Weather: জারি কমলা সতর্কতা! গভীর নিম্নচাপের জেরে বঙ্গে বৃষ্টির দুর্যোগ আর কদিন চলবে?

Weather Update: সেপ্টেম্বর মাসের নিরিখে গতকাল দিন ও রাতের তাপমাত্রার ব্যবধান গত ৫ বছরের মধ্যে সব থেকে কম। মাত্র ১ ডিগ্রি। 

Updated By: Sep 16, 2024, 12:25 PM IST
Weather: জারি কমলা সতর্কতা! গভীর নিম্নচাপের জেরে বঙ্গে বৃষ্টির দুর্যোগ আর কদিন চলবে?

অয়ন ঘোষাল: জারি কমলা সতর্কতা। ঝোড়ো হাওড়ার সঙ্গেই বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির পূর্বাভাস কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ায়। ইতিমধ্যেই গত ৪৮ ঘণ্টায় ৯৩ মিলিমিটার বৃষ্টি কলকাতায়। আর গত ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ১২২ মিলিমিটার। কলকাতায় এই মরশুমে বৃষ্টির ঘাটতি অনেকটাই কমেছে। ঘাটতি কমে দাঁড়াল ১৬ শতাংশ। গভীর নিম্নচাপ গাঙ্গেয় বঙ্গ থেকে দুপুরের পর অনেকটাই সরবে। বেলা ১২ টার পর পশ্চিমের জেলা হয়ে এই সিস্টেম চলে যাবে ঝাড়খণ্ড অভিমুখে। আগামী ২৪ ঘণ্টায় এটি ঝাড়খন্ড ও উত্তর ছত্তীসগড় এলাকায় পৌঁছবে। তারপর শক্তি হারিয়ে সাধারণ নিম্নচাপে পরিণত হবে। পরশু এই সিস্টেম মধ্যপ্রদেশে বিলীন হয়ে যাবে। 

সতর্কতা
সোমবার বিকেল পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করেছে আবহাওয়া দফতর। বঙ্গোপসাগর উত্তাল রয়েছে। ৫০ থেকে ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় দমকা ঝোড়ো বাতাস বইবে। 

দক্ষিণবঙ্গ
আজ থেকে গাঙ্গেয় বঙ্গে কমবে বৃষ্টির পরিমাণ। কাল মঙ্গলবার থেকে আবহাওয়ার উন্নতি হবে। শনিবার পর্যন্ত বৃষ্টির পরিমাণ কম থাকবে দক্ষিণবঙ্গে। বিক্ষিপ্তভাবে দু-এক পশলা বৃষ্টি হতে পারে। আজ সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা থাকবে পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরের মতো জেলাগুলিতে। কলকাতা সহ বাকি জেলাতে হালকা মাঝারি বৃষ্টি। তবে বৃষ্টির পরিমাণ অনেকটা কমে যাবে। বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে দু এক পশলা বৃষ্টির সম্ভাবনা থাকবে শনিবার পর্যন্ত।

উত্তরবঙ্গ
বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে উত্তরবঙ্গেও। শনিবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে উত্তরবঙ্গের জেলায় বৃষ্টি চলবে। 

কলকাতা
সম্পূর্ণ মেঘলা আকাশ। দিনের বিভিন্ন সময়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি। টানা বৃষ্টি আর নেই। কাল থেকে আবহাওয়ার উন্নতি। 

পরিসংখ্যান
গত ২৪ ঘণ্টায় বৃষ্টি ৩৭ মিলিমিটার। দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬.৬ ডিগ্রি কমে ২৬.২ ডিগ্রি। রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১.৩ ডিগ্রি কমে ২৫.১ ডিগ্রি। সেপ্টেম্বর মাসের নিরিখে গতকাল দিন ও রাতের তাপমাত্রার ব্যবধান গত ৫ বছরের মধ্যে সব থেকে কম। মাত্র ১ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৯৫ থেকে ৯৮ শতাংশ।

আরও পড়ুন, Midnapur: রেফার কেন, প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের চিকিত্সককে বেধড়ক মারধর, ফাটল নাক

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.