WB Assembly Election 2021: ইশতাহারে ৯ জাতিকে OBC তালিকাভুক্ত করার প্রতিশ্রুতি তৃণমূলের

WB Assembly Election 2021: ইশতাহারে ৯ জাতিকে OBC তালিকাভুক্ত করার প্রতিশ্রুতি তৃণমূলের

Updated By: Mar 16, 2021, 04:24 PM IST
WB Assembly Election 2021: ইশতাহারে ৯ জাতিকে OBC তালিকাভুক্ত করার প্রতিশ্রুতি তৃণমূলের

নিজস্ব প্রতিবেদন: সামাজিক ন্যায়বিচারকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে তৃণমূলের নির্বাচনী ইশতাহারে। ৯টি জাতিকে ওবিসি তালিকাভুক্ত করার প্রতিশ্রুতি দিয়ে ইশতাহার প্রকাশ করতে চলেছে তৃণমূল কংগ্রেস। মন্ডল কমিশনে মাহিষ্য, তিলির মতো এই ৯টি  জাতিকে অনগ্রসর শ্রেণির মর্যাদা দেওয়ার সুপারিশ করা হয়েছিল। সেই সিদ্ধান্ত মেনেই এই পদক্ষেপ। আগামিকাল ইশতাহার প্রকাশ করতে চলেছে তৃণমূল।

প্রসঙ্গত আসন্ন নির্বাচনে তপশিলি ভোট ব্যাঙ্কের গুরুত্ব রয়েছে। সেই দিন মাথায় রেখেই প্রতিটি সভায় তপশিলিদের উন্নয়নের প্রসঙ্গে টেনেছেন মুখ্যমন্ত্রী। এমন কী মঙ্গলবারের তিনটি জনসভাতেও সে কথা বারবার উল্লেখ করেছেন তৃণমূল সুপ্রিমো।

উল্লেখ্য, নন্দীগ্রামে গিয়ে জনসংযোগ সময় আহত হন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওই দিন তাঁর নন্দীগ্রামেই থেকে যাওয়ার কথা ছিল। পরদিন কলকাতায় ফিরে তাঁর তৃণমূলের ইশতাহার প্রকাশ করার কর্মসূচি ছিল। কিন্তু পায়ে আঘাত পেয়ে এসএসকেএম-এ ভর্তি হওয়ায় সেই পরিকল্পনা স্থগিত হয়ে যায়। পিছিয়ে যায় দলের অন্যান্য কর্মসূচিও।

দলের নেত্রী আহত হওয়ায় একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূলের ইশতাহার প্রকাশ কবে হবে তা নিয়ে প্রশ্ন উঠেছিল। নন্দীগ্রাম থেকে কলকাতায় ফিরে তাঁর দলের ইশতাহার প্রকাশ করার কথা। কিন্তু তা থমকে যায়। এরপর তৃণমূল সূত্রে খবর মেলে, ১৪ মার্চ  রবিবার নন্দীগ্রাম দিবস(Nandigram Divas) দলের ইশতাহার(TMC Manifesto) প্রকাশ করবে তৃণমূল কংগ্রেস। ফের পিছিয়ে দেওয়া হয় দিনক্ষণ। অবশেষে আগামিকাল প্রকাশ পেতে চলেছে ইশতেহার।

 

.