PM Usha: 'পিএম ঊষা'-র বিপুল টাকা আটকে, বাঁকুড়ায় সফরে এসে কারণ জানাল কেন্দ্রীয় প্রতিনিধি দল

PM Usha: বিজেপি সাংসদ সুভাষ সরকার বলেন, কেন্দ্রের টিম মূলত এসেছে বাঁকুড়া লোকসভা কেন্দ্রের সব ব্লকের বিভিন্ন স্কুল ও কলেজ ঘুরে দেখতে। সেটা মিড ডে মিলের জন্য নয়। স্কুলগুলি কেমন ভাবে পড়াবে, হিসেব কীভাবে রাখবে-এরকম বহু বিষয় স্কুলগুলিকে শেখানো হচ্ছে

Updated By: Jan 11, 2024, 10:13 AM IST
PM Usha: 'পিএম ঊষা'-র বিপুল টাকা আটকে, বাঁকুড়ায় সফরে এসে কারণ জানাল কেন্দ্রীয় প্রতিনিধি দল

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: একশো দিনের কাজ, রাস্তা নির্মাণ প্রকল্প-সহ একাধিক প্রকল্পের প্রাপ্য টাকা আটকে রয়েছে কেন্দ্রের ঘরে। এবার প্রকাশ্যে এল আরও একটি কেন্দ্রীয় প্রকল্প। সেই হল পিএম উষা। প্রধানমন্ত্রী উচ্চতর শিক্ষা অভিযানের টাকাও এবার আটকে থাকার কথা জানা গেল। অভিযোগ উঠেছে রাজ্য সরকার কোনও প্রস্তাব পাঠায়নি কেন্দ্রের কাছে। তাই আটকে রয়েছে ওই প্রকল্পের কোটি কোটি টাকা।

আরও পড়ুন-লোকসভায় আগেই পাহাড়ে বিদ্রোহের আঁচ, বিস্ফোরক মন্তব্য বিজেপি বিধায়কের

বাঁকুড়ায় পরির্দশনে এসেছে কেন্দ্রীয় প্রতিনিধি দল। অভিযোগ উঠেছে পিএম ঊষা প্রকল্প নিয়ে অনীহা রয়েছে রাজ্য সরকারের। অন্যান্য রাজ্য যেখানে কেন্দ্রের সঙ্গে মউ সাক্ষর করেছে সেখানে রাজ্য সরকার তা এড়িয়েই গিয়েছে। স্কুলে পরিকাঠামো ও মিড মিল নিয়ে ক্ষোভ প্রকাশ করেছে কেন্দ্রীয় প্রতিনিধিদল।

কেন্দ্রীয় প্রতিনিধি বলেন, বাঁকুড়া জেলায় ১৬টি কলেজকে আর্থিক সাহায্য করেছে। ওই টাকা ঠিক সময়ে তাদের দেওয়া হয়েছে। সেই টাকা খরচ করে ভালো কাজ হয়েছে। কিন্তু কেন্দ্রের রুষা প্রকল্প যা এখন পিএম ঊষা হয়েছে তার থার্ড ফেজের টাকা রাজ্যকে দেওয়া যাবে না। ওই টাকার পরিমাণ ৯০০ কোটি টাকারও বেশি। কারণ রাজ্য সরকার কেন্দ্রের সঙ্গে কোনও মউ সাক্ষর করেনি।

বাঁকুড়ার বিজেপি সাংসদ সুভাষ সরকার বলেন, কেন্দ্রের টিম মূলত এসেছে বাঁকুড়া লোকসভা কেন্দ্রের সব ব্লকের বিভিন্ন স্কুল ও কলেজ ঘুরে দেখতে। সেটা মিড ডে মিলের জন্য নয়। স্কুলগুলি কেমন ভাবে পড়াবে, হিসেব কীভাবে রাখবে-এরকম বহু বিষয় স্কুলগুলিকে শেখানো হচ্ছে। নতুন রাষ্ট্রীয় শিক্ষা নীতিতে যা কিছু রয়েছে তার সঙ্গে স্কুলগুলিকে পরিচয় করিয়ে দেওয়া হচ্ছে।

কেন্দ্রের ওই প্রতিনিধিদল আসা নিয়ে বিজেপি সাংসদ শান্তনু সেন বলেন, কেন্দ্র ন্যাশনাল হেলফ মিশনের টাকা দেওয়াও বন্ধ করে দিয়েছে। ১ লাখ ১৬ হাজার হাজার কোটি টাকা রাজ্য কেন্দ্রের কাছ থেকে পাবে। প্রধানমন্ত্রীর সঙ্গে মুখ্যমন্ত্রী দেখা করছেন, চিঠি দিচ্ছেন। তাতেও কিছু হচ্ছে না। সাংসদরা ব্যবহার করা করছেন। কিছু হচ্ছে না। অন্যদিকে, কেন্দ্রের জিজ্ঞাসার উত্তর দেওয়া হচ্ছে। তার পরেও কেন্দ্র চুপ করে বসে রয়েছে কারণ রাজনৈতিকভাবে বাংলাকে জয় করা যাচ্ছে না। তাই অর্থনৈতিক অবরোধ তৈরি করা হচ্ছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.