WB Weather Update: অবশেষে স্বস্তি, দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু রবিবার

WB Weather Update: অন্যদিকে, উত্তরবঙ্গের জন্য কিছুটা আশার খবর দিয়েছে আবহাওয়া দফতর। বলা হয়েছে আগামী ৪ দিন অর্থাত্ সোমবার পর্যন্ত উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর ও নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে

Updated By: Jun 8, 2023, 10:03 AM IST
WB Weather Update: অবশেষে স্বস্তি, দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু রবিবার

অয়ন ঘোষাল: প্রবল তাপে পুড়ছে বাংলা। কবে বৃষ্টি হবে তার দিকে তাকিয়ে বঙ্গবাসী। কিন্তু দক্ষিণবঙ্গের জন্য আপাতত কোনও খুশির দিতে পারছে না আবহাওয়া দফতর। শনিবার পর্যন্ত রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা দিয়েছে আবহাওয়া দফতর। উত্তরে বৃষ্টির সম্ভাবনা থাকলেও দক্ষিণবঙ্গ ভেজার এখনই কোনও সম্ভাবনা নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। তবে রবিবার দক্ষিণবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হবে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস। শনিবার থেকে উত্তরবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি।

আরও পড়ুন-প্রবল ঘূর্ণিঝড়ের চেহারা নিল 'বিপর্যয়', ত্রস্ত একাধিক রাজ্য

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের আবহাওয়া প্রধানতা জলীয়বাষ্পপূর্ণ থাকবে। ফলে আর্দ্রতাজনিত অস্বস্তিতে ভুগবেন মানুষজন। গতকাল রাজ্যের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭.৮ ডিগ্রি। আজ তাপমাত্রা কিছুটা বেড়ে হয়েছে ৩৮.৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের মাত্রা সর্বোচ্চ ৯০ শতাংশ। সর্বনিম্ন ৩৯ শতাংশ।

দক্ষিণবঙ্গে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার জন্য আজ থেকে আগামী ৫ দিন হালকা বৃষ্টির একটা সম্ভবনা থাকছে। এই পরিস্থিতির বদল হবে ১৫ জুন। এছাড়া দক্ষিণবঙ্গের সব জেলায় আগামী ২ দিন শুকনো আবহাওয়া থাকবে। পরবর্তী দুদিন হালকা বৃষ্টির সম্ভাবনার কথা বলা হয়েছে হাওয়া অফিসের তরফে। তবে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমানে আগামী ৫ দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। তাপপ্রবহের মতো পরিস্থিতি থাকবে। রবিবার হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দুই ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি ও পূর্ব মেদিনীপুরে। পাশাপাশি ভিজতে পারে বীরভূম, নদিয়া ও মুর্শিদাবাদ।

উত্তরবঙ্গে শনিবার থেকে বৃষ্টি বাড়তে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। প্রাক বর্ষার বৃষ্টি শুরু হবে উত্তরবঙ্গের উপরের পাঁচ জেলাতে। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে বৃষ্টির পরিমাণ বাড়বে। আগামী কয়েক দিন খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা দার্জিলিং কালিম্পং এর পার্বত্য এলাকায়। আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। রবিবার থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস।
শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা তে। রবিবারে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ হাওড়া হুগলি বীরভূম মুর্শিদাবাদ নদীয়া  পূর্ব মেদিনীপুর উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা তে খুব হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। 

অন্যদিকে, উত্তরবঙ্গের জন্য কিছুটা আশার খবর দিয়েছে আবহাওয়া দফতর। বলা হয়েছে আগামী ৪ দিন অর্থাত্ সোমবার পর্যন্ত উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, দুই দিনাজপুর ও নদিয়ায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

কলকাতায় তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে। বেলা যত বাড়বে গরম ও অস্বস্তি ততই বাড়বে। বাতাসে জলীয় বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে। রবিবার সকালের দিকে অস্বস্তি থাকলেও আংশিক মেঘলা আকাশ এবং বিকেলের দিকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.