হাতে স্টিয়ারিং, কানে মোবাইল! লাইসেন্স বাতিল করবে সরকার

কানে মোবাইল, ঠোঁটে সিগারেট নিয়ে স্কুল বাস চালাচ্ছিলেন এক চালক। উত্তর চব্বিশপরগনার মধ্যমগ্রামে চলন্ত বাসটিকে আটক করেছে পুলিস। জেলার অতিরিক্ত পুলিস সুপার জানিয়েছেন, রাস্তায় কড়া নজরদারি চালাবে পুলিস।

Updated By: Jan 31, 2018, 09:28 PM IST
হাতে স্টিয়ারিং, কানে মোবাইল! লাইসেন্স বাতিল করবে সরকার

নিজস্ব প্রতিবেদন: মোবাইল কানে গাড়ি চালালে এবার থেকে লাইসেন্স বাতিল করা হবে। কড়া সিদ্ধান্ত নিল রাজ্য সরকার। এর আগে, দৌলতাবাদ বাস দুর্ঘটনার পর বাস চালকদের মোবাইলে নিষেধাজ্ঞা এনে নোটিশ জারি করেছে এসবিএসটিসি, এনবিএসটিসি।

মুর্শিদাবাদের ভয়াবহ দুর্ঘটনা থেকেও শিক্ষা হয়নি। কানে মোবাইল, ঠোঁটে সিগারেট নিয়ে স্কুল বাস চালাচ্ছিলেন এক চালক। এত মৃত্যু থেকেও শিক্ষা  হয়নি। উত্তর চব্বিশপরগনার মধ্যমগ্রামে চলন্ত বাসটিকে আটক করেছে পুলিস। জেলার অতিরিক্ত পুলিস সুপার জানিয়েছেন, রাস্তায় কড়া নজরদারি চালাবে পুলিস।

এসবিএসটিসি ও এনবিএসটিসি-র পক্ষ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে, স্টিয়ারিং এ বসা অবস্থায় মোবাইল নেওয়া যাবে না। গাড়ি চালানোর আগে মদ্যপান করা যাবে না। এর আগেই উত্তর দিনাজপুরে স্থানীয় স্তরে তৃণমূলের শ্রমিক সংগঠন  চালকদের মোবাইল ছাড়া করতে পথে নামে। এবার জেলায় জেলায় সচেতনতা প্রচার শুরু হয়েছে। হুগলির তারকেশ্বরে বাস মালিক, ইউনিয়ন ও বাস চালকদের সঙ্গে নিয়ে আলোচনায় বসেন পুলিস কর্তারা।

আরও পড়ুন- বেসরকারি বাসচালকদের মোবাইল ফোনে নিষেধাজ্ঞা উত্তর দিনাজপুর আইএনটিটিইউসি-র

দুর্গাপুরের সিটিসেন্টার এসবিএসটিসি-র অন্যতম স্টপেজ। সেখানকার বাস চালকরা বলছেন, গাড়ি চালানোর সময় মোবাইল ব্যবহার এমনিতেই করা হয় না। মালদার সরকারি ও বেসরকারি ডিপোর বাস কর্মীরা মোবাইল নিষেধাজ্ঞায় সাধুবাদ জানিয়েছেন। তাঁদের বক্তব্য, ইউনিয়ন থেকে কড়া ভাবে মোবাইল ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। শিলিগুড়িতে চালকরা বলছেন, খুব ভাল সিদ্ধান্ত। এমনটাই হওয়া উচিত।

অন্যদিকে, বাসের যাত্রীরা বলছেন, যাত্রীদেরও লক্ষ্য রাখতে হবে। বাস চালকদের অধিকাংশই মোবাইল নিষেধাজ্ঞা মেনে চললেও, ছোটো গাড়ির চালক, মোটোর বাইক চালক, কিম্বা মোবাইলে কানে নিয়ে গান শুনতে শুনতে বা কথা বলতে বলতে রাস্তায় হাঁটার বিরাম নেই।