছর পৌষমেলা আয়োজন করা সম্ভব নয়'। উপাচার্যকে পাল্টা নিশানা করলেন মন্ত্রী চন্দ্রনাথ সিনহা ও তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল (Anubrata Mandal)। 

করোনা পরিস্থিতিতে গত বছর শান্তিনিকেতনে বন্ধ ছিল পৌষমেলা। এবছরও সেই সিদ্ধান্তে অনড় থাকল বিশ্বভারতী কর্তৃপক্ষ। মঙ্গলবারই বিশ্বভারতীর তরফে জানানো হয়েছিল, প্রতিবছরের মতো এবারও ৭ পৌষ থেকে ৯ পৌষ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বৈতালিক ও উপাসনার মাধ্য়মে পালিত হবে পৌষ উৎসব। সঙ্গে ২৫ ডিসেম্বর খ্রিস্ট উৎসবও।

আরও পড়ুন: Nadia: 'জীবন নষ্ট করেছে ও,' সম্পর্ক থেকে বেরতে না পেরে 'চরম' পদক্ষেপ কলেজছাত্রীর

এদিন বিশ্বভারতীর ছাতিমতলায় উপসনার মাধ্যমে পৌষ উৎসবের সূচনা করলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। এরপর অনুষ্ঠানে বক্তব্য় রাখতে তিনি বলেন, 'আমরা পৌষমেলা করার জন্য অক্টোবর মাস থেকেই উদ্যোগ নিয়েছিলাম। অনুমতি চেয়ে প্রথমে কেন্দ্রকে চিঠি পাঠায়। এরপর রাজ্যের স্বাস্থ্যসচিবকে চিঠি পাঠায় আমরা। তারপর তাঁকে তিনবার বিষয়টি মনে করানোও হয়েছিল। কিন্তু কোনও উত্তর মেলেনি। তাই আমরা পৌষমেলা না করার সিদ্ধান্ত নিয়েছি'। এমনকী. ঐতিহ্যবাহী ছাতিমতলা থেকে কেন্দ্রীয় সরকারের শিক্ষানীতির গুণগান করতেও শোনা গেল উপাচার্য।

চুপ করে বসে নেই তৃণমূলও। বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে 'অশিক্ষিত ও অপদার্থ' বলে কটাক্ষ করেছেন অনুব্রত মণ্ডল। আর মন্ত্রী চন্দ্রনাথ সিনহার কথায়, মিথ্যা কথা বলছে। মেলার করার জন্য মাঠ ব্যবহারের অনুমতি চেয়েছিল পুরসভা। সেই মেলার খরচ আমরা দিতাম। সে সময় কোনও জবাবই দেননি। পুরসভার চিঠি জবাব দিলে বুঝতাম সদিচ্ছা আছে। এখন দায়ভার চাপিয়ে নিজে বাঁচতে চাইছেন। উনি কখন কী নাটক করেন বোঝা মুশকিল'।

আরও পড়ুন: Hooghly missing case: 'সাজেশন আনতে বন্ধুর বাড়ি যাচ্ছি', মাকে একথা বলে বেরিয়ে কোথায় গেল মাধ্যমিকের ছাত্রী?

এদিকে চিরাচরিত ঐতিহ্য মেনে নির্দিষ্ট দিনেই বিকল্প পৌষমেলা শুরু হল বোলপুরের ডাকবাংলো ময়দানে। এদিন বিশ্বভারতীর উপসনা গৃহ থেকে ডাকবাংলো মোড় পর্যন্ত একটি পদযাত্রার আয়োজন করা হয়। তারপর ডাকবাংলো ময়দানে আনুষ্ঠানিকভাবে সূচনা হয় বিকল্প পৌষমেলার। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বীরভূম জেলা শাসক বিধান রায়, রাজ্যের মন্ত্রী চন্দ্রনাথ সিংহ, বাংলা সংস্কৃতি মঞ্চের রাজ্য সভাপতি সামিরুল  হক, বিশ্বভারতীর প্রাক্তন ভারপ্রাপ্ত উপাচার্য স্বপন দত্ত  সহ বীরভূম জেলার অন্যান্য বিধায়করা।  

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.