Shantiniketan Basanta Utsav: এ বছরও হচ্ছে না বসন্ত উত্‍সব! পরিবর্তে বসন্ত বন্দনার আয়োজন বিশ্বভারতীতে

আগামী ৭ মার্চ দোলের দিনের পরিবর্তে ৩ মার্চ রঙের উৎসবে মাতবে বিশ্বভারতী। তবে বসন্ত উৎসব নয় এর পোশাকি নাম রাখা হয়েছে বসন্ত বন্দনা। কিন্তু সেখানে শুধুমাত্র পড়ুয়া, কর্মী ও অধ্যাপকদের মধ্যেই পরিসর সীমিত রাখা হয়েছে। অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি বিশ্ববিদ্যালয়ের পেনশনার, প্রাক্তনী ও আশ্রমিকদের। 

Updated By: Mar 1, 2023, 12:27 PM IST
Shantiniketan Basanta Utsav: এ বছরও হচ্ছে না বসন্ত উত্‍সব! পরিবর্তে বসন্ত বন্দনার আয়োজন বিশ্বভারতীতে
প্রতীকী ছবি

প্রসেনজিৎ মালাকার: বিশ্বভারতীতে এবছরও হচ্ছে না বসন্ত উত্‍সব। বদলে বসন্ত বন্দনার আয়োজন করা হয়েছে। তবে অনুষ্ঠানে বহিরাগতদের প্রবেশধিকার নেই। এ বিষয়ে  উপাচার্য বিদ্যুত্‍ চক্রবর্তীর মন্তব্য, প্রথার নামে তাণ্ডব বন্ধের চেষ্টা করেছি। মন্তব্য। বিশ্বভারতী কর্তৃপক্ষের তরফ থেকে আয়োজন করা হয়েছে এই বসন্ত বন্দনার।  আগামী ৩ রা মার্চ অনুষ্ঠিত হতে চলেছে এই অনুষ্ঠানের। ইতিমধ্যেই প্রস্তুতিও চলছে জোর কদমে।। যদিও এই অনুষ্ঠানে প্রবেশধিকার নেই কোনও বহিরাগতদের। শুধু মাত্র বিশ্বভারতীর কর্মী এবং ছাত্র-ছাত্রীরাই থাকতে পারবে।

আরও পড়ুন, Anubrata Mondal: কেন অনুব্রতকে আদালতে পেশ করা হল না? ইডিকে প্রশ্ন আদালতের

আগামী ৭ মার্চ দোলের দিনের পরিবর্তে ৩ মার্চ রঙের উৎসবে মাতবে বিশ্বভারতী। তবে বসন্ত উৎসব নয় এর পোশাকি নাম রাখা হয়েছে বসন্ত বন্দনা। কিন্তু সেখানে শুধুমাত্র পড়ুয়া, কর্মী ও অধ্যাপকদের মধ্যেই পরিসর সীমিত রাখা হয়েছে। অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়নি বিশ্ববিদ্যালয়ের পেনশনার, প্রাক্তনী ও আশ্রমিকদের। এমনকী স্থানীয় ও পর্যটকদেরও প্রবেশাধিকার থাকবে না বলে বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গিয়েছে l অর্থাৎ এ বছর পরিস্থিতি স্বাভাবিক থাকলেও ঘরোয়াভাবেই বসন্ত বন্দনা উদযাপন করবে বিশ্বভারতী।

কর্তৃপক্ষের এই আচরণে অত্যন্ত ক্ষুব্ধ সকল স্তরের মানুষজন। সেই ক্ষোভের বহিঃপ্রকাশও ছড়িয়েছে সোশ্যাল মিডিয়ায়। উল্লেখ্য, সোমবার বসন্ত বন্দনার সূচি প্রকাশ করে কর্তৃপক্ষ। সেখানে বলা হয় আগামী ২ মার্চ সন্ধ্যায় গৌরপ্রাঙ্গণে লোক সংস্কৃতি উৎসব, রাত ৯ টাই বৈতালিক ও পরেরদিন সকালে "খোল দ্বার খোল" গানের তালে শোভাযাত্রা ও অনুষ্ঠানের আয়োজন করেছে কর্তৃপক্ষ। সন্ধ্যায় রবীন্দ্র নৃত্যনাট্য 'মায়ার খেলা' পরিবেশন করবেন সঙ্গীত ভবনের পড়ুয়ারা।

এছাড়া দোলের দিন, ৭ মার্চ গৌরপ্রাঙ্গণেই পূর্ণদাস বাউলের গানের অনুষ্ঠান‌ রয়েছে। কিন্তু সূচিতে শুধুমাত্র পড়ুয়া, কর্মী, অধ্যাপক- অধ্যাপিকাদেরই আমন্ত্রণ জানানো হয়েছে।

আরও পড়ুন, Weather Today: পশ্চিমী ঝঞ্ঝার দাপটে বসন্তে উতপ্ত বঙ্গ, মার্চেই নাজেহাল গরম! দোলে কেমন আবহাওয়া?

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.