WB Panchayat Election 2023: বন্দুক নয়; হাত জোড় করে ভোট প্রার্থনা, পঞ্চায়েতের ময়দানে মাও এরিয়া কমান্ডারের স্ত্রী

WB Panchayat Election 2023:গত ১৪ নভেম্বর ২০১১ সালে পুরুলিয়ায় মাওবাদী হামলায় নিহত হন বলরামপুরের খুনটাড় গ্রামের বাসিন্দা পেশায় শিক্ষক বাঁকু সিং সর্দার এবং তার ছেলে রমেশ সিং সর্দার । এই ঘটনাটিই ছিল পুরুলিয়ায় শেষ মাওবাদী হামলায় মৃত্যুর ঘটনা

Updated By: Jul 1, 2023, 01:41 PM IST
WB Panchayat Election 2023: বন্দুক নয়; হাত জোড় করে ভোট প্রার্থনা, পঞ্চায়েতের ময়দানে মাও এরিয়া কমান্ডারের স্ত্রী

মনোরঞ্জন মিশ্র:পঞ্চায়েত ভোট যুদ্ধে সামিল অযোধ্যা স্কোয়াডের প্রাক্তন মাও এরিয়া কমান্ডার নন্দ ওরফে আনন্দ কুমারের স্ত্রী তনুজা কুমার । এবারের পঞ্চায়েত নির্বাচনে তিনি লড়াই করবেন তৃনমূলের টিকিটে। 

আরও পড়ুন-পার্থর হাতে আংটি, প্রেসিডেন্সি জেল সুপারের বিরুদ্ধে অভিযোগ দায়ের থানায়  

জঙগ্লমহলে একটা সময় ছিল যখন নির্বাচন এলেই ভোট বয়কটের ডাক দিত মাওবাদীরা । সাদা কাগজের উপর লাল কালিতে হাতে লেখা ভোট বয়কটের পোস্টার ঝুলিয়ে দিত গ্রামে গ্রামে । আজ তাদেরই মধ্যে একজন প্রাক্তন মাও এরিয়া কমান্ডারের স্ত্রী লড়াই করবেন তৃনমূলের গ্রাম পঞ্চায়েত প্রার্থী হিসেব। বন্দুকের নল দেখিয়ে নয়,হাতজোড় করে সকলের কাছে প্রার্থনা করছেন আপনাদের উন্নয়নের স্বার্থে এবার ভোট দিন । 

তৎকালীন বাম আমলে মাওবাদীদের শক্ত ঘাঁটি ছিল পুরুলিয়ার । কান পাতলেই শোনা যেত বোমা, গুলির শব্দ । বাতাসের বারুদের গন্ধ ভেসে বেড়াত । সন্ধ্যে নামলেই গৃহবনিদী হয়ে যেত মানুষজন । ঘটেছিল একের পর এক হত্যালীলা । তারপর রাজ্য সরকারের পালা বদলের পর তৃণমূল সরকার ক্ষমতায় আসে । ধীরে ধীরে মাও কার্যকলাপ বন্ধ হতে থাকে ।

গত ১৪ নভেম্বর ২০১১ সালে পুরুলিয়ায় মাওবাদী হামলায় নিহত হন বলরামপুরের খুনটাড় গ্রামের বাসিন্দা পেশায় শিক্ষক বাঁকু সিং সর্দার এবং তার ছেলে রমেশ সিং সর্দার । এই ঘটনাটিই ছিল পুরুলিয়ায় শেষ মাওবাদী হামলায় মৃত্যুর ঘটনা । তারপর রাজ্য সরকারের বিভিন্ন সুযোগ সুবিধা পাওয়ার লক্ষ্যে ধীরে ধীরে সমাজের মূল স্রোতে ফিরে আসেন বহু মাওনেতা । তেমনই একজন পুরুলিয়ার বলরামপুর ব্লকের ঘাটবেড়া-কেরোয়া গ্রামের বাসিন্দা আনন্দ কুমার ওরফে নন্দ ।

আনন্দ কুমার এককালে অযোধ্যা স্কোয়াডের এরিয়া কমিটির কমান্ডার ছিলেন। বাংলা, ঝাড়খণ্ড মিলিয়ে ১৯ টি মামলা ছিল আনন্দ কুমারের বিরুদ্ধে । তাঁর নাম শুনলেই হৃদস্পন্দন থমকে যাওয়ার মতো অবস্থা হয়ে যেত সাধারন মানুষের । পরে মাও স্কোয়াড থেকে বেরিয়ে এসে তিনি আত্মসমর্পণ করেন । বর্তমানে তিনিই রাজ্য সরকারের অধীনে হোম গার্ডের কর্মী হয়ে আইন রক্ষার কাজ করে চলেছেন । এবারের পঞ্চায়েত নির্বাচনে তারই স্ত্রী তনুজা কুমার গ্রাম পঞ্চায়েত আসনে তৃণমূলে কংগ্রেসের প্রার্থী হয়ে ভোটের ময়দানে নেমেছেন।

প্রথমবার রাজনীতির ময়দানে নেমে রাজ্য সরকারের উন্নয়নকে হাতিয়ার করে বাজিমাত করতে মরিয়া চেষ্টা চালাচ্ছেন তনুজা কুমার । জেতার বিষয়ে সম্পূর্ন আশাবাদী তিনি । ভোট যুদ্ধে স্ত্রীর পাশে রয়েছেন আনন্দ কুমার । মানুষ আমাদের পাশে রয়েছে, স্ত্রী নিশ্চয় জিতবে, আশাবাদী আনন্দ কুমার ওরফ নন্দ ।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.